শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

নওগাঁয় রঙিন বাঁধাকপি চাষ

বাবুল আখতার রানা, নওগাঁ

নওগাঁয় রঙিন বাঁধাকপি চাষ

প্রথমবারের মতো লালচে বেগুনি রঙের বাঁধাকপি (রেড ক্যাবেজ) চাষ হচ্ছে নওগাঁয়। বিদেশি এই সবজি চাষে সফল হয়েছেন বদলগাছী উপজেলার বিষ্ণুপুর গ্রামের কিষানি পান্না বানু। তার এই সবজি দুই থেকে তিন গুণ বেশি দামে বিক্রি হচ্ছে বাজারে। আশপাশের এলাকার মানুষ প্রতিদিন দেখতে আসছেন তার রঙিন বাঁধাকপির খেত। সবজি চাষের জন্য বিখ্যাত বদলগাছী উপজেলা। এ উপজেলায় শত শত বিঘা জমিতে সবজি চাষ হলেও রেড ক্যাবেজ চাষে সফল একমাত্র পান্না বানু। তিনি ওই গ্রামের আবু বক্করের স্ত্রী।

পান্না বানু বলেন, বাড়ির পাশে তাদের ১৮ শতক জমি রয়েছে। ওই জমিতে এতদিন তারা ধান চাষ করতেন। মধ্যবর্তী ফসল হিসেবে মাঝে মাঝে আলু ও সরিষার চাষ করতেন। এবার এনজিওর এক কর্মী তাকে ওই জমিতে লাল বাঁধাকপি চাষের কথা বলেন। লাল বাঁধাকপি চাষে রাজি হলে ওই এনজিও থেকেই বীজ ও সার সরবরাহ করা হয়। বীজ বপনের তিন মাসের মাথায় খেতে শোভা পাচ্ছে লালচে বেগুনি রঙের বাঁধাকপি। দুই সপ্তাহ ধরে রঙিন বাঁধাকপিগুলো বিক্রি করছেন তিনি। প্রায় ৫ হাজার টাকা খরচ হয়েছে। কয়েকদিনে ৬ হাজার টাকার কপি বিক্রি করেছেন। আরও প্রায় ২০ হাজার টাকার কপি বিক্রি হবে। মৌসুমির কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান আরিফ বলেন, পিকেএসএফের আর্থিক সহযোগিতায় সমন্বিত কৃষি ইউনিট প্রকল্পের অধীনে হতদরিদ্র মানুষের স্বাবলম্বী করে গড়ে তুলতে কাজ করছে মৌসুমি। কৃষকদের আর্থিকভাবে লাভবান করাই এই প্রকল্পের মূল লক্ষ্য।

উপজেলা কৃষি কর্মকর্তা সাবাব ফারহান বলেন, কৃষি বিষয়ক নতুন প্রযুক্তি ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছে কৃষি বিভাগ। মৌসুমি সংস্থা পরীক্ষামূলকভাবে পান্না বানুকে রেড ক্যাবেজ চাষে সহযোগিতা করেছে। এটা খুবই প্রশংসনীয় উদ্যোগ। রঙিন বাঁধাকপি পুষ্টিকর এবং খেতে সুস্বাদু হওয়ায় বাজারে এর চাহিদা বেশি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর