বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ট্যাক্সকার্ড ও সম্মাননা পেলেন ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠান

রয়েছেন সাফওয়ান সোবহান ও ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ

নিজস্ব প্রতিবেদক

ট্যাক্সকার্ড ও সম্মাননা পেলেন ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠান

সাংবাদিক ক্যাটাগরিতে সেরা করদাতার পুরস্কার ও ট্যাক্সকার্ড হাতে (বাঁ থেকে) চ্যানেল আইয়ের এমডি ফরিদুর রেজা সাগর, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ ও বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম -বাংলাদেশ প্রতিদিন

সেরা করদাতার পুরস্কার ও ট্যাক্সকার্ড পেয়েছেন ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠান। ২০২১-২২ করবর্ষে তরুণ ক্যাটাগরিতে সেরা করদাতার প্রথম পুরস্কার পেয়েছেন দেশের শীর্ষ শিল্প উদ্যোক্তা পরিবার বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান। বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড ‘প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া’ ক্যাটাগরিতে দ্বিতীয় সর্বোচ্চ করদাতা প্রতিষ্ঠান হিসেবে ট্যাক্সকার্ড পেয়েছে। বসুন্ধরা গ্রুপের আরেক প্রতিষ্ঠান দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ‘সাংবাদিক ক্যাটাগরি’-তে ট্যাক্সকার্ড পেয়েছেন। এ ছাড়া সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে ট্যাক্সকার্ড পেয়েছেন হাকিমপুরী জর্দার স্বত্বাধিকারী মো. কাউছ মিয়া।

গতকাল রাজধানীর অফিসার্স ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম করদাতাদের হাতে ট্যাক্সকার্ড ও সম্মাননা তুলে দেন। অনুষ্ঠানে সাফওয়ান সোবহানের প্রতিনিধি হিসেবে ট্যাক্সকার্ড ও সম্মাননা গ্রহণ করেন বসুন্ধরা গ্রুপের চিফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও) সেক্টর-সি কাজল কুমার বণিক এবং ইস্ট ওয়েস্ট মিডিয়ার পক্ষে ট্যাক্সকার্ড ও সম্মাননা গ্রহণ করেন বসুন্ধরা গ্রুপের হেড অব ফাইন্যান্স (ট্রেজারার) (সেক্টর-বি) নুরে আলম সিদ্দিকী। ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের মালিকানাধীন গণমাধ্যমগুলো হলো- বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, ডেইলি সান, বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম, নিউজ টোয়েন্টিফোর টেলিভিশন, টি-স্পোর্টস ও রেডিও ক্যাপিটাল।

সাংবাদিক ক্যাটাগরিতে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ছাড়াও ট্যাক্সকার্ড পেয়েছেন- প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, চ্যানেল আই-এর এমডি ফরিদুর রেজা সাগর এবং চ্যালেন আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ।

২০২১-২২ করবর্ষের জন্য ব্যক্তি ক্যাটাগরিতে ৭৬ জন, কোম্পানি ক্যাটাগরিতে ৫৩ প্রতিষ্ঠান এবং অন্যান্য ক্যাটাগরিতে ১২টি প্রতিষ্ঠানসহ ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্সকার্ড ও সম্মাননা দেওয়া হয়েছে। ট্যাক্সকার্ড পাওয়া ব্যক্তিরা এক বছর রাষ্ট্রীয় বিভিন্ন সুবিধা পাবেন। তাদের জন্য বরাদ্দ থাকবে বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ, তারকা হোটেলসহ সব আবাসিক হোটেল বুকিংয়ে অগ্রাধিকার। পাশাপাশি কর কার্ডধারী নিজে ও তার স্ত্রী বা স্বামী, নির্ভরশীল সন্তানের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন। থাকবে আকাশ, রেল ও জলপথে সরকারি যানবাহনে টিকিট প্রাপ্তিতে অগ্রাধিকার।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পর গত ১৩ বছরে আমাদের রাজস্ব খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। রাজস্ব খাতে প্রতি বছর ১৪ থেকে ১৫ শতাংশ জিডিপিতে প্রবৃদ্ধি হয়। এটা আমাদের জন্য অনন্য অর্জন। এই অর্জন থেকে আমরা এই দিনটি উদযাপন করতে পারছি। আপনাদের ট্যাক্সের টাকা দিয়ে আজকে আমরা আরেকটি মহাঅর্জন করতে যাচ্ছি।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, আজ (গতকাল) আমাদের মেট্রোরেল উদ্বোধন হচ্ছে। এতে ব্যয় করা ৩৩ হাজার কোটি টাকা নিজস্ব তহবিলের পাশাপাশি ঋণ নিয়ে করা হয়েছে। এ বছর আমরা কর আদায়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছি। আমাদের ভাই-বোনেরা ১ লাখ ২ হাজার কোটি টাকা কর দিয়েছে। এই বৃদ্ধিটা অন্য অর্থবছর থেকে ১৭ হাজার কোটি টাকা। প্রবৃদ্ধি হচ্ছে ২০ শতাংশ।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান রহমাতুল মুনিম বলেন, আপনারা কর দিচ্ছেন বলে আমরা বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করতে পারছি। একটি দেশের উন্নয়নের মূলে রয়েছেন করদাতারা। তারা কর দিলেই দেশে উন্নয়ন হয়। তবে অর্থ থাকলেই হবে না এর সঠিক ব্যবহারও করতে হবে। তাহলেই দেশের উন্নতি হবে। সবাই দেখছেন আপনাদের করের টাকা কোথায় ব্যবহার হচ্ছে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য শাহীন আক্তার, ট্যাক্সকার্ড পাওয়া অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, শাইখ সিরাজ ও সাকিব আল হাসান। ব্যক্তি পর্যায়ে তরুণ ক্যাটাগরিতে বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান ছাড়াও পুরস্কার পেয়েছেন আসিফ ইকবাল মাহমুদ, নাসিরুদ্দিন আক্তার রশীদ, রাইসা সিগমা হিমা ও রবিন রাজন সাখাওয়াত। সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে মো. কাউছ মিয়া ছাড়াও ট্যাক্সকার্ড পেয়েছেন খাজা তাজমহল, ফজলুর রহমান, এম সাহাবুদ্দিন আহমেদ ও ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান।

