শুক্রবার, ১০ মার্চ, ২০২৩ ০০:০০ টা

আট আসনে অর্ধশতাধিক মনোনয়নপ্রত্যাশী মাঠে

মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল

আট আসনে অর্ধশতাধিক মনোনয়নপ্রত্যাশী মাঠে

আগামী নির্বাচনকে সামনে রেখে টাঙ্গাইলের আটটি সংসদীয় আসনে আওয়ামী লীগ, বিএনপি, কৃষক শ্রমিক জনতা লীগ ও জাতীয় পার্টির সম্ভাব্য প্রার্থীরা সংশ্লিষ্ট এলাকায় আসা-যাওয়া শুরু করেছেন। অনেক আসনে বড় দুই দলের একাধিক সম্ভাব্য প্রার্থী বিভিন্ন সভা-সমাবেশে যোগ দিচ্ছেন। তারা বিভিন্নভাবে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছেন। মনোনয়ন পেতে আওয়ামী লীগ ও বিএনপিসহ অন্যান্য দলের বর্তমান ও সাবেক সংসদ সদস্যরা প্রচারণা ও লবিং শুরু করেছেন। এ ছাড়া প্রতিটি আসনেই নতুন মুখের নামও শোনা যাচ্ছে। জেলার আটটি আসনে প্রায় অর্ধশতাধিক সম্ভাব্য প্রার্থী মাঠে রয়েছেন। তবে এখানে দেশের বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হবে। অবশ্য কয়েকটি আসনে বঙ্গবীর কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে লড়তে হবে বড় দুই দলের প্রার্থীদের।

টাঙ্গাইল- (মধুপুর-ধনবাড়ী) : এ আসনের বর্তমান সংসদ সদস্য কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক। আগামী নির্বাচনেও তিনি দলের খুবই সম্ভাবনাময় একজন প্রার্থী। এ ছাড়া আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসেবে দলের কেন্দ্রীয় শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান সরোয়ার আলম খান আবু, টাঙ্গাইল চেম্বার্স নেতা তারেকুল ইসলাম তারেক, কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি রেজাউল করিম হিরণের নাম দলীয় প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে। বিএনপি থেকে দলের কার্যনির্বাহী কমিটির সদস্য ফকির মাহবুব আনাম (স্বপন ফকির), বেগম খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ আলী ও সাবেক সংসদ সদস্য খন্দকার আনোয়ারুল হক দলের সম্ভাব্য প্রার্থী। এ আসনে জাতীয় পার্টি থেকে চিত্র প্রযোজক নুরুল ইসলাম রাজ, উপজেলা জাতীয় পার্টির সভাপতি সার্জেন্ট (অব.) মোহাম্মদ আলী, ধনবাড়ি উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মো. মজনু মিয়া দলীয় মনোনয়নপ্রত্যাশী বলে শোনা যাচ্ছে।

টাঙ্গাইল- (ভুঞাপুর-গোপালপুর) : এ আসনে ক্ষমতাসীন দলের বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তানভীর হাসান ছোট মনির। আগামী নির্বাচনেও তিনি দলীয় মনোনয়ন চাইবেন। এ ছাড়া আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রয়াত সংসদ সদস্য খন্দকার আসাদুজ্জামানের ছেলে মশিউদজ্জামান খান রুমেল, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আশরাফুজ্জামান স্মৃতি, গোপালপুর উপজেলা চেয়ারম্যান ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডু ও কর্নেল (অব.) হারুন অর রশিদের নাম শোনা যাচ্ছে। বিএনপি থেকে গত নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাহ উদ্দিন টুকু, কারাবন্দি সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টু, সাবেক উপজেলা চেয়ারম্যান ও সাবেক পৌর মেয়র আবদুল খালেক ম ল মনোনয়ন চাইতে পারেন। জাতীয় পার্টি থেকে জেলা আহ্বায়ক কমিটির সদস্য ও গোপালপুর উপজেলা সভাপতি মাহমুদুল হাসান আনোয়ার দলীয় মনোনয়নপ্রত্যাশী।

টাঙ্গাইল- (ঘাটাইল) : আতাউর রহমান খান এ আসনের বর্তমান সংসদ সদস্য। আগামী নির্বাচনেও তিনি মনোনয়নপ্রত্যাশী। এ ছাড়া সাবেক সংসদ সদস্য আমানুর রহমান খান রানা, ঘাটাইল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান শহিদুল ইসলাম লেবু, যুগ্ম আহ্বায়ক মাসুদুর রহমান আজাদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজের সাবেক উপাচার্য ডা. কামরুল ইসলাম মনোনয়ন চাইতে পারেন। বিএনপি থেকে সম্ভাব্য প্রার্থীরা হচ্ছেন সাবেক এমপি ও বেগম খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা লুৎফর রহমান খান আজাদ, কার্যনির্বাহী কমিটির সদস্য ওবায়দুর রহমান নাসির, জেলা কৃষক দলের কোষাধ্যক্ষ মাইনুল ইসলাম দলীয় মনোনয়ন চাইবেন। কৃষক শ্রমিক জনতা লীগ থেকে আতিকুর রহমান ও জাতীয় পার্টি থেকে ঘাটাইল উপজেলা সাধারণ সম্পাদক সুজ্জাত আলী নিজ নিজ দল থেকে মনোনয়নপ্রত্যাশী বলে শোনা যাচ্ছে।

