সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিএনপির ছেড়ে দেওয়া আসনে লড়াই শুরু

প্রতিদিন ডেস্ক

বিএনপির ছেড়ে দেওয়া আসনে লড়াই শুরু

মনোনয়ন বাছাই পর্ব শেষ করার মধ্য দিয়ে বিএনপির ছেড়ে দেওয়া সংসদীয় আসনগুলোতে নির্বাচনী লড়াইয়ের প্রেক্ষাপট তৈরি হয়েছে। গতকাল ছিল বাছাইয়ের মধ্য দিয়ে মনোনয়নপত্র চূড়ান্তকরণের দিন। বাছাইয়ে এদিন বেশ কটি        আবেদন বাতিল হওয়ার খবর পাওয়া গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো বিবরণ-

বগুড়া : বগুড়ায় দুই আসনের উপনির্বাচনে ১১ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। গতকাল দুপুরে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিনে মোট ২২ জনের মধ্যে ১১ জনের মনোনয়নপত্র বাতিলের আদেশ দেন বগুড়া জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সাইফুল ইসলাম। মনোনয়ন বাতিলদের মধ্যে বগুড়া-৪ আসনের পাঁচজন এবং বগুড়া-৬ আসনের ছয়জন প্রার্থী রয়েছেন। এর মধ্যে দুই আসনেই বাদ পড়েছেন বহুল আলোচিত হিরো আলম। জেলা প্রশাসন সূত্র জানায় প্রার্থীদের হলফনামায় দেওয়া তথ্যে বিভিন্ন রকম গরমিল পাওয়ায় মনোনয়ন বাতিল করা হয়েছে। এর মধ্যে প্রার্থীদের দেওয়া ১ শতাংশ ভোটার তালিকা যাচাই করে একাধিক ব্যক্তির সমর্থন পাওয়া যায়নি। বগুড়া-৪ আসনের বাতিল হওয়া প্রার্থীরা হলেন স্বতন্ত্রে আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলম, গোলাম মোস্তফা, ইলিয়াস আলী, কামরুল হাসান সিদ্দিকী জুয়েল ও আবদুর রশিদ। আর বগুড়া-৬ আসনে বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মনসুর রহমান, স্বতন্ত্র প্রার্থী সরকার বাদল, আবদুুল মান্নান আকন্দ, সৈয়দ কবির আহম্মেদ মিঠু, হিরো আলম ও রাকিব হাসান। জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সাইফুল ইসলাম জানান, আশরাফুল হোসেন আলম ওরফে হিরো আলমের দুই আসনেই ১ শতাংশ ভোটার তালিকায় গরমিল পাওয়া যায়। ভোটার তালিকায় কিছু ভোটারের সমর্থন না পাওয়ায় মনোনয়ন বাতিল করা হয়। এরকম গরমিল বাতিল হওয়া অন্য প্রর্থীদের তথ্যেও পাওয়া যায়। প্রত্যেকের দাখিলকৃত তথ্যে গরমিল থাকায় মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তবে কারও আপত্তি থাকলে গতকাল (রবিবার) বিকাল ৪টার মধ্যে আপিল করতে হবে। এ সময় উপস্থিত ছিলেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. মাহমুদ হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক মো. মাসুম আলী বেগ, অতিরিক্ত পুলিশ সুপার আবদুুর রশিদ প্রমুখ।

ঘোষিত তফসিল অনুযায়ী বগুড়ায় শূন্য হওয়া দুই আসনে উপনির্বাচন হবে ১ ফেব্রুয়ারি। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৫ জানুয়ারি। শূন্য আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপনির্বাচনে ১৩ প্রার্থীর মধ্যে ৮ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ও পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। গতকাল দুপুরে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এ ঘোষণা দেওয়া হয়।

মনোনয়ন বৈধ ঘোষণা করা আট প্রার্থী হলেন সদ্য বহিষ্কৃত বিএনপির সাবেক সংসদ সদস্য উকিল আবদুুস সাত্তার ভূঁইয়া, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আবদুুল হামিদ ভাসানী, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মঈন উদ্দিন মঈন, আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ শাহজাহান আলম সাজু, আশুগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা আবু আসিফ আহমেদ ও জাকের পার্টির জহিরুল ইসলাম জুয়েল। মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী আবদুুর রাজ্জাক, স্বতন্ত্র প্রার্থী যুবলীগ নেতা আশরাফ উদ্দিন মন্তু, (রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগ নেতা) স্বতন্ত্র প্রার্থী শাহ মফিজ, মোহন মিয়া ও আবদুুর রহিম। হলফনামায় স্বাক্ষর, ১ শতাংশ ভোটারের স্বাক্ষর, ব্যাংক স্টেটমেন্ট দাখিল না করাসহ বিভিন্ন ত্রুটির কারণে তাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে বলে জানিয়েছে নির্বাচন সংশ্লিষ্টরা। ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শাহগীর আলম বলেন, ১৩টি মনোনয়নের মধ্যে যাচাই-বাছাই শেষে পাঁচ প্রার্থীর মনোনয়ন দাখিলে ত্রুটি ছিল। বাকি আটজনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। যারা যাচাই-বাছাইয়ে বাতিল হয়েছেন তারা আগামী তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের দুটি সংসদীয় আসনের উপনির্বাচনে তিনজনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। গতকাল সকালে চাঁপাইনবাবগঞ্জ-২ (ভোলাহাট-গোমস্তাপুর-নাচোল) আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র বাছাইকালে প্রয়োজনীয় সংখ্যক সমর্থক না থাকায় আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী রাজশাহী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকারের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে ঋণ গ্যারান্টার থাকায় জাসদের প্রার্থী মনিরুজ্জামান মনির এবং ঋণ খেলাপির কারণে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজুর রহমান মুকুলের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। সহকারী রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান জানান, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে বৈধ প্রার্থী থাকলেন পাঁচজন এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে বৈধ প্রার্থী থাকলেন চারজন। চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক সংসদ সদস্য মুহা. জিয়াউর রহমান, আওয়ামী লীগ বিদ্রোহী সাবেক উপজেলা চেয়ারম্যান খুরশিদ আলম বাচ্চু (স্বতন্ত্র), জাতীয় পার্টির আবদুুর রাজ্জাক, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফের নবীউল ইসলাম এবং জাকের পার্টির গোলাম মোস্তফা। অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বৈধ প্রার্থী থাকলেন চারজন। তারা হলেন- আওয়ামী লীগ দলীয় প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য আবদুল ওদুদ, গত পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী হয়ে বহিষ্কৃত সামিউল হক (স্বতন্ত্র), বিএনএফের কামরুজ্জামান খান এবং তাহরিমা (স্বতন্ত্র)। প্রসঙ্গত, ১ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর