শনিবার, ২১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

অযথা চেইন টানলে জরিমানা ৫ হাজার

বাড়ছে চেইন টেনে ট্রেন থামানো

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

দেশে চেইন টেনে এবং হোসপাইপ বিচ্ছিন্ন করে ট্রেন থামানোর ঘটনা বৃদ্ধি পাচ্ছে। তবে পূর্বাঞ্চলের চেয়ে পশ্চিমাঞ্চলে চেইন টেনে ট্রেন থামানোর ঘটনা বেশি বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মাঝপথে চোরাই পণ্য অবৈধভাবে উঠানো ও নামানোর জন্য চোরাকারবারিরা

চেইন টেনে ট্রেন থামাচ্ছে। এ ছাড়া যাত্রাপথে পছন্দের স্থানে নামার স্বার্থেও অনেক যাত্রী এমনটি করে থাকেন বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

যাত্রীদের এমন প্রবণতা বন্ধ করতে জরিমানা বাড়ানোর প্রস্তাব করেছে রেল কর্তৃপক্ষ। চলতি পথে এভাবে ট্রেন থামানো অপরাধ। উপযুক্ত কারণ ছাড়া চেইন টেনে ট্রেন থামানোর বিদ্যমান শাস্তি ২০০ টাকা জরিমানা। তবে এ শাস্তির পরিমাণ ৫ হাজার টাকা নির্ধারণে প্রস্তাব গেছে মন্ত্রণালয়ে।

পশ্চিমাঞ্চল রেল সূত্র জানায়, রেল কর্তৃপক্ষের হিসাবে গত অক্টোবরে চেইন টেনে ট্রেন থামানোর প্রবণতা বেশি দেখা গেছে রেলের পাকশী ও লালমনিরহাট বিভাগে। আন্তনগর ট্রেন থামানোর ঘটনা ঘটেছে ২৩টি। এতে এক ঘণ্টা ৫৮ মিনিট যাত্রা বিলম্ব হয়েছে ট্রেনের। নভেম্বরে এ রকম ঘটনা ঘটেছে ১০টি। এতে সময় অপচয় হয়েছে ৪৫ মিনিট। ডিসেম্বরে পাকশীতে ২০টি ও লালমনিরহাটে দুটি ট্রেন যাত্রাপথের মাঝে থামায় ২ ঘণ্টা ২৭ মিনিট সময় অপচয় হয়েছে।

পশ্চিমাঞ্চল রেল সূত্র জানায়, যেখানে সেখানে ট্রেন থামানোর ঘটনা বন্ধে রেলওয়ে আইনে সংশোধনী আসছে। বর্তমানে ১৮৯০ সালের আইন অনুযায়ী চলছে রেলওয়ে। সংশোধনীতে বিনা প্রয়োজনে যাত্রাপথের মাঝে ট্রেন থামানোর জরিমানার পরিমাণ বাড়ানো হচ্ছে। প্রস্তাবটি রেল মন্ত্রণালয় থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।  চোরাকারবারিদের মাধ্যমে চেন টেনে ট্রেন থামানোর ঘটনা পশ্চিমাঞ্চলের বর্ডার এলাকায় ঘটে। এর মধ্যে রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ রেল রুট, সান্তাহার, হিলি হয়ে সৈয়দপুর স্টেশনের মাঝে শিকল টানার ঘটনা বেশি। এ ছাড়া কিছু যাত্রী তাদের সুবিধা মতো স্থানে ট্রেন থামতে চান। পশ্চিম রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, নির্ধারিত স্টেশন ছাড়া ট্রেন থামানোর জন্য শিকল ও হোসপাইপ ব্যবহারের সুযোগ আছে। জরুরি প্রয়োজন হিসেবে রেলে এ ব্যবস্থা থাকে। চেনে টান পড়লেই ট্রেনের ইঞ্জিনে বাতাসের চাপ কমে যায়। ফলে ট্রেন এগোতে পারে না। প্রতিটি বগিতেই চেন টানার ব্যবস্থা আছে। তবে অনেকে এর অনৈতিক সুবিধা নিচ্ছে। ফলে জরিমানা বাড়ানোর পক্ষে তারা মত দিয়েছেন।

সর্বশেষ খবর