রবিবার, ২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

মিষ্টিকুমড়া চাষে বাজিমাত

কিশোরগঞ্জ প্রতিনিধি

মিষ্টিকুমড়া চাষে বাজিমাত

মিষ্টিকুমড়া চাষে বাজিমাত করেছেন কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার সাচাইল গ্রামের কৃষক ওমর ফারুক। চাষ করার তিন মাসের মধ্যে বিক্রি করেছেন প্রায় ১০ লাখ টাকার মিষ্টিকুমড়া। জমিতে আরও যে পরিমাণ রয়েছে, সেটাও ৮ থেকে ১০ লাখ টাকার মতো বিক্রি হবে বলে আশা করছেন তিনি।

কৃষক ওমর ফারুক জানান, ব্যাংক এশিয়া থেকে ৫ লাখ টাকা ঋণ নিয়ে এবার ১১ একর জমিতে মিষ্টিকুমড়া চাষ করেন তিনি। ফলনও হয়েছে আশানুরূপ। কোনোটির ওজন ১৫ থেকে ২০ কেজি পর্যন্ত হয়েছে। চাষের তিন মাসের মধ্যে প্রায় ১০ লাখ টাকার মিষ্টিকুমড়া বিক্রি করেছেন। প্রতিদিনই পাইকার ও আড়তদাররা এসে জমি থেকে মিষ্টিকুমড়া নিয়ে যাচ্ছেন। শুধু বিক্রিই করছেন না, ফলন ভালো হওয়ায় প্রতিবেশী, আত্মীয়-স্বজনদেরও দিচ্ছেন। বর্তমানে জমিতে যে পরিমাণ মিষ্টিকুমড়া রয়েছে, তাও ৮ থেকে ১০ লাখ টাকায় বিক্রি করতে পারবেন বলে আশা করছেন তিনি। তার সাফল্য দেখে স্থানীয় আরও অনেক কৃষক উদ্বুদ্ধ হচ্ছেন বলেও জানা গেছে।

স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তারা তার জমি নিয়মিত পরিদর্শন ও এ সংক্রান্ত পরামর্শ দিয়ে থাকেন বলেও জানান কৃষক ওমর ফারুক। ব্যাংক এশিয়া তাড়াইল শাখার ফার্স্ট এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও শাখা প্রধান মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন জানান, ব্যাংক থেকে স্বল্প সুদে কৃষকদের ঋণ দেওয়া হয়। কৃষক ওমর ফারুক মাত্র ৫ লাখ টাকা ঋণ নিয়ে মিষ্টিকুমড়া চাষ করে বাজিমাত করেছেন। কৃষকদের জন্য এ সহায়তা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

সর্বশেষ খবর