টাঙ্গাইল- (কালিহাতী) : এ আসন থেকে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী বর্তমান সংসদ সদস্য হাসান ইমাম খান সোহেল হাজারী, কেন্দ্রীয় উপকমিটির সাবেক সদস্য আবু নাসের, কালিহাতী উপজেলা চেয়ারম্যান মাজহারুল ইসলাম তালুকদার ঠান্ডু এবং সাবিনা ইয়াসমিন ইব্রাহীমের নাম শোনা যাচ্ছে। বিএনপি থেকে দলের কেন্দ্রীয় সদস্য লুৎফর রহমান মতিন, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক বেনজির আহমেদ টিটু, কালিহাতী উপজেলা বিএনপির সাবেক সভাপতি শুকুর মাহমুদ, বাদলুর রহমান বাদল ও ঢাকাস্থ কালিহাতী সমিতির সভাপতি শহিদুল হক চৌধুরী মনোনয়ন চাইতে পারেন। এ ছাড়া এ আসনে আওয়ামী লীগ সরকারের সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী প্রার্থী হবেন বলে শোনা যাচ্ছে। গুঞ্জন আছে তার ছোট ভাই মুরাদ সিদ্দিকীও এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চাইতে পারেন। এ আসন থেকে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তমও নির্বাচনে অংশ নেবেন বলে শোনা যাচ্ছে। জাতীয় পার্টি থেকে দলের জেলা সদস্য জাহিদুল হক জাহিদ দলীয় প্রার্থী হতে পারেন।

টাঙ্গাইল- (সদর) : এ আসনে আওয়ামী লীগের বর্তমান এমপি মো. ছানোয়ার হোসেন। আগামী নির্বাচনেও তিনি দলীয় মনোনয়ন চাইবেন। এ ছাড়া আওয়ামী লীগের প্রার্থী হিসেবে যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মামুনুর রশিদ, উপজেলা চেয়ারম্যান খোরশেদ আলম, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরনের নাম শোনা যাচ্ছে। এ আসনেও মুরাদ সিদ্দিকী আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী বলে গুঞ্জন আছে। বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- সাবেক মন্ত্রী ও বেগম খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) মাহমুদুল হাসান, জেলা বিএনপির সাধারণ সম্পাদক ফরহাদ ইকবাল, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ছাইদুল হক ছাদু ও কেন্দ্রীয় সদস্য আহসান হাবিব। জাতীয় পার্টি থেকে প্রার্থী সাবেক সংসদ সদস্য ও জেলা সভাপতি আবুল কাশেম ও সাধারণ সম্পাদক আবদুস সালাম চাকলাদারের নাম শোনা যাচ্ছে।

টাঙ্গাইল- (দেলদুয়ার-নাগরপুর) : এ আসনের বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক আহসানুল ইসলাম টিটু। আবারও তিনি মনোনয়নপ্রত্যাশী। এ ছাড়া সাবেক ছাত্রনেতা তারেক শামস হিমু, সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম, দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লায়ন এম শিবলী সাদিক, ব্যারিস্টার রেজা-ই-রাকিব, জেলা আওয়ামী লীগের সহসভাপতি শেখ আবদুর রহিম ইলিয়াস ও ইনসাফ আলী ওসমানীর নাম আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসেবে শোনা যাচ্ছে। বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা হলেন- দলের কেন্দ্রীয় নেতা নুর মোহাম্মদ খান, জেলা সিনিয়র সহসভাপতি আলী ইমাম তপন, জেলা সহসভাপতি রবিউল আওয়াল লাভলু, জেলা সদস্য আরফান আলী মোল্লা এবং কেন্দ্রীয় কৃষক দলের নির্বাহী সদস্য আমিনুল ইসলাম মঞ্জু। জাতীয় পার্টি থেকে কেন্দ্রীয় কমিটির সহসাংগঠনিক সম্পাদক মামুনুর রহিম সুমন দলীয় মনোনয়ন চাইবেন।

টাঙ্গাইল- (মির্জাপুর) : এ আসন থেকে ক্ষমতাসীন দলের বর্তমান এমপি টাঙ্গাইল চেম্বার অব কমার্সের সভাপতি খান আহমেদ শুভ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি মেজর (অব.) খন্দকার এ হাফিজ, উপজেলা চেয়ারম্যান মীর এনায়েত হোসেন মন্টু ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর শরীফ মাহমুদ ও সাধারণ সম্পাদক ব্যারিষ্টার তাহরিম হোসেন সীমান্ত দলীয় মনোনয়নপ্রত্যাশী।

বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশীরা হলেন- সাবেক এমপি ও উপজেলা বিএনপির সভাপতি আবুল কালাম আজাদ ও উপজেলা সহসভাপতি এ কে আজাদ স্বাধীন। জাতীয় পার্টি থেকে দলের প্রেসিডিয়াম সদস্য মো. জাহিরুল ইসলাম জহিরের নাম প্রার্থী হিসেবে শোনা যাচ্ছে।

টাঙ্গাইল- (সখীপুর-বাসইল) : এ আসনে আওয়ামী লীগের বর্তমান এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের)। আগামী নির্বাচনেও তিনি প্রার্থী হবেন। এ ছাড়া সাবেক এমপি ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনুপম শাহজাহান জয়, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান শওকত সিকদার, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য অধ্যক্ষ সাঈদ আজাদ, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের ভাইস প্রেসিডেন্ট আতাউল মাহমুদ, বাসাইল উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টাম লীর সদস্য সরকার মো. আরিফুজ্জামান ফারুক দলীয় মনোনয়নপ্রত্যাশী। বিএনপি থেকে কেন্দ্রীয় বিএনপির সহসভাপতি অ্যাডভোকেট আহমেদ আযম খান, উপজেলা বিএনপির প্রতিষ্ঠাতা সভাপতি শেখ মো. হাবিব ও সাবেক ছাত্রদল নেতা কৃষিবিদ দেওয়ান শফি শাওন মনোনয়ন চাইবেন। এখান থেকে নির্বাচন করবেন এ আসনের সাবেক সংসদ সদস্য কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর