সোমবার, ১৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আওয়ামী লীগ আজও মাঠে থাকবে

নিজস্ব প্রতিবেদক

বিএনপির সমাবেশ ও মিছিল কর্মসূচির দিন আজও রাজপথে সতর্ক পাহারায় থাকবে আওয়ামী লীগ। রাজধানীর প্রতিটি থানা-ওয়ার্ড, ইউনিটসহ গুরুত্বপূর্ণ স্থানে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সতর্ক পাহারায় থাকবে দলটি। পাশাপাশি ঢাকা মহানগরের দুই অংশে সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। আগের মতোই সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা-কর্মীরাও পৃথক কর্মসূচি নিয়ে রাজপথে থাকবেন। ইতোমধ্যে তাদের এ বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনাও দেওয়া হয়েছে।

আজ সারা দেশের মহানগর ও উপজেলায়            সমাবেশ এবং মিছিল করবে বিএনপি। নয়াপল্টনের ১১ জানুয়ারি গণ-অবস্থান কর্মসূচি থেকে সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকার, খালেদা জিয়া ও নেতা-কর্মীদের মুক্তিসহ ১০ দফা এবং বিদ্যুতের দাম কমানোর দাবিতে এ কর্মসূচি ঘোষণা করে দলটি।

এদিকে বিএনপির আজকের কর্মসূচির দিন নিজেদের করণীয় নির্ধারণ করতে শনিবার যৌথসভা করেছে আওয়ামী লীগ। দলীয় সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমন্ডলীর সঙ্গে সংগঠনের সহযোগী ও ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ নেতাদের যৌথসভায় ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ আওয়ামী লীগের পৃথক কর্মসূচি নিয়ে মাঠে থাকার সিদ্ধান্ত হয়। সভায় ‘আন্দোলন-সংগ্রামের নামে বিএনপির নাশকতা’ প্রতিহতে আরও শক্ত অবস্থান তৈরি করতে নেতা-কর্মীদের নির্দেশনা দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এদিকে সভা থেকে আজ রাজধানীর দুই অংশে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে দুটি সমাবেশ করার সিদ্ধান্ত হয়। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে সকাল সাড়ে ১০টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের সামনে ‘সন্ত্রাস নৈরাজ্যের’ প্রতিবাদে অবস্থান কর্মসূচি ও সমাবেশ অনুষ্ঠিত হবে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ বিকাল ৩টায় ভাটারার নতুন বাজার ১০০ ফুট রাস্তার মাথায় অবস্থান কর্মসূচি ও শান্তি সমাবেশ করবে। দুটি কর্মসূচিতেই প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ওবায়দুল কাদের। এ ছাড়া আজ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীর বিভিন্ন ওয়ার্ড-ইউনিট ও থানার নেতা-কর্মীদের গুরুত্বপূর্ণ স্থানে সতর্ক অবস্থান নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। পৃথক কর্মসূচি নিয়ে মাঠে থাকবে যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেক লীগ, কৃষক লীগ, মৎস্যজীবী লীগসহ দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা। মাঠে থাকবেন আওয়ামী লীগের সংসদ সদস্য এবং দলীয় কাউন্সিলররাও।

জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বলেন, কর্মসূচির নামে কেউ যেন কোনো ধরনের অরাজক পরিস্থিতি সৃষ্টি করতে না পারে এ বিষয়ে নেতা-কর্মীদের দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

একই বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির বলেন, থানা-ওয়ার্ড ও ইউনিটের নেতা-কর্মীরা সতর্ক অবস্থানে থাকবেন। আমরা কোনো বিশৃঙ্খলা চাই না। নেতা-কর্মীদের শান্তিপূর্ণ অবস্থান থাকবে। তবে বিএনপি বিশৃঙ্খলার চেষ্টা করলে তা প্রতিহত করা হবে।

‘বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে’ আজ রাজধানীর দুই স্থানে সমাবেশ করবে যুবলীগ। ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে সকাল সাড়ে ১০টায় ফার্মগেটে সমাবেশ হবে। একই সময়ে কেন্দ্রীয় শহীদ মিনারে শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। রাজধানীর রাসেল স্কয়ারে সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ। আজও ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজধানীর শাহবাগ এলাকায় সকাল থেকে সতর্ক পাহারায় থাকবে ছাত্রলীগ।

এর আগে ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ এবং ৩০ ডিসেম্বর গণমিছিল কর্মসূচি পালন করে বিএনপি। এসব কর্মসূচির দিনও নানা কর্মসূচি নিয়ে মাঠে ছিল আওয়ামী লীগ। পাড়া-মহল্লা এবং প্রতিটি থানা-ওয়ার্ডে সতর্ক পাহারায় ছিলেন দলটির নেতা-কর্মীরা। তবে কর্মসূচি ঘিরে ঢাকায় আওয়ামী লীগ-বিএনপিকে সেভাবে মুখোমুখি হতে দেখা যায়নি।

সর্বশেষ খবর