শিরোনাম
বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

দেশে জ্বালানির মজুদ স্বাভাবিক

-বিপিসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এ বি এম আজাদ বলেছেন, এখনই আমদানি বন্ধ করে দেওয়া হলে দেশে যে পরিমাণ ডিজেলের মজুদ আছে, তাতে সারা দেশের ৩২ দিনের চাহিদা মেটানো সম্ভব হবে। বর্তমানে দেশে পেট্রলের মজুদ ১৫ দিনের, অকটেন ৯ দিনের, ফার্নেস অয়েল ৩২ দিনের এবং জেট ফুয়েল ৪৪ দিনের মজুদ আছে। গতকাল বিপিসির ঢাকা লিয়াজোঁ অফিসে সংবাদ সম্মেলন করে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এর মানে এই নয় যে বিপিসি               আমদানি কাল থেকে বন্ধ করে দেবে। আমদানি, মজুদ ও সরবরাহ একটি চক্রাকার প্রক্রিয়া। আজকে অকটেনের মজুদ ৯ দিনের। এক-দুই দিনের মধ্যে ৫০ হাজার মেট্রিক টন অকটেনবাহী একটি জাহাজ আসবে। যা পরে মজুদের পরিমাণ দাঁড়াবে ২৮ দিনের। এটি একটি চলমান প্রক্রিয়া। পেট্রলের শতভাগ দেশেই উৎপাদন হয়। এর সঙ্গে মজুদের কোনো সম্পর্ক নেই।

বিপিসি চেয়ারম্যান বলেন, বর্তমান মজুদ একেবারেই স্বাভাবিক। কোনো পেট্রল পাম্পকে তেল কম বা নির্দিষ্ট পরিমাণ দেওয়ার জন্য কোনো নির্দেশনা দেওয়া হয়নি। যারা নিজ উদ্যোগে এমনটা করেছেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আগামী ছয় মাসের আমদানি পরিকল্পনা তৈরি করা হয়েছে। এই সাইকেলে কোনো সমস্যা নেই।  

এ বি এম আজাদ বলেন, দেশে বর্তমানে ডিজেল ৪ লাখ ৩১ হাজার মেট্রিক টন, অকটেন ১২ হাজার ২৩৮ মেট্রিক টন, পেট্রল ২১ হাজার ৮৮৩ মেট্রিক টন, জেট ফুয়েল ৬২ হাজার ৮৯১ মেট্রিক টন এবং ফার্নেস অয়েল ৮৫ হাজার ৪১ মেট্রিক টন মজুদ আছে। সারা দেশে প্রতিদিন ১৩-১৪ হাজার মেট্রিক টন ডিজেলের চাহিদা রয়েছে।

 

সর্বশেষ খবর