বুধবার, ২৪ মে, ২০২৩ ০০:০০ টা
মন্ত্রী-সচিব মুখ দেখাদেখি বন্ধ

প্রতিবেদন প্রসঙ্গে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিবাদ

গত ১৭ মে বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় ‘মন্ত্রী-সচিব মুখ দেখাদেখি বন্ধ’ প্রতিবেদনের প্রতিবাদ পাঠিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মাহবুব উল আলম। এতে বলা হয়, প্রকাশিত প্রতিবেদনটির তথ্য অসত্য, ভিত্তিহীন, আপত্তিজনক, উদ্দেশ্যমূলক। প্রতিবাদে বলা হয়, মন্ত্রীর সঙ্গে প্রযোজ্য সব বিষয়ে সচিব সরাসরি/টেলিফোনে কথা বলে/টেক্সটের মাধ্যমে নির্দেশনা গ্রহণ করেন। মন্ত্রী অসুস্থতা বোধ করলে এবং হাসপাতালে ভর্তি হলে সচিব সার্বক্ষণিক খোঁজখবর রেখেছেন এবং রাখছেন। সচিব গত ১ জানুয়ারি যোগদানের পর থেকে কোনো বিষয়ে এমন হয়নি যে মন্ত্রী ও সচিব আলাদা আলাদা সিদ্ধান্ত দিয়েছেন। এর কোনো সুযোগও নেই এবং নজিরও নেই।

সচিবকে কারণ দর্শানোর অভিযোগটি কাল্পনিক, মিথ্যা বলে দাবি করে প্রতিবাদে বলা হয়, কে, কী কারণে কবে সচিবকে কারণ দর্শানোর নোটিস দিয়েছেন সে সম্পর্কে কোনো তথ্য না দিয়ে অসত্য তথ্য দেওয়া হয়েছে। বস্তুত এ বিভাগে কারণ দর্শানোর ঘটনা একটিও ঘটেনি। মন্ত্রণালয়ের কাজে স্থবিরতা প্রসঙ্গে প্রতিবাদে বলা হয়, তাতে চরমভাবে সত্যের অপলাপ করা হয়েছে। প্রকাশিত প্রতিবেদনে সচিবের বক্তব্য আংশিক ও খ-িতভাবে প্রকাশ করা হয়েছে বলে দাবি করেন। এতে বলা হয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সব নথি কোন পর্যায়ে নিষ্পত্তিযোগ্য তা নথিতেই উল্লেখ থাকে। মন্ত্রী পর্যায়ে নিষ্পত্তিযোগ্য কোনো নথি মন্ত্রীর অনুমোদন ব্যতিরেকে নিষ্পত্তি করা হয় না। এ সংবাদ স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্রের অংশ হিসাবে প্রকাশ করা হয়েছে বলে প্রতিবাদে দাবি করা হয়।

প্রতিবেদকের বক্তব্য : মন্ত্রণালয়ের বর্তমান কঠিন স্থবির পরিবেশ সম্পর্কে যাচাই করে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। প্রতিবেদনটির কোনো অংশের প্রতিবাদ মন্ত্রী করেননি। বিটিআরসির মোবাইল অপারেটরদের লাইসেন্স বাতিল সংক্রান্ত বিষয়ে মন্ত্রীকে এড়িয়ে সিদ্ধান্ত দেওয়ার জন্য মন্ত্রীর কঠোর ভাষায় লেখা নোট আমাদের কাছে রয়েছে। ভালো সম্পর্ক থাকার পর সামাজিক মাধ্যমে সচিব কী লিখেছেন, কয়েক ঘণ্টা পর কেন আবার প্রত্যাহার করেছেন তা তিনি ভালো বলতে পারবেন।

 

সর্বশেষ খবর