বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ফের সাম্প্রদায়িকতার ছোবলে আক্রান্ত দেশ : কাদের

নারায়ণগঞ্জ ও সোনারগাঁ প্রতিনিধি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমাদের দেশ গভীর ষড়যন্ত্রের মুখে। এ দেশ আবারও সাম্প্রদায়িকতার ছোবলে আক্রান্ত। যারা এ দেশে জঙ্গিবাদের সূচনা করেছে, তাদের পৃষ্ঠপোষকতায় আবারও হিংস্র থাবা দৃশ্যমান। এ শত্রু আমাদের অভিন্ন শত্রু। ওরা স্বাধীনতার দুশমন, মুক্তিযুদ্ধের দুশমন। ওদের হৃদয়ে বাংলাদেশ নেই। গতকাল নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করে বক্তৃতায় এসব কথা বলেন ওবায়দুল কাদের। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, কারও সহিংস আন্দোলনের জন্য জনগণের নিরাপত্তা বিঘিœত হলে তা রক্ষা করা সরকার ও আওয়ামী লীগের দায়িত্ব থাকে। আমরা বিএনপির পাল্টাপাল্টিতে নেই। আমরা শান্তি সমাবেশ করছি। তারা উসকানি দিয়ে চলেছে। বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টার উপযুক্ত জবাব দিতে হবে।

ওবায়দুল কাদের বলেন, স্মার্ট বাংলাদেশের আদলে স্মার্ট জাদুঘর বানাব। আমি একটি ভুল করেছি। আমি কুষ্টিয়ায় লালন শাহকে ইট পাথরের খাঁচায় বন্দি করেছি। এখন সেখানে গেলে আফসোস হয়, কেন করলাম! বড় বড় গাছ কেটে ফেলা হয়েছে বিল্ডিং বানাতে গিয়ে। তখন যারা বিরোধিতা করেছিল তারা ঠিক করেছিল। কারণ লালনকে ইট পাথরের খাঁচায় মানায় না।

মন্ত্রী বলেন, একে (সোনারগাঁ) ইট পাথরে বন্দি করবেন না। সংস্কৃতির আসল রূপ ধরে রাখতে হবে। এর আদি রূপটাকে সঠিক জায়গায় রাখতে হবে। এখানে এসে ইট পাথর বড় বড় বিল্ডিং দেখব- সেটি ঠিক নয়। এখানে কাঁচা রাস্তাই মানায়। তিনি বলেন, ১৯৯৬ সালে এ জাদুঘরের উদ্বোধনে এসেছিলাম। এখানকার জামদানি বিখ্যাত। এদের আরও উৎসাহ দেওয়া দরকার। আন্তর্জাতিকভাবে এ শিল্প ও এখানকার পণ্যসামগ্রী তুলে ধরতে হবে। এখানকার পণ্য ও ঐতিহ্যের প্রতি নজর দিলে বঙ্গবন্ধু যে স্বপ্নে উজ্জীবিত হয়ে এখানে এ ফাউন্ডেশনের যাত্রা শুরু করেছিলেন সেটা সার্থক হবে।

দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আজকের সমাবেশ সাংস্কৃতিক। সব জায়গায় রাজনীতি টেনে আনবেন না। এটা আমাদের সংস্কৃতির আমানত। এখানে স্লোগান পাল্টা স্লোগান কি আদৌ প্রয়োজন? পাল্টাপাল্টি স্লোগান আমার মোটেও ভালো লাগেনি, আমি বিরক্ত হয়েছি। অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, স্থানীয় সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, নেত্রকোনা-৩ আসনের সংসদ সদস্য অসীম কুমার উকিল, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবুল মনসুর, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, সাবেক সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার, উপজেলা ভাইস চেয়ারম্যান বাবুল ওমর বাবুসহ স্থানীয় আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর