শুক্রবার, ৫ মে, ২০২৩ ০০:০০ টা

কারখানায় বিস্ফোরণে শ্রমিক নিহত, দগ্ধ ৬

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

কারখানায় বিস্ফোরণে শ্রমিক নিহত, দগ্ধ ৬

নারায়ণগঞ্জ রূপগঞ্জের ভুলতার শাওঘাট এলাকায় আরআইসিএল (রহিম ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড) নামের একটি স্টিল মিলের বাট্টিতে লোহা গলানোর সময় বিস্ফোরণে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। দগ্ধ আরও ছয়জনকে রাজধানাীর শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। গতকাল বিকালে ওই রি-রোলিং মিলের ভিতরে এ দুর্ঘটনা ঘটে। নিহত ও দগ্ধরা সবাই মিলের শ্রমিক। নিহতের নাম শংকর সাহা। এ ঘটনায় দগ্ধরা হলেন- মো. ইয়াসিন, মো. ইব্রাহিম, নিয়ন, জুয়েল মিয়া, রাব্বি হোসেন ও আলমগীর হোসেন।

প্রত্যক্ষদর্শী ও মিলের শ্রমিকরা জানায়, দুপুর থেকে কারখানার বাট্টিতে লোহা গলানোর কাজ করছিলেন শ্রমিকরা। সেখানে গরম গলিত লোহার বাট্টিতে বিকালে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ হয়ে আগুন জ্বলে ওঠে। এতে দগ্ধ হন ছয়জন। বিস্ফোরণের সময় মিলের আশপাশের এলাকার মানুষ আতঙ্কিত হয়ে পড়ে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া জানান, দগ্ধ অবস্থায় সাতজনকে হাসপাতালে আনা হয়। তাদের মধ্যে একজনকে চিকিৎসক মৃত ঘোষণা করেছে। অন্যদের শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। নাম না প্রকাশ করার শর্তে মিলের কয়েকজন শ্রমিক বলেন, এখন পর্যন্ত মিলটি চালু করা হয়নি কিন্তু মাঝে মাঝে পরীক্ষা করার জন্য কিছু সময় চালু করা হতো। সেখানে শ্রমিকরা যে ধরনের নিরাপত্তা সরঞ্জামাদি ব্যবহার করার কথা সেখানে তার কোনোটারই ব্যবস্থা করা হয়নি। নেই অগ্নিনির্বাপক কোনো ব্যবস্থাও।

খবর পেয়ে আড়াইহাজার ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থলে আসে। আর ওই টিমের সাব অফিসার শহীদ আলম বলেন, বিকাল ৩টায় ঘটনা ঘটলেও রহস্যজনক কারণে পুলিশ এবং ফায়ার সার্ভিসকে তারা অনেক পরে জানায়। যেখানে ঘটনা ঘটেছে সেখানে অগ্নিনির্বাপক কোনো যন্ত্র দেখা যায়নি। এ ছাড়া শ্রমিকরা যে ধরনের নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করার কথা সেগুলো তারা ব্যবহার করেনি বলেও মিলস সূত্রে জানতে পেরেছি।

মিলের স্টোরম্যান মামুন মিয়া বলেন, কারখানাটি পুরোপুরি এখনো চালু করা হয়নি উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। মাঝে মাঝে পরীক্ষা করার জন্য সাময়িক কিছুক্ষণের জন্য চালু করা হতো। সেই হিসেবে আজকেও ৮ থেকে ৯ জন শ্রমিক দিয়ে কিছু সময় চালু করা হয়েছিল। এ সময় হঠাৎ করে এই ঘটনা ঘটে। রূপগঞ্জ থানার ওসি তদন্ত আতাউর রহমান বলেন, এখন পর্যন্ত শংকর নামে একজন মারা গেছেন। আরও ছয়জন দগ্ধ হয়েছেন বলে সংবাদ পেয়েছি। আর এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

সর্বশেষ খবর