বুধবার, ২৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

নানামুখী তৎপরতায় মনোনয়নপ্রত্যাশীরা

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

নানামুখী তৎপরতায় মনোনয়নপ্রত্যাশীরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনের সম্ভ্যাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ শুরু হয়েছে। প্রত্যেক আসনে আওয়ামী লীগ এবং বিএনপি নেতৃত্বাধীন জোটের রয়েছে মনোনয়নপ্রত্যাশীর ছড়াছড়ি। নির্বাচনের সময় প্রায় এক বছর বাকি থাকলেও বিভিন্ন উৎসবকে উপলক্ষ করে এলাকায় পোস্টার এবং ব্যানার টানিয়ে প্রার্থিতার বিষয়টি জানান দিচ্ছেন তারা। সম্ভাব্য প্রার্থীরা তৃণমূলের নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি নিয়মিত অংশগ্রহণ করছেন সামাজিক অনুষ্ঠানে। চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে আজ ৮টি আসন নিয়ে প্রতিবেদন।

চট্টগ্রাম- (মিরসরাই) : এ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের প্রেসিমিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মাঠপর্যায়ে রয়েছে তাঁর শক্তিশালী অবস্থান। আগামী নির্বাচনেও তিনি মনোনয়ন চাইবেন। এ ছাড়া দলীয় মনোনয়নের জন্য চেষ্টা চালাচ্ছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক গিয়াস উদ্দিন এবং যুবলীগ নেতা নিয়াজ মোরশেদ এলিট। আলোচনায় রয়েছেন মোশাররফ পুত্র মাহবুব রহমান রুহেলও। বিএনপির প্রার্থী হিসেবে এগিয়ে রয়েছেন উত্তর জেলা যুগ্ম আহ্বায়ক নুরুল আমিন। এ ছাড়া বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন ব্যবসায়ী মনিরুল ইসলাম ইউসুফ, উপজেলা আহ্বায়ক শাহিদুল ইসলাম চৌধুরী এবং সাবেক উপজেলা চেয়ারম্যান নুরুল আমিন।

চট্টগ্রাম- (ফটিকছড়ি) : মহাজোটের প্রার্থী হিসেবে এ আসন থেকে টানা দুবার বিজয়ী হয়েছেন তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী। এ ছাড়া এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন দৌড়ে রয়েছেন চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম, সংরক্ষিত আসনের এমপি খাতিজাতুল আনোয়ার সনি। বিএনপির প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের ও ছেলে হুম্মাম কাদের চৌধুরী, সাংবাদিক নেতা কাদের গণি চৌধুরী, পেশাজীবী নেতা ডা. খুরশিদ জামিল, কর্নেল (অব.) আজিম উল্লাহ বাহার ও সরোয়ার আলমগীর।

চট্টগ্রাম- (সন্দ্বীপ) : এ আসনের বর্তমান এমপি মাহফুজুর রহমান মিতা আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের একজন। তাঁর সঙ্গে মনোনয়ন প্রতিযোগিতায় রয়েছেন জেলা যুবলীগ নেতা ও ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান। বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে রয়েছেন সাবেক এমপি মোস্তাফা কামাল পাশা, বিএনপির কেন্দ্রীয় সদস্য ও দফতরের দায়িত্বে থাকা তরিকুল ইসলাম তেনজিং এবং যুক্তরাষ্ট্র প্রবাসী মোস্তাফা কামাল পাশা বাবুল।

চট্টগ্রাম- (সীতাকুণ্ড) : গত দুবার আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নির্বাচিত বর্তমান এমপি দিদারুল আলম এবারও মনোনয়ন চাইবেন এ আসন থেকে। তবে চাচা চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র মনজুরুল আলমও থাকবেন আওয়ামী লীগের মনোনয়ন দৌড়ে। এ ছাড়া বর্তমান উপজেলা চেয়ারম্যান এস এম আল মামুন, সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাকের ভুইয়াও দলীয় মনোনয়ন চাইবেন। বিএনপির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরী এখানে বিএনপির একক প্রার্থী। তবে তিনি নির্বাচন করতে না পারলে তার পরিবারের কেউ মনোনয়ন পেতে পারেন।

চট্টগ্রাম- (হাটহাজারী) : মহাজোটের প্রার্থী হিসেবে এ আসন থেকে টানা তিনবার নির্বাচিত হয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ। জোটের সমীকরণ থাকলে তিনি আবার হতে পারেন মহাজোটের প্রার্থী। এ ছাড়া মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, জেলা আওয়ামী লীগ নেতা ইউনুস গণি চৌধুরী, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা মাহমুদ সালাউদ্দিন এবং রাশেদুল ইসলাম রাসেল।

এ আসনে বিএনপির হেভিওয়েট প্রার্থীদের ছড়াছড়ি। এখানে মনোনয়ন দৌড়ে আলোচনায় রয়েছেন বিএনপির শরীক দল বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, সাবেক মন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিন, এস এম ফজলুল হক, মীর হেলাল এবং ব্যারিস্টার শাকিলা ফারজানা।

চট্টগ্রাম- (রাউজান) : আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে এ আসন থেকে টানা চারবার এমপি নির্বাচিত হয়েছেন এ বি এম ফজলে করিম চৌধুরী। এ আসনে আবারও আওয়ামী লীগের মনোনয়ন চাইবেন তিনি। এ ছাড়া দলীয় মনোনয়ন চাইতে পারেন কেন্দ্রীয় যুবলীগের সাবেক চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন এবং বর্তমান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল। বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন দলের কেন্দ্রীয় নেতা গোলাম আকবর খোন্দকার, সাবেক এমপি সাকা চৌধুরীর ভাই গিয়াস উদ্দিন কাদের চৌধুরী।

চট্টগ্রাম- (রাঙ্গুনিয়া) : এ আসনের বর্তমান এমপি তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। আগামী নির্বাচনেও তার দলীয় মনোনয়ন অনেকটা নিশ্চিত। এ আসন থেকে বিএনপির মনোনয়নে এগিয়ে রয়েছেন সাকা চৌধুরীর পুত্র হুম্মাম কাদের চৌধুরী। এ ছাড়া বিএনপির সাবেক উপজেলা চেয়ারম্যান আবু আহমেদ হাসনাত, অধ্যাপক কুতুব উদ্দীন বাহারও চাইবেন দলীয় মনোনয়ন। হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম-মহাসচিব ও ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ মনোনয়ন চাইবেন।

চট্টগ্রাম- (বোয়ালখালী/চান্দগাঁও) : এ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোসলেম উদ্দিন চৌধুরী সম্প্রতি ইন্তেকাল করায় নির্বাচন কমিশন আসনটি শূন্য ঘোষণা করে। আগামী ২৭ এপ্রিল এ আসনের উপ-নির্বাচনের জন্য ভোটগ্রহণ করা হবে। এরই মধ্যে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদকে। তিনি আগামী জাতীয় নির্বাচনেও দলীয় মনোনয়ন চাইবেন। এ ছাড়া আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন, মহানগর কোষাধ্যক্ষ আবদুচ ছালাম ও সাবেক রাষ্ট্রদূত এস এম আবুল কালাম। আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট থেকে একাধিকবার নির্বাচিত জাসদের প্রয়াত নেতা মাঈনুদ্দীন খান বাদলের স্ত্রী সেলিনা বাদলও মনোনয়নপ্রত্যাশী। গত নির্বাচনে বিএনপি থেকে মনোনয়ন পেয়েছিলেন দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান। এবারও তিনি দলীয় মনোনয়ন চাইবেন। এ ছাড়া বিএনপির মনোনয়ন চাইতে পারেন মহানগর নেতা এরশাদ উল্লাহ ও মোস্তাক আহমেদ খান।

সর্বশেষ খবর