বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
অষ্টম কলাম

হাড্ডাহাড্ডি কুস্তি প্রতিযোগিতা

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি

আনন্দঘন পরিবেশে রাতভর কুমিল্লার মেঘনা উপজেলায় ভাটি অঞ্চলের ঐতিহ্যবাহী কুস্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এতে আশপাশের ১০ উপজেলায় দেড় শতাধিক কুস্তিগীর অংশ নেন। সোমবার রাত ৮টা থেকে শুরু হয়ে প্রতিযোগিতা চলে গতকাল সকাল ১০টা পর্যন্ত। খেলায় বিজয়ী কুস্তিগীরকে দেওয়া হয় স্বর্ণের নৌকা। মেঘনা উপজেলার নলচর গ্রামের যুব সমাজের আয়োজনে অনুষ্ঠিত এ কুস্তি প্রতিযোগিতা নলচর স্কুল মাঠে অনুষ্ঠিত হয়। এতে মেঘনা, হোমনা, দাউদকান্দি, তিতাস, আড়াইহাজার, বাঞ্ছারামপুর, মুরাদনগর, গজারিয়া, সোনারগাঁও উপজেলার দেড় শতাধিক কুস্তিগীর অংশ নেয়। ছোট, বড় মাঝারি মিলে তিনটি ইভেন্টে সোমবার রাত ৮টা থেকে গতকাল সকাল ১০টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে হাজার হাজার দর্শক উপভোগ করেন। এ সময় মাঠে যেমন নেমে আসে উত্তেজনা, তেমনি নীরবতা।

কে হারে, কে জিতে এমন প্রতিযোগী মনোভাব নিয়ে খেলোয়াড় সমর্থক ও বিভিন্ন এলাকা থেকে আগত দর্শকরা মাঠ কাঁপিয়ে রাখেন। অনেকে খেলা দেখতে এসে মাঠের আশপাশে বসতে না পেরে গাছে বা টিনের ঘরের চালে ও ছাদের উপরে বসে প্রতিযোগিতা উপভোগ করেন। প্রতিযোগিতায় মেঘনার কিং সাত্তার ও হোমনার বাঘা শরিফ যুগ্মভাবে চ্যাম্পিয়ন হয়ে স্বর্ণের নৌকা উপহার গ্রহণ করেন। দ্বিতীয় বিজয়ী মেঘনার রামপ্রাসাদের চরের আব্দুল হালিমকে দেওয়া হয় এলইডি টিভি ।

আগত দর্শক কোরবান আলী বলেন, ডিজিটাল যুগে আমাদের দেশের গ্রামীণ খেলাগুলো হারিয়ে যাচ্ছে। খবর পেয়ে এখানে প্রতিযোগিতা দেখতে এসেছি। খুবই ভালো লাগছে, যেন সেই পুরনো দিনে ফিরে গেছি। রাতে খেলাটি উদ্বোধন করেন মেঘনা উপজেলা ভাইস চেয়ারম্যান মিলন সরকার ও যুবলীগ নেতা সানাউল্লাহ সরকার। ইউপি চেয়ারম্যান হুমায়ূন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত কুস্তি খেলায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কুমিল্লা জেলা পরিষদের সদস্য কাইয়ূম হোসাঈন, মো. স্বপন দেওয়ান ও টিপু সরকার।

সর্বশেষ খবর