সোমবার, ১০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ঈদযাত্রায় সড়কে শৃঙ্খলা বড় চ্যালেঞ্জ : কাদের

নিজস্ব প্রতিবেদক

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে দায়িত্বের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘মানুষ যাতে ভালোভাবে বাড়িতে পৌঁছতে পারেন, তাই যার যে দায়িত্ব সেভাবে সেই দায়িত্ব পালন করুন।’
গতকাল দুপুরে বনানীর বিআরটিএ প্রধান কার্যালয়ে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সড়ক/মহাসড়কে যাত্রীদের যাতায়াত নিরাপদ ও নির্বিঘ্নে করতে আয়োজিত এক সভায় তিনি এ আহ্বান জানান।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সবচেয়ে বড় ঘাটতি আমাদের শৃঙ্খলার। সড়কে সেটা কার্যকর হয়নি। পরিবহনেও হয়নি। আরও অনেক জায়গায় ছয় লেন বা আট লেন করার পরিকল্পনা আছে। তবে শৃঙ্খলা কীভাবে কার্যকর করা যাবে      সেটাই বড় চ্যালেঞ্জ। শৃঙ্খলা থাকলে যানজট ও দুর্ঘটনা কমবে। এখন গতানুগতিক একটা মিটিং করে ও বক্তব্য দিয়ে যদি মনে হয় দায়িত্ব শেষ হয়ে গেছে, তাহলে শৃঙ্খলা ফেরানো যাবে না।
নবীনগর ও চন্দ্রার যানজটের অভিজ্ঞতার কথা তুলে ধরে সেতুমন্ত্রী বলেন, ‘সেখানে রাত পার হয়ে ভোর হয়ে যায়।’ সড়কে আনফিট গাড়ি থাকে। চালক অতিরিক্ত গাড়ি চালিয়ে ঘুমিয়ে পড়ে। এভাবেই সময় নষ্ট হয়। ভিআইপিদের আইন মানার পাশাপাশি রাজনৈতিক প্রভাবমুক্ত থেকে মোটরসাইকেল আরোহীদেরও আইনের আওতায় আনতে পুলিশ প্রশাসনকে নির্দেশ দেন ওবায়দুল কাদের। তিনি বলেন, আমরা অনেকেই আইন মানি না। ঈদের সময় অনেক ভিআইপি রাস্তার রং সাইডে চলাচল করেন। একটু জটলা দেখলেই রং সাইডে চলে যান। এখন ভিআইপি যদি আইন না মানেন তবে আর সাধারণ মানুষের দোষ কী? ঈদের আগে পাঁচ দিন ও পরে সাত দিন ২৪ ঘণ্টা ফিলিং স্টেশন খোলা থাকবে বলেও জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব এনায়েত উল্লাহ ও যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী প্রমুখ।

সর্বশেষ খবর