মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বিচারবহির্ভূত হত্যা আবারও : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আবারও বিচারবহির্ভূত হত্যার ঘটনা ঘটছে। তিনি বলেন, নওগাঁয় র‌্যাব এক নারীকে তুলে নিয়ে যাওয়ার পর তার মৃত্যু হয়েছে। ডাক্তার বলছেন, ওই নারীর মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। যে র‌্যাবের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছিল- যা আমাদের জন্য অত্যন্ত লজ্জার, সেই র‌্যাবের বিরুদ্ধে আবারও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ উঠছে। গতকাল দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত ‘মুক্তিযোদ্ধা গণসমাবেশে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন। বিএনপি মহাসচিব বলেন, মার্কিন নিষেধাজ্ঞার পর নাটকীয়ভাবে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কমে গিয়েছিল। এখন তা আবারও ঘটতে শুরু করেছে। কারণ যাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে- তাদের পুরস্কৃত করা হয়েছে। শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়নি। জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সাদেক খানের পরিচালনায় এতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ড. মঈন খান, আবদুল্লাহ আল নোমান, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ, ব্যারিস্টার শাহাজাহান ওমর, জয়নুল আবদিন ফারুক, আমানউল্লাহ আমান, আবদুস সালাম, অনিন্দ্য ইসলাম অমিত, আমিনুল হক, রফিকুল আলম মজনু, নিপুণ রায়চৌধুরী, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু প্রমুখ বক্তব্য রাখেন।

বিএনপি মহাসচিব বলেন, ৭১ সালের পাকহানাদার সরকারের সঙ্গে বর্তমান আওয়ামী লীগ সরকারের কোনো পার্থক্য নেই। বর্তমানে বাংলাদেশে যে সরকার অধিষ্ঠিত তা একাত্তরের পাকবাহিনীর প্রেতাত্মা। তারা স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমানের নাম তো উচ্চারণই করতে চায় না। বরং তাকে আরও দোষ দেয়।

মির্জা ফখরুল বলেন, নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে সংলাপের নাটক করা হচ্ছে। চিঠি দেওয়া হয়েছে। আমরা এখনো এ ব্যাপারে সিদ্ধান্ত নিইনি। নির্বাচন ব্যবস্থা নিয়ে তত্ত্বাবধায়ক সরকারের ব্যবস্থা ছাড়া আমরা সংলাপ করব না। বিএনপির রাজনীতির সঙ্গে জড়িতদের সরকার মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

সর্বশেষ খবর