সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শেষ সময়ে ভিড় ক্রেতা দর্শনার্থীদের

মোস্তফা মতিহার

শেষ সময়ে ভিড় ক্রেতা দর্শনার্থীদের

আজকের দিন শেষে আরেকদিন বাকি। এরপর পর্দা নামবে বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলার। পাঠক, লেখক ও প্রকাশকদের মুখাবয়বেও ফুটে উঠেছে একুশকে বিদায় জানানোর অব্যক্ত বেদনা। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন প্রকাশক বলেন, মেলা শেষ হয়ে যাচ্ছে তাই মনটা খারাপ। লেখক, পাঠক ও দর্শনার্থীদের পদচারাণা এবং বইকেনার দৃশ্যে মেলা মুখরিত থাকবে না ভেবেই খারাপ লাগছে। মেলার সময় যদি আরও কয়েকদিন বাড়ানো হতো তবে খুবই ভালো হতো এবং ভালো লাগত। কিন্তু, ইচ্ছে করলেই সবকিছু করা সম্ভব নয়।

গতকাল ২৬তম দিনে মেলায় ছিল দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। বিকালের দিকে প্রচুর লোক সমাগম ঘটে, আর বিকালের ভিড়কে ছাপিয়ে যায় সন্ধ্যার ভিড়। বিকালের দিকে মেলায় যারা এসেছিলেন তাদের বেশির ভাগই ছিলেন দর্শনার্থী। সন্ধ্যার ভিড়ে মেলায় এসেছিলেন প্রকৃত বইপ্রেমীরা। এ সময়টাতে মেলায় আগতদের প্রায় প্রত্যেকের হাতে হাতেই ছিল বই। প্রকাশকরা যেই মাত্র ভাবছিলেন মেলায় ছন্দপতন ঘটতে যাচ্ছে, ঠিক সেই সময়টাতে সন্ধ্যা থেকে বন্ধ হওয়ার আগ পর্যন্ত বইকেনার দৃশ্য প্রকাশকদের নতুন করে আশার আলো দেখানো শুরু করে। আজ ও কাল শেষ দিনে মেলায় ব্যাপক লোক সমাগম ঘটবে এবং এ দুই দিন প্রকৃত বইপ্রেমীরা মেলায় আসবেন এবং এবারের মেলাকে সফলতার দিকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাবেন বলে আশা প্রকাশ করছেন বেশির ভাগ প্রকাশক ও বিক্রয়কর্মী। প্রকাশনা সংস্থা টাঙ্গনের স্বত্বাধিকারী অজয় কুমার রায় বলেন, করোনার পর এই প্রথম আমরা ভালো বিক্রি করেছি। অর্থাৎ ২০২০ সালের পর টানা দুই বছর মন্দাভাব ছিল আমার প্রকাশনায়, তবে এবার সেই ক্ষতি অনেকটা পুষিয়ে উঠতে পারব বলে আশা করছি। টাঙ্গনের অজয় কুমার রায়ের সঙ্গে সহমত প্রকাশ করে জোনাকীর মঞ্জুর হোসেন, মা সেরা’র দেওয়ান মাসুদা সুলতানা ও ইন্তামিন প্রকাশনীর এস এম ইউনুছ বলেন, কাগজের দাম লাগামহীন বৃদ্ধির কারণেই আমরা প্রকাশনাশিল্প নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে পারছি না।

গতকাল মেলার ২৬তম দিনে নতুন বই আসে ১৫৫টি। এ পর্যন্ত মেলায় মোট নতুন বই এসেছে ৩ হাজার ২৭৯টি। সম্পদ বড়ুয়ার কাব্যগ্রন্থ ‘মৌনতার কোলাহল’ : রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়ার কবিতার বই ‘মৌনতার কোলাহল’ প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা অন্যপ্রকাশ। জীবনের সব অভিজ্ঞতা কবি পরম মমতায় নিজের ঝুলিতে তুলে নিয়ে নাটাই সুতোর মতো একটু একটু করে ছেড়ে দেন কল্পনার সীমাহীন আকাশে, যেখানে ডানা মেলে উড়ছে কবিতার বাঁধনছেঁড়া ঘুড়ি। সম্প্রতি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বইটির মোড়ক উন্মোচন করেন। বইটিতে বঙ্গবন্ধু, স্বাধীনতা, প্রেম-বিরহ, করোনা মহামারিসহ বিভিন্ন বিষয়ে ৭০টি কবিতা রয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বইটির লেখক সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন, সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান, অন্যপ্রকাশ-এর প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম এবং পরিচালক আবদুল্লাহ নাসের।

আলতামিশ নাবিলের ‘অস্কারনামা’ : বিশ্বে চলচ্চিত্র বিষয়ক অন্যতম সেরা বার্ষিক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কারের সেরা চলচ্চিত্রগুলোর ওপর বিশ্লেষণধর্মী লেখা নিয়ে শোভা প্রকাশ থেকে বের হয়েছে আলতামিশ নাবিলের গবেষণাগ্রন্থ ‘অস্কারনামা’। বইটি পাওয়া যাচ্ছে শোভা প্রকাশের ১১ নম্বর প্যাভিলিয়নে।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্থানীয় সাহিত্যের বৈভব ও জেলা সাহিত্যমেলা’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন সাইমন জাকারিয়া। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন মুন্সি আবু সাইফ, সাহেদ মন্তাজ এবং মুহাম্মদ মোজাম্মেল হক।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন মালেক মাহমুদ, সালাউদ্দিন বাদল, শাহ মোহাম্মদ সানাউল হক এবং আলমগীর আলম।  আবৃত্তি করেন ম. ম. জুয়েল, সাফিয়া খন্দকার রেখা, ফয়জুল আলম পাপ্পু, শামস মিঠু এবং ফারজানা ইসলাম। দলীয় আবৃত্তি পরিবেশন করে আবৃত্তির সংগঠন ‘শব্দনোঙর’, সাংস্কৃতিক পর্বে আরও অংশ নেন সাংস্কৃতিক সংগঠন ‘অচিন পাখি’, ‘কেন্দ্রীয় খেলাঘর আসর’ ও ‘বিউটিফুল মাইন্ড’-এর শিল্পীরা। একক সংগীত পরিবেশন করেন কাদেরী কিবরিয়া, ফেরদৌস আরা, জেরিন তাবাসসুম হক, নয়ন বাউল, দেলোয়ার হোসেন বয়াতি এবং আমজাদ দেওয়ান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর