শনিবার, ৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র কংগ্রেসে হামলার বর্ষপূর্তি

প্রতিদিন ডেস্ক

মার্কিন আইন সভার ভবন বা পার্লামেন্ট ‘ক্যাপিটল’ ভবনে হামলার প্রথম বর্ষপূর্তির দিন আজ। নজিরবিহীন এ ঘটনাটি ঘটেছিল ২০২১ সালের ৭ জানুয়ারি (মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় অনুযায়ী ৬ জানুয়ারি)। এদিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন ঘটনাটির সাক্ষী হন যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষসহ বিশ্ববাসী।

গণমাধ্যমের খবর অনুযায়ী, নির্বাচনে হারের পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উসকানিতে ক্যাপিটল হিলে অবস্থিত মার্কিন পার্লামেন্টে হামলা চালায় কালো ও হলুদ রঙের পোশাক, ব্যালাস্টিক ভেস্ট ও হেলমেট পরা হাজার হাজার ট্রাম্প সমর্থক। তারা ভাঙচুর চালায় পার্লামেন্টের আশপাশের এলাকায়। এক পর্যায়ে পার্লামেন্টে ঢুকে তান্ডব চালায় ট্রাম্পের উগ্র সমর্থকরা। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফল অনুমোদনে যৌথ অধিবেশন চলার সময় এ হামলা চালানো হয়। তখন আতঙ্কে দিগ্বিদিক ছুটোছুটি শুরু করেন আইনপ্রণেতারা। পুলিশ উগ্র জনতাকে হটাতে পুরো ভবন অবরুদ্ধ করে ফেলে। এ সময় গুলিতে একজন নিহত হন। সবমিলিয়ে মোট চারজন নিহত হওয়ার ঘটনা ঘটে।

ক্যাপিটল হিলে হামলার ঘটনাকে ইতিহাসের নজিরবিহীন এবং যুক্তরাষ্ট্রের জন্য একটি ভয়ংকর দিন হিসেবে উল্লেখ করেন প্রেসিডেন্ট জো বাইডেন ছাড়াও বিশ্বনেতারা। ট্রাম্পের খোদ রিপাবলিকান পার্টির একাধিক গুরুত্বপূর্ণ নেতাও এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন। নেব্রাস্কার রিপাবলিকান সিনেটর বেন স্যাসি বলেন, ‘এটা একটা কুৎসিত দিন।’ এমনকি জর্জিয়ার সিনেটে হেরে যাওয়া কেলি লফলার এ ঘটনার সমালোচনা করেন। অন্যদিকে পরাজিত প্রেসিডেন্ট ট্রাম্প ক্যাপিটল ছেড়ে চলে যাওয়ার পরও এখন পর্যন্ত নির্বাচনে কারচুপির অভিযোগ অব্যাহত রেখে চলেছেন। ২০২১ সালের এই হামলার বিষয়ে দীর্ঘদিন ধরে তদন্ত করেছে কংগ্রেস কমিটি। কমিটি সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তিনটি ফৌজদারি অভিযোগ আনার সুপারিশ করে। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের সিলেক্ট কমিটি তদন্তের পরিপ্রেক্ষিতে ট্রাম্পের বিরুদ্ধে এসব অভিযোগ দায়েরের জন্য সুপারিশ করে। অন্যদিকে ট্রাম্প টুইট করে ওই ঘটনা সম্পর্কে বলেন, ‘চুরি বন্ধ করতে হাজারো মানুষ ওয়াশিংটন ডিসিতে জড়ো হয়েছেন, এ ব্যাপারে আমি জানতাম না।’ উল্লেখ্য, ট্রাম্প শিবিরের করা নির্বাচন কারচুপির দাবি প্রত্যাখ্যান করে রাজ্য ও ফেডারেল কোর্ট।

ক্যাপিটল হিলে হামলার ঘটনায় দুই পুলিশ কর্মকর্তাকেও বরখাস্ত করা হয়। ১০ পুলিশ কর্মকর্তার ভূমিকা নিয়ে তদন্ত হয়। সাবেক ও বর্তমান আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কেউ এর সঙ্গে জড়িত কি না- সে তদন্তও চলছে। কারণ হামলার সময় এক পুলিশ কর্মকর্তাকে হামলাকারীদের সঙ্গে সেলফি তুলতে দেখা গেছে। আরেক পুলিশ কর্মকর্তাকে ট্রাম্পের নির্বাচনী স্লোগান ‘আমেরিকাকে আবারও মহান কর’ লেখা টুপি পরে হামলাকারীদের দিকনির্দেশনা দিতে দেখা গেছে।

সর্বশেষ খবর