বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

জমকালো জয় বাংলা কনসার্টে জনস্রোত

মোস্তফা মতিহার

জমকালো জয় বাংলা কনসার্টে জনস্রোত

লোকারণ্য রাজধানীর আর্মি স্টেডিয়াম। জনতার উপচে পড়া স্রোত থেকে বারবার ভেসে আসছিল ‘জয় বাংলা’ স্লোগান। স্টেডিয়ামের প্রতিটি কোণ স্লোগানে প্রকম্পিত হচ্ছিল। এর মাঝেই মঞ্চে বাজছিল বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। ইউনেস্কো স্বীকৃত ও ইতিহাসের অংশ ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। পরাধীনতার শৃঙ্খল ভেঙে বাঙালি জাতিকে মুক্তির পথে আহ্বান জানানো সেই স্লোগানে কেঁপে উঠছিল আর্মি স্টেডিয়াম। চারধারে বড়পর্দায় দেখানো হচ্ছিল এই ভাষণ নিয়ে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র। তারুণ্যের বাঁধভাঙা উচ্ছ্বাস আর উন্মাদনা ছড়িয়ে পড়েছিল সেখানে। যেন একাত্তরের ৭ মার্চের সোহরাওয়ার্দী উদ্যান তথা রেসকোর্স ময়দানই মূর্ত হলো অনুষ্ঠানস্থলে। সেই সঙ্গে আলোকের ঝরনাধারা এ আনন্দের লগনে এঁকে দেয় শিল্পের সুষমা। গতকাল এমন দৃশ্যকল্পই ছিল রাজধানীর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত ‘জয় বাংলা’ কনসার্টে।

করোনা মহামারির কারণে দুই বছর পর অনুষ্ঠিত হলো মুক্তির প্রেরণাদায়ী এ কনসার্ট। ৭ মার্চ পবিত্র শবেবরাত হওয়ায় এবারের কনসার্ট অনুষ্ঠিত হয় গতকাল। এ বছরের কনসার্টে অংশ নেয় অ্যাভয়েড রাফা, ক্রিপটিক ফেইট, আর্টসেল, চিরকুট, নেমেসিস, লালন, আরেকটা রক ব্যান্ড, মেঘদল, কার্নিভাল। ব্যান্ড দলগুলো নিজেদের গানের পাশাপাশি অনুষ্ঠানে দেশাত্মবোধক গান পরিবেশন করে। একাত্তরের রণাঙ্গনের অনুপ্রেরণাদায়ী গানে গানে লাল সবুজের পতাকা ও দেশপ্রেম চিত্রিত হয় অনুষ্ঠানজুড়ে। ইয়াং বাংলার সেক্রেটারিয়েট সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এ কনসার্টের আয়োজন করে। সন্ধ্যায় কাতার থেকে ফিরেই কনসার্টে উপস্থিত হন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা। আরও ছিলেন শেখ রেহানার ছেলে সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক।

বিকাল ৩টায় অনুষ্ঠানের শুরুতেই রক ব্যান্ড পরিবেশন করে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান ‘আমারই দেশ সব মানুষের’। তারা আরও শোনায় নিজস্ব গান ‘তাসের প্রাসাদ’ ও ‘ঘুম পাড়ানোর গান’। নজরুল ইসলাম বাবুর লেখা ও আহমেদ ইমতিয়াজ বুলবুলের সুর করা ‘সব কটা জানালা খুলে দাও না’ গানটি দিয়ে পরিবেশনা শুরু করে ব্যান্ডদল কার্নিভাল। তারা আরও শোনায় ‘ভ্রম’, ‘আমার সত্য’ ও ‘সেইসব দিনরাত্রি’ গানগুলো। মেঘদল পরিবেশন করে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান ‘মুক্তির মন্দির সোপান তলে’, ‘এসো আমার শহরে’, ‘চার চার চৌকো জানালায়’, ‘নির্বাণ’ এবং ‘এ হাওয়া আমি এখানে’। ‘তীরহারা এই ঢেউয়ের সাগর’ দিয়ে শুরু করে ক্রিপটিক ফেইট। একে একে শোনায় ‘ভোরের অপেক্ষা’, ‘রাতের শেষ’, ‘রং’, ‘প্রতিবাদ’, ‘ভবঘুরে’ এবং ‘আক্রমণ’ গানগুলো। ‘মাগো ভাবনা কেন’ গানটি নিয়ে মঞ্চে আসে ব্যান্ডদল নেমেসিস। আরও পরিবেশন করে ‘জানালা’, ‘কোনো দিন’, ‘বীর’, ‘অবচেতন’, ‘গণজোয়ার’ ও ‘কবে’। ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ দিয়ে শুরু করে ব্যান্ডদল লালন। একে একে শোনায় ‘সময় গেলে সাধন হবে না’, ‘এক চোখেতে হাছন কান্দে’, ‘রুহানি’, ‘ভবের পাগল’। আর্টসেল শোনায় ‘এই বিদায়ে’, ‘অন্য সময়’, ‘অনিকেত প্রান্তর’, ‘দুঃখ বিলাস’, ‘কাণ্ডারি হুঁশিয়ার’।

 

সর্বশেষ খবর