রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ধুমছে কেনাকাটা

মোস্তফা মতিহার

ধুমছে কেনাকাটা

বইমেলার শেষ শনিবার ছিল গতকাল। একই সঙ্গে ছিল শেষ ছুটির দিন আর শেষ শিশুপ্রহর। ২৫তম দিনটি ছিল বইমেলার অনন্য একটি দিন। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শেষ শিশু প্রহরে ছিল ছোট্ট সোনামণিদের ভিড় আর বিকালে তরুণ-তরুণীসহ সববয়সীদের ভিড়ে ফাগুনের রঙে রঙিন ছিল বইমেলা প্রাঙ্গণ। এদিন প্রতিটি স্টল ও প্যাভিলিয়নেই ছিল আশাতীত বিক্রি। বিকাল থেকে মেলা শেষ হওয়ার সময় পর্যন্ত বিকিকিনিতে দম ফেলার ফুরসত পাচ্ছিলেন না বিক্রয়কর্মীরা।

গতকাল মেলায় নতুন বই আসে ১৮৫টি। গত ২৫ দিনে মেলায় মোট নতুন বই এসেছে ৩ হাজার ১২৪টি।

কাজী মাহমুদুর রহমানেরতালপাতায় প্রথম প্রেমপত্র : একুশে বইমেলায় এসেছে কবি ও সাহিত্যিক কাজী মাহমুদুর রহমানের নতুন কবিতার বই ‘তালপাতায় প্রথম প্রেমপত্র’। বইটি সম্পর্কে কাজী মাহমুদুর রহমান বলেন, ‘এ বইয়ের কবিতায় রোমান্টিসিজম যেমন আছে তেমন আছে নিজের স্বপ্নের কথা। আছে অনুরাগ-বিরাগ, বিদ্রোহ-বিপ্লবের কথামালা।’ বিভিন্ন সময়ে লেখা কবিতা দিয়ে বইটি সাজানো হয়েছে। প্রতিটি কবিতার সঙ্গে ইংরেজি অনুবাদ আছে, অনুবাদকারীর পরিচয় আছে। তিনি বলেন, ‘বাছাইকৃত কিছু কবিতা নতুন বইয়ে রাখা হয়েছে।’ রেডিও অনুষ্ঠান নির্মাতা হিসেবে কাজী মাহমুদুর রহমানের বর্ণিল ক্যারিয়ার রয়েছে। পেয়েছেন আন্তর্জাতিক পুরস্কার। বেতার, মঞ্চ ও টেলিভিশনের জন্য প্রচুর নাটক লিখেছেন তিনি। তার কবিতা, ছোটগল্প, উপন্যাস, ভ্রমণকথা এবং স্মৃতিচারণ বিষয়ক একাধিক বই পাঠকপ্রিয়তা পেয়েছে। ‘তালপাতায় প্রথম প্রেমপত্র’ বইটি প্রকাশ করেছে ধ্রুবপদ, প্রচ্ছদ করেছেন মনিরুজ্জামান পলাশ। বইটির দাম ৪৯৫ টাকা। মেলায় ১৪৩-১৪৪ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

আফতাব উদ্দিনের অনুবাদের বই : এবারের মেলায় এসেছে তরুণ লেখক মো. আফতাব উদ্দিনের অনুবাদ গ্রন্থ ‘ফাইরুজ : দ্য সৌল অফ লেবানন’। বইটি সম্পর্কে আফতাব বলেন, ছোটবেলা থেকেই লেখালেখি আমার প্রথম অগ্রাধিকার। আমি বিভিন্ন সোশ্যাল মিডিয়া এবং ব্লগিং সাইটে বিশেষ করে ফেসবুকে লিখতাম। আমি আমার লেখার জন্য বিভিন্ন দেশ থেকে অনেক ইতিবাচক প্রশংসা এবং প্রতিক্রিয়া পেয়েছি। আমার বই আমাজন এবং গুগল বুকসের মতো আন্তর্জাতিক প্ল্যাটফরমে পাওয়া যাচ্ছে। ১২৫ পৃষ্ঠার বই দুটির দাম ৫০০ টাকা।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘কভিড-১৯ : ভাষার বৈশ্বিকতা ও বাংলাদেশের সাহিত্য এবং কভিড-১৯ : সংস্কৃতির সংকট ও রূপান্তর’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন হাকিম আরিফ এবং মোহাম্মদ শেখ সাদী। আলোচনায় অংশ নেন পারভেজ হোসেন, হামীম কামরুল হক, কে এইচ মাসুদ সিদ্দিকী এবং আবুল হাসান চৌধুরী। সভাপতিত্ব করেন রফিকউল্লাহ খান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন প্রদীপ মিত্র, সুহিতা সুলতানা, চঞ্চল শাহরিয়ার, আরিফ মঈনুদ্দিন, সামতান রহমান, হরষিত বালা, কানিজ পারিজাত, মনির ইউসুফ, ইমরান পরশ এবং মীর রেজাউল কবির। আবৃত্তি করেন সুপ্রভা সেবতি, সাহিত্য ভঞ্জ চৌধুরী এবং রত্না সিন্হা। আরও অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ‘উঠোন’, ‘নকশিকাঁথা’, আবৃত্তি সংগঠন ‘কুষ্টিয়া আবৃত্তি পরিষদ’, নৃত্য সংগঠন ‘উদ্ভাস নৃত্যকলা একাডেমি’। একক সংগীত পরিবেশন করেন মুজিব পরদেশী, রুশিয়া খানম, রাকিবুল ইসলাম রাকিব, সমর বড়ুয়া, লুনা ফাতিমা, ডালিয়া সুলতানা, নাসিমা খন্দকার পাপিয়া এবং সোমা দাস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর