শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

কনকনে শীত চার জেলায়, জনজীবন বিপর্যস্ত

প্রতিদিন ডেস্ক

দেশের চার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। বৃহস্পতিবার দেশের পাঁচ জেলায় শৈত্যপ্রবাহ শুরু হয়। এক দিনের ব্যবধানে সেই পাঁচ জেলা থেকে তিন জেলায় শৈত্যপ্রবাহ দূর হয়েছে। অন্যদিকে নতুন করে দুই জেলায় শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। গতকাল সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৫ থাকলেও গতকাল ছিল ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার রাজশাহী, পাবনা, নওগাঁ, নীলফামারী ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছিল।

গতকাল সকালে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, নওগাঁ, পঞ্চগড়, যশোর এবং চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজশাহী, পাবনা ও নীলফামারী অঞ্চল থেকে শৈত্যপ্রবাহ দূর হয়েছে। পঞ্চগড় ও যশোর অঞ্চলে নতুন করে শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। এতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি শৈত্যপ্রবাহ বলে। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে বলে তীব্র শৈত্যপ্রবাহ। গতকাল সকালে চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৮, নওগাঁর বদলগাছীতে ১০, যশোরে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তরিফুল নেওয়াজ কবির জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এ সময় সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

লালমনিরহাট প্রতিনিধি জানান, লালমনিরহাটে দুই দিন ধরে দেখা মিলছে না সূর্যের। সারা দিনই থাকছে ঘন কুয়াশা। ফলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সবচেয়ে বেশি বিপাকে পড়েছে তিস্তা, ধরলা নদী ও সানিয়াযান নদের অববাহিকায় বসবাসরত দরিদ্র মানুষ। ভোরে শুরু হওয়া কনকনে শীতের সঙ্গে মৃদু শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার কারণে বিপর্যয় নেমে এসেছে জনজীবনে। গত দুই দিনে শীতজনিত রোগে আক্রান্ত হয়ে জেলার পাঁচ হাসপাতালে ৮৭ জন ভর্তি হয়েছেন বলে সির্ভিল সার্জন ডা. নির্মলেন্দু রায় নিশ্চিত করেছেন।

পাবনা প্রতিনিধি জানান, পাবনার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। গতকাল পাবনায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ ডিগ্রি সেলসিয়াস। ঈশ্বরদী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন জানান, বৃহস্পতিবার থেকে পাবনার এ অঞ্চলে দিনের আলো নামার আগেই নামছে কুয়াশা ও হালকা বাতাস। ফলে বেড়েছে শীতের দাপট। গতকাল সকালে সর্বনিম্ন ১১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হলেও শীতের মাত্রা ছিল বেশি। হঠাৎ কনকনে শীত নামায় উষ্ণ কাপড়ের দোকানে নেমেছে মানুষের ভিড়। গরম কাপড়ের বিকিকিনিও বেড়েছে।

রাজবাড়ী প্রতিনিধি জানান, ঘন কুয়াশায় ছয় ঘণ্টা বন্ধ থাকার পর রাজবাড়ীর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। গতকাল সকাল ৮টার দিকে কুয়াশার ঘনত্ব কিছুটা কমে এলে ফেরি চলাচল শুরু হয়। এর আগে কুয়াশার ঘনত্ব বৃদ্ধি পাওয়ায় বৃহস্পতিবার দিবাগত রাত ২টা থেকে দুর্ঘটনা এড়াতে ফেরি ও লঞ্চ চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি। বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক মোহাম্মদ সালাহউদ্দীন বলেন, কয়েকদিন ধরে ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হচ্ছে। দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় পদ্মার দুই প্রান্তে ছোটবড় বেশ কয়েক শ যানবাহন আটকা পড়ে।

শরীয়তপুর প্রতিনিধি জানান, ঘন কুয়াশার কারণে পাঁচ ঘণ্টা বন্ধ থাকার পর শরীয়তপুর-চাঁদপুর রুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। নোঙর করা তিনটি ফেরি ঘাটে এসেছে বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) নরসিংহপুর ঘাটের সহব্যবস্থাপক (বাণিজ্য) মো. ইকবাল হোসেন।

সর্বশেষ খবর