বুধবার, ২২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বাঙ্গি চাষে স্বাবলম্বী শতাধিক পরিবার

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি

বাঙ্গি চাষে স্বাবলম্বী শতাধিক পরিবার

চট্টগ্রামের প্রবেশ দ্বার হিসেবে খ্যাত গোমতী সেতু পেরিয়ে কিছুটা পথ গেলেই বাঙ্গির গ্রাম ইলিয়টগঞ্জ। কুমিল্লার পশ্চিম অঞ্চলের এ গ্রামকে সবাই বাঙ্গির গ্রাম হিসেবে চিনে। স্থানীয় এলাকাবাসীরা জানান, কবে কখন থেকে এই অঞ্চলে বাঙ্গির চাষ শুরু হয়েছিল তার কোনো পরিসংখ্যান দিতে পারেনি স্থানীয়রা। অনেকে বলছেন পৈতৃক সূত্রে তারা কয়েক শ বছর ধরে বাঙ্গি চাষ করে আসছেন বলে ষাটোর্ধ্ব বিমল চন্দ্র জানান। তবে এলাকায় জনশ্রুতি রয়েছে, তিনশ বছর আগে এ এলাকার কেউ চীন থেকে বাঙ্গির দানা এনে বাঙ্গি চাষ করেন। সেই থেকে এখন পর্যন্ত বাঙ্গির চাষ হচ্ছে। ইলিয়টগঞ্জ এলাকার শতাধিক পরিবার বাঙ্গি চাষ করে স্বাবলম্বী হয়েছেন। এলাকার বয়োজ্যেষ্ঠ ব্যক্তিরা জানান, এর বীজ সুদূর চীন থেকে আসায় স্থানীয়রা এখন এ বাঙ্গিকে চীনা বাঙ্গিও বলে থাকেন। চীনা বাঙ্গির প্রকৃত মৌসুম মার্চ-এপ্রিল। বেলে-দোঁআশ মাটিতে বাঙ্গি বেশ ভালো ফলে। খুব অল্প সময়ের মৌসুমি ফল এটি। মৌসুম আসতে না আসতেই যেন চলে যায়।

সময় স্বল্পতার কারণে কৃষকের ব্যস্ততাও অনেক। ডিসেম্বরের শুরুতেই বাঙ্গির চারা রোপণ শুরু হয়। চলে ডিসেম্বরের শেষ পর্যন্ত। টানা ৩ মাস ধরে কৃষকের সংগ্রাম অব্যাহত থাকে। আবাদ খরচ বাদ দিয়ে যা থাকে তা যৎসামান্য জানালেন, বাঙ্গি চাষি খলিল মোল্লা। ৫ বিঘা জমিতে বাঙ্গির আবাদ করেছেন। জমি তৈরি বীজ ও সার, চাষাবাদ খরচ, সব মিলিয়ে তার ব্যয় হয়েছে ৪০ হাজার টাকা। ইতোমধ্যে জমির অর্ধেকের বেশি বাঙ্গি বিক্রি হয়ে গেছে, পেয়েছেন ৩০ হাজার টাকা। আরও ৫০ হাজার টাকা তার হাতে আসার কথা।

হালিম মোল্লা, ডালি আযম, রব মিয়া, এরা সবাই সেই ভোরে বাঙ্গি খেতে ছুটে এসেছেন। ছেলে-বুড়ো সবাই ব্যস্ত বাঙ্গি তোলা আর বিক্রি নিয়ে। সকাল ৯টা বাজতেই দল বেঁধে বাঙ্গি বোঝাই করার অপেক্ষায় আসে বহু ট্রাক। আছে ফড়িয়া। তবে ফড়িয়াদের জ্বালায় অতিষ্ঠ এলাকার কৃষক। তাদের কথা, লাভের ধন পিঁপড়ায় খেয়ে যায়। এক একটা বাঙ্গি ৮-৯ টাকায় কিনলেও এই বাঙ্গি ফড়িয়ারা ২০-২৫ টাকা দরে বিক্রি করছে। বাজারে এর খুচরা মূল্য আরও বেশি। প্রতি মৌসুমে প্রায় ৬ লাখ বাঙ্গি ফলে বলে ধারণা করা হয়। ইলিয়টগঞ্জের প্রায় ৫০০ একর জমিতে কেবলমাত্র বাঙ্গির চাষ হয়। এই বাঙ্গির রয়েছে ঔষধি গুণ। বাঙ্গি শরীরের জ্বালা-পোড়া কমিয়ে দেয়, গরম শরীর ঠাণ্ডা রাখতে বাঙ্গির জুড়ি নেই।

সর্বশেষ খবর