রবিবার, ৭ মে, ২০২৩ ০০:০০ টা

চলতি মাসেই আসছে নতুন ইসলামী জোট

শফিকুল ইসলাম সোহাগ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সরকার সমর্থিত অন্তত ১২ থেকে ১৫টি ইসলামী ও সমমনা দল নিয়ে একটি জোটের আত্মপ্রকাশ ঘটছে। নেতৃত্বে থাকবেন আওয়ামী লীগের সঙ্গে দীর্ঘদিনের পথচলা বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের মিছবাহুর রহমান চৌধুরী ও ইসলামী গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল। জোট গঠনের লক্ষ্যে দলগুলোর শীর্ষ নেতারা দফায় দফায় বৈঠক করেছেন। চলতি মাসেই এ জোটের আত্মপ্রকাশ ঘটবে। জানতে চাইলে ইসলামী গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান এম এ আউয়াল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, শিগগিরই জোটের আত্মপ্রকাশ ঘটাবেন। তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে জঙ্গিবাদ দমন হয়েছে। পীর-মাশায়েখদের যথাযথ মূল্যায়ন হয়েছে। নির্বিঘ্নে সব ধর্মের মানুষ ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করছে। সব ক্ষেত্রে উন্নয়ন হয়েছে। তাই আমরা বর্তমান সরকারকে সমর্থন করে আগামীতে তাদের পাশে থাকব। আমরা নির্বাচনে অংশ নেব। যথাসময়ে নির্বাচনের বিকল্প নেই। তাই নির্বাচন সামনে রেখে ধর্মীয় মূল্যবোধ অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমরা ইসলামি অ্যালায়েন্সের পুনর্গঠনের কার্যক্রম শুরু করছি।

জানা গেছে, জোট গঠনের লক্ষ্যে অতি সম্প্রতি মিছবাহুর রহমান চৌধুরীর নেতৃত্বাধীন বাংলাদেশ ইসলামী ঐক্যজোট, এম এ আউয়ালের নেতৃত্বাধীন ইসলামী গণতান্ত্রিক পার্টি, মাইজভান্ডার দরবারের সৈয়দ সাইফুদ্দিন আহমদ আল হাসানি আল মাইজভান্ডারির নেতৃত্বাধীন বাংলাদেশ সুপ্রিম পার্টি, সৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেদীর নেতৃত্বাধীন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ও আলম নূরী সুরেশ্বরীর নেতৃত্বাধীন আশেকান আউলিয়া পরিষদের শীর্ষ নেতারা রাজধানীতে বৈঠক করেছেন। বৈঠকে তারা জোট গঠনের বিষয়ে একমত হয়েছেন। এর আগেও রাজধানীতে এম এ আউয়ালের সভাপতিত্বে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের সপক্ষের ইসলামী দল ও সমমনা দলের বৃহত্তর ঐক্য এখন সময়ের দাবি শীর্ষক মতবিনিময় সভায় জোট গঠনের পক্ষে মত ব্যক্ত করেছেন বক্তারা।

জানা গেছে, এ জোটে যেসব দল থাকতে পারে এগুলো হচ্ছে মো. মাহবুবুর রহমান চৌধুরীর নেতৃত্বাধীন বাংলাদেশ জনদল, মাওলানা হারিসুল হকের নেতৃত্বাধীন নেজামে ইসলাম বাংলাদেশ, এম এ জলিলের নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক লীগ, অ্যাডভোকেট জয়নুল আবেদীন খানের নেতৃত্বাধীন দেশপ্রেমিক জনতা দল, ব্যারিস্টার ড. এম হায়দার আলীর নেতৃত্বাধীন পিপলস জাস্টিস পার্টি, মুফতি মেহেদী হাসান বুলবুলের নেতৃত্বাধীন বাংলাদেশ তরীকত ফ্রন্ট। নতুন জোট প্রসঙ্গে বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী বলেন, জাতির প্রয়োজনে ২০০৫ সাল থেকে আওয়ামী লীগকে সমর্থন দিয়ে যাচ্ছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর