মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ঘন কুয়াশায় ঢাকার ফ্লাইট ইয়াঙ্গুন কলকাতা চট্টগ্রামে

বিশেষ প্রতিনিধি

ঘন কুয়াশায় ঢাকার ফ্লাইট ইয়াঙ্গুন কলকাতা চট্টগ্রামে

ঘন কুয়াশায় ফেরিঘাটে আটকা ফেরি -বাংলাদেশ প্রতিদিন

ঘন কুয়াশায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিভিন্ন দেশ থেকে আসা ফ্লাইট অবতরণ করতে পারেনি। ওই সময়ে কোনো ফ্লাইট ছেড়েও যায়নি। রবিবার দিবাগত রাত থেকে গতকাল সকাল সাড়ে ৯টা পর্যন্ত এ পরিস্থিতির সৃষ্টি হয়। এ সময় দীর্ঘক্ষণ ঢাকার আকাশে চক্কর খেয়ে কাতার এয়ারওয়েজের দোহা থেকে আগত ফ্লাইট কলকাতায় এবং এয়ার এশিয়ার মালয়েশিয়া থেকে আসা ফ্লাইটটি মিয়ানমারের ইয়াঙ্গুন বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দর সূত্র জানায়, একই কারণে ইউএস-বাংলা এয়ারলাইনসের দোহা থেকে আগত ফ্লাইট কলকাতায় ও শারজাহ থেকে আগত ফ্লাইট চট্টগ্রামে অবতরণ করে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলাম বলেন, রানওয়ের ভিজিবিলিটি (দৃশ্যমানতা) কম থাকায় ফ্লাইটগুলো অন্য বিমানবন্দরে ডাইভারশন দেওয়া হয়েছে। এ ছাড়াও ইউএস-বাংলা এয়ারলাইনস, ফ্লাই দুবাই, ওমান এয়ার, এয়ার অ্যারাবিয়া ও গালফ এয়ারের ফ্লাইট অবতরণ এবং উড্ডয়নে বিলম্ব হয়। তিনি জানান, রানওয়ের ভিজিবিলিটি বাড়তে থাকায় ফ্লাইট চলাচল স্বাভাবিক হতে শুরু করেছে। এদিকে দীর্ঘসময় ফ্লাইট অবতরণ না করায়, যাত্রীদের আত্মীয়-স্বজনদের অপেক্ষার ভোগান্তি পোহাতে হয়েছে। সকাল সাড়ে ৯টার পর একসঙ্গে বেশ কটি ফ্লাইট অবতরণ করলে শাহজালাল বিমানবন্দর এলাকায় যাত্রী ও স্বজনদের ভিড় দেখা যায়।

কালবদর নদে লঞ্চের ধাক্কায় নৌকা চুরমার : জেলে নিখোঁজ

বরিশালের কালাবদর নদে লঞ্চের ধাক্কায় চারটি জেলে নৌকা ডুবে গেছে। দুর্ঘটনায় দুজন জেলে নিখোঁজ রয়েছেন। এ সময় বিক্ষুব্ধ জেলেসহ স্থানীয়রা লঞ্চ ভাঙচুর ও কর্মচারীদের মারধর করেছে বলে অভিযোগ করেছেন এমভি প্রিন্স অব রাসেল-৫ লঞ্চের সুপারভাইজার। গতকাল ভোর রাত থেকে সকাল ৮টা পর্যন্ত মেহেন্দিগঞ্জের চর শেফালী লঞ্চঘাট এলাকায় এ ঘটনা ঘটে।

নিখোঁজ জেলেরা হলো হিজলা উপজেলার বড়জালিয়া এলাকার বাকীউল্লাহ সিকদার (৪০) ও পার্শ¦বর্তী লক্ষ্মীপুর গ্রামের বাকের মৃধা (৩৫)।

উলানিয়া নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. ফারুক হোসেন জানায়, ঢাকা থেকে ছেড়ে আসা এমভি প্রিন্স অব রাসেল-৫ চর শেফালী ঘাটে নোঙর করতে গিয়ে মাছ ধরা ইঞ্জিনচালিত নৌকায় ধাক্কা দেয়। এতে পাঁচটি নৌকা চূর্ণ-বিচূর্ণ হয়ে ডুবে যায়। জেলেরা লাফিয়ে নদে পড়ে আত্মরক্ষা করে। এ সময় দুই জেলে নিখোঁজ হন। তাদের উদ্ধারে ফায়ার সার্ভিসের ডুবুরিরা চেষ্টা চালান। এ ঘটনার পর উত্তেজিত জনতা লঞ্চের কর্মচারীদের মারধর ও ভাঙচুর করে। এ সময় থানা পুলিশ উপস্থিত থাকলেও পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। খবর পেয়ে স্থানীয় চেয়ারম্যান বিক্ষুব্ধ জনতাকে শান্ত করেন। বর্তমানে লঞ্চটি পুলিশের হেফাজতে রয়েছে। যাত্রীদের বিকল্প নৌযানে গন্তব্যে পাঠানো হয়েছে। নিখোঁজ দুজনের সন্ধানে উদ্ধার তৎপরতা চলছে বলে জানিয়েছেন মেহেন্দিগঞ্জের জাঙ্গালিয়া ইউনিয়নের চেয়ারম্যান কাদের ফরাজী। এমভি প্রিন্স অব রাসেল-৫ লঞ্চের সুপারভাইজার সাইদুর রহমান বলেন, রবিবার সন্ধ্যায় ঢাকা থেকে ভোলার বোরহানউদ্দিনের উদ্দেশে যাচ্ছিলেন তারা। গতকাল ভোর রাতে কালাবাদর নদ অতিক্রমকালে ঘন কুয়াশার কারণে লঞ্চের মাস্টার লঞ্চটি চর শেফালী ঘাটে নোঙর করার সিদ্ধান্ত নেন। লঞ্চঘাটের চারপাশে জাল ফেলে জেলেরা পন্টুনের পাশে ছিল। লঞ্চ পন্টুনে যাওয়ার সময় জালে লঞ্চের প্রপেলর (পাখা) আটকে যায়। এ সময় কয়েকটি নৌকার ক্ষতি হয়। এ ঘটনায় দুই জেলে নিখোঁজ হয়েছে বলে তারা শুনেছেন। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানান তিনি।

সর্বশেষ খবর