শিরোনাম
রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জমজমাট বিকিকিনি

মোস্তফা মতিহার

জমজমাট বিকিকিনি

মেলার ১৮তম দিনে গতকাল ঢল নেমেছিল বইপ্রেমী ও দর্শনার্থীর। টিএসসি, ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, রমনা কালীমন্দিরসহ সব প্রবেশপথে ছিল বইপ্রেমীদের জটলা। সুশৃঙ্খল ও সারিবদ্ধ লাইনে মেলায় প্রবেশ করে স্টল ও প্যাভিলিয়নের সামনে ভিড় জমিয়ে বইকেনায় ব্যস্ত ছিলেন তারা। এমন দিনে প্রতিটি প্রকাশনা প্রতিষ্ঠানের বিক্রয়কর্মীরা ব্যস্ত ছিলেন বিকিকিনিতে।

কেমন বিক্রি হলো জানতে চাইলে মা সেরা প্রকাশনীর স্বত্বাধিকারী দেওয়ান মাসুদা সুলতানা বলেন, গত কয়েক দিনের তুলনায় খুব ভালো বিক্রি হয়েছে। আশা করছি এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। এদিকে মেলার পরিবেশ ও অগোছালো স্টলবিন্যাস নিয়ে ক্ষোভ প্রকাশ করেন রাজধানীর বাড্ডা থেকে মেলায় আগত বইপ্রেমী রফিকুল ইসলাম কচি। তিনি বলেন, অন্যান্যবার স্টলের সিরিয়াল ঠিক থাকলেও এবার কোনো সিরিয়াল নেই। ২০০ সিরিয়ালের পাশেই ৪০০ সিরিয়াল। আবার ১০০ সিরিয়ালের পাশেই ৫০০ সিরিয়াল। এ রকম উল্টোপাল্টা সিরিয়ালের কারণে আমাদের খুবই বেগ পেতে হচ্ছে। গতকাল মেলায় ছুটির দিনের তৃতীয় শনিবারে ছিল ষষ্ঠ শিশুপ্রহর। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেলা ছিল শিশুদের দখলে। বাবা-মায়ের হাত ধরে শিশু চত্বরের স্টলগুলো থেকে পছন্দের বই কেনা ও সিসিমপুরে দুরন্তপনায় মেতে ওঠার মধ্য দিয়ে শিশুপ্রহরে টানা দুই ঘণ্টা সময় কাটায় শিশুরা।

আবু সাঈদ তুলুরবাংলাদেশের সমকালীন থিয়েটার : অন্বেষা প্রকাশন থেকে এবারের মেলায় এসেছে আবু সাঈদ তুলুর গবেষণাধর্মী বই ‘বাংলাদেশের সমকালীন থিয়েটার’। বাংলাদেশের নাট্যচর্চার ৩০টি প্রযোজনাকে কেন্দ্র করে সমকালীন নাট্যচর্চার রূপ-রীতি, ধরন-বৈচিত্র্য বইটিতে তুলে ধরা হয়েছে। এটি বাংলাদেশের সমসাময়িক নাট্যচর্চার একটি প্রামাণ্য দলিল। প্রচ্ছদ করেছেন চারু পিণ্টু। ২৭১ পৃষ্ঠার এ বইটির দাম ৫৩৫ টাকা।

ওয়াহিদুল ইসলামের অনুকাব্যগ্রন্থসখী তুমি নিরজনে : মঞ্চকথা প্রকাশন থেকে এবারের মেলায় এসেছে ওয়াহিদুল ইসলামের অনুকাব্যের বই ‘সখী তুমি নিরজনে’। বইটির পরিবেশক অনার্য পাবলিকেশন্স। গালিব আরেফীনের প্রচ্ছদে বুকলেট আকারের এই বইটির দাম ৫০ টাকা।

নতুন বই : গতকাল ১৮তম দিনে মেলায় নতুন বই এসেছে ১৭০টি। এর মধ্যে গল্প ৩২টি, উপন্যাস ১৮, প্রবন্ধ ৪, কবিতা ৬৪, গবেষণা ৪, ছড়া ৩, জীবনী ৫, রচনাবলী ১, মুক্তিযুদ্ধ ২, নাটক ৩, বিজ্ঞান ২, ভ্রমণ ৩, ইতিহাস ১, রাজনীতি ১, চি:/স্বাস্থ্য ১, বঙ্গবন্ধুবিষয়ক ৪, ধর্মীয় ৭, অনুবাদ ৪, সায়েন্সফিকশন ১ ও অন্যান্য ১০টি। গত ১৮ দিনে মেলায় মোট নতুন বই এসেছে ২ হাজার ১০৮টি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন গোলাম মুস্তাফা। আলোচনায় অংশ নেন মোহিত কামাল ও রাজীব কুমার সরকার। সভাপতিত্ব করেন সুব্রত বড়ুয়া। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন জামিরুল ইসলাম শরীফ, নীপা চৌধুরী, তাহমিনা কোরাইশী, রাসেল মাহমুদ এবং হোসাইন কবীর। আবৃত্তি করেন অঞ্চল চৌধুরী, মছরুর হোসেন, আজিজুল বাসার ও তনুশ্রী মল্লিক। সাংস্কৃতিক পর্বে অংশ নেয় নৃত্যসংগঠন স্বপ্নবিকাশ কলা কেন্দ্র, বেণুকা ললিতকলা কেন্দ্র, কৃষ্টিবন্ধন বাংলাদেশ, আবৃত্তি সংগঠন তারুণ্যের উচ্ছ্বাস ও শিশু সংগঠন আমরা কুঁড়ির শিল্পীরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর