সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
পরিবেশ ও প্রকৃতি

১০ কচ্ছপের এক হাজারের বেশি ডিম

কক্সবাজার প্রতিনিধি

১০ কচ্ছপের এক হাজারের বেশি ডিম

কক্সবাজার সমুদ্রসৈকতে জানুয়ারি মাসে ডিম পাড়তে আসে কিছু সামুদ্রিক কচ্ছপ। এর মধ্যে ‘অলিভ রিডলে’ প্রজাতির ১০টি কচ্ছপ ডিম পেড়েছিল ১ হাজার ৯৩টি। কুকুর, গুইসাপ খেয়ে ফেলতে পারে, কিংবা চুরির শঙ্কায় ডিমগুলো সংগ্রহ করে পৃথক তিনটি প্রজনন হ্যাচারিতে সংরক্ষণ করে বেসরকারি দুটি উন্নয়ন সংস্থা। মার্চের প্রথম সপ্তাহ থেকে ডিম থেকে বাচ্চা ফোটা শুরু হবে। তখন দুই-তিন দিন বয়সী বাচ্চাগুলো সমুদ্রে অবমুক্ত করা হবে। গত বৃহস্পতিবার দুপুরে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের প্যাঁচারদ্বীপ সৈকতের একটি হ্যাচারিতে গিয়ে দেখা গেছে, ঘরের আঙিনার বালুতে গর্ত খুঁড়ে কচ্ছপের ডিম সংরক্ষণের ব্যবস্থা করছে নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকম) নামের একটি বেসরকারি সংস্থা।

নেকম কক্সবাজারের ব্যবস্থাপক আবদুল কাইয়ূম বলেন, বর্তমানে প্যাঁচারদ্বীপ, সোনাদিয়া ও টেকনাফের শিলখালী সৈকতের তিনটি হ্যাচারিতে ১ হাজার ৯৩টি কচ্ছপের ডিম প্রজননের জন্য সংরক্ষণ করা হয়েছে। এর মধ্যে প্যাঁচারদ্বীপের নেকমের হ্যাচারিতে ৬২১টি, মহেশখালীর সোনাদিয়ার নেকমের আরেকটি হ্যাচারিতে ১৫০টি ও টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শিলখালী সৈকতে আরেকটি হ্যাচারিতে ৩২২টি ডিম সংগ্রহ করা হয়েছে।

শিলখালীর হ্যাচারিতে ডিমগুলো সংরক্ষণ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা কোডেক। সেখানে তিনটি মা কচ্ছপ ৩২২টি ডিম পেড়েছিল। মার্চের প্রথম সপ্তাহ থেকে ডিম থেকে বাচ্চা ফোটার সম্ভাবনা আছে। তবে উন্নয়ন সংস্থার কর্মীরা বলছেন, অন্যান্য বছরের তুলনায় এবার কচ্ছপের ডিম সংগ্রহ অনেকে কমেছে। কারণ, ডিম পাড়ার জন্য মা কচ্ছপ উপযুক্ত পরিবেশ পাচ্ছে না। উপকূলজুড়ে পুঁতে রাখা নানা প্রজাতির নিষিদ্ধ জালে (বিহিঙ্গি ও কারেন্ট জাল) আটকা পড়েই অসংখ্য মা কচ্ছপ মারা যাচ্ছে। কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) আনোয়ার হোসেন সরকার বলেন, কচ্ছপ সমুদ্রের ময়লা-আবর্জনা খেয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করে; যা মাছের বংশবিস্তারে ইতিবাচক ভূমিকা রাখে। অথচ মানুষের নিষ্ঠুর আচরণে কচ্ছপ এখন বিলুপ্তির পথে।

নেকমের তথ্য অনুযায়ী, ২০২০ সালে সৈকতের বালুচর থেকে সংগ্রহ করা হয়েছিল ১০ থেকে ১২ হাজার ডিম। অন্তত ১ হাজার ৩০০ কচ্ছপ এ ডিম পেড়েছিল। ২০২২ সালে সৈকত থেকে নেকম ডিম সংগ্রহ করেছিল প্রায় ১ হাজার। চলতি মৌসুমের দুই মাসে সংগ্রহ হয়েছে ১০টি কচ্ছপের ১ হাজার ৯৩টি ডিম। ১৫ এপ্রিল পর্যন্ত সৈকতে কচ্ছপের ডিম পাড়তে আসার কথা। একটি কচ্ছপ একসঙ্গে ৩০ থেকে ২৩০টি পর্যন্ত ডিম পাড়ে।

সর্বশেষ খবর