সোমবার, ৩ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সাংবাদিকদের সুখে-দুঃখে আমরা আছি : কাদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

গণমাধ্যমের স্বাধীনতার জন্য আওয়ামী লীগই লড়াই করেছে বলে মন্তব্য করেছেন সংগঠনটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র-টিএসসি অডিটোরিয়ামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভা, চিত্রাঙ্কন ও প্রবন্ধ রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাযহারুল কবির শয়নের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ             ওয়ালি আসিফ ইনান। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত। ওবায়দুল কাদের বলেন, সাংবাদিকদের সুখে-দুঃখে আমরা আছি।

সংবাদপত্রের স্বাধীনতায় আমরাও বিশ্বাসী। এ স্বাধীনতা আমরা ক্ষুণœ করতে চাই না। কিন্তু সাংবাদিককেও দায়িত্বশীল সাংবাদিক হতে হবে। স্বাধীনতাকে কটাক্ষ করে কারও উদ্ধৃতি স্বাধীনতা দিবসে প্রকাশ করা এটা কি দেশের প্রতি ভালোবাসার সামান্যতম নিদর্শন? এটা দেশকে কটাক্ষ করার শামিল। স্বাধীনতাকে কটাক্ষ করা আর আমার এই মাতৃভূমি বাংলাদেশকে কটাক্ষ করা দুটোই এক এবং সেটাই তারা (প্রথম আলো) করেছে।

সেতুমন্ত্রী বলেন, ‘রিপোর্টার্স উইথআউট বর্ডার’ বিবৃতি দিয়েছে ‘সরকার সাংবাদিকদের ভয় দেখাতে একটি পত্রিকার রিপোর্টারকে গ্রেফতার করেছে, সম্পাদকের বিরুদ্ধে মামলা করেছে’।

মামলা সরকার করেনি। মামলা বেসরকারিভাবে হয়েছে। তিনি বলেন, গণমাধ্যমের স্বাধীনতার জন্য আমরাই লড়াই করেছি। শামসুর রহমান, মানিক শাহ, হুমায়ুন কবির বালু অসংখ্য সাংবাদিককে যারা হত্যা করেছে তারা (বিএনপি) আজকে সাংবাদিকের স্বাধীনতার জন্য মায়াকান্না করে। এ দেশে অসংখ্য সাংবাদিকের হত্যার হোতা হচ্ছে তারা।

সংবাদপত্রের যে অষ্টম ওয়েজবোর্ডসহ সাংবাদিক কল্যাণের জন্য যা কিছু করেছে সবকিছু আমি বলব, নির্দ্বিধায় বলব প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেছেন।

সর্বশেষ খবর