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে মো. নাসির উদ্দিন মৃধা, এ মতিন চৌধুরী, ডা. মো. আমজাদ হোসেন, মো. জয়নাল আবেদীন, লে. জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব.), আইনজীবী ক্যাটাগরিতে শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, তৌফিকা আফতাব, ব্যারিস্টার নিহাদ কবির ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন ট্যাক্সকার্ড পেয়েছেন। স্থপতি ক্যাটাগরিতে মোহাম্মদ ফয়েজ উল্লাহ, এনামুল করিম নির্জর ও স্থপতি ইয়াফেস ওসমান, খেলোয়াড় ক্যাটাগরিতে ক্রিকেটার সাকিব আল হাসান, তামিম ইকবাল খান ও কাজী নুরুল হাসান (সোহান), শিল্পী ক্যাটাগরিতে মাহফুজ আহমেদ, মেহজাবীন চৌধুরী ও পীযূষ বন্দ্যোপাধ্যায়, তাহসান রহমান খান, এস ডি রুবেল, কুমার বিশ্বজিৎ দে ট্যাক্সকার্ড পেয়েছেন।

ব্যবসায়ী ক্যাটাগরিতে গোলাম দস্তগির গাজী, এস এম শামছুল আলম, মো. মাহবুবুর রহমান, গাজী গোলাম মূর্তজা ও এস এম আশরাফুল আলম এবং অন্যান্য ক্যাটাগরিতে মো. নজরুল ইসলাম মজুমদার, মো. মনির হোসেন, নাফিস শিকদার কার্ড পেলেন।

ব্যাংকিং ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, এইচএসবিসি ব্যাংক এবং অ-ব্যাংকিং ক্যাটাগরিতে ‘ইনফ্রাসট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমেটেড’- ইডকল, আইডিএলসি ফাইন্যান্স, আইসিবি ও বাংলাদেশ ইনফ্রাসট্রাকচার ফাইন্যান্স লিমিটেড কার্ড পেয়েছে।

ওষুধ ও রসায়ন ক্যাটাগরিতে স্কয়ার ফার্মা, রেনেটা লি., বেক্সিমকো লি. ও ইনসেপটা ফার্মা, অন্যান্য ক্যাটাগরিতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, সেখ আকিজ উদ্দিন, আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স, মেঘনাঘাট পাওয়ার লি.। খাদ্য ও আনুষঙ্গিক ক্যাটাগরিতে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, প্রাণ ডেইরি ও স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ। রিয়েল স্টেট ক্যাটাগরিতে বে ডেভেলপমেন্ট, কনকর্ড রিয়েল এস্টেট, বিটিআই লিমিটেড।

স্থানীয় কর্তৃপক্ষ ক্যাটাগরিতে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, ব্যক্তি সংঘ ক্যাটাগরিতে সেনা কল্যাণ সংস্থা ও বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট এবং অন্যান্য ক্যাটাগরিতে- আশা, ব্যুরো বাংলাদেশ, উদ্দীপন ও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) ট্যাক্সকার্ড পেয়েছে।

সর্বশেষ খবর