বুধবার, ২৪ মে, ২০২৩ ০০:০০ টা
গণতন্ত্র মঞ্চের পদযাত্রা

সরকার পদত্যাগ না করলে কঠোর কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সরকার পদত্যাগ না করলে ‘কঠোর কর্মসূচি’ ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে তারা এ হুঁশিয়ারি দেন।

নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সারের পরিচালনায় সংক্ষিপ্ত সমাবেশে নাগরিক ঐক্যের সভাপতি ও গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাংলাদেশ ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, জেএসডির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামালউদ্দিন পাটোয়ারী, স্থায়ী কমিটির সদস্য সিরাজ মিয়া প্রমুখ এতে বক্তব্য রাখেন। জাতীয় প্রেস ক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চের উদ্যোগে সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত, অন্তর্বর্তীকালীন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরসহ ১৪ দফা দাবিতে এ পদযাত্রার আয়োজন করা হয়। পদযাত্রাটি পল্টন মোড় হয়ে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের সামনে গিয়ে শেষ হয়। ২৮ মে ঢাকার মালিবাগ রেলগেট থেকে বাড্ডা পর্যন্ত পদযাত্রা করবে গণতন্ত্র মঞ্চ। এরপর ৪ থেকে ৭ জুন পর্যন্ত দিনাজপুর অভিমুখে রোডমার্চ করবে+ন তারা। মাহমুদুর রহমান মান্না বলেন, ‘আমরা স্পষ্ট করে বলছি, তোমার অধীনে কোনো নির্বাচনে আমরা যাব না। আমরা স্পষ্ট করে বলছি, তোমাদের যেতে হবে, পদত্যাগ করতে হবে, সংসদ ভাঙতে হবে। তারপর একটা অন্তর্বর্তীকালীন সরকার হবে। সেই সরকার দেশে নির্বাচনের উপযুক্ত পরিবেশ তৈরি করে নির্বাচনের ব্যবস্থা করবে, যাতে জনগণের অধিকার প্রতিষ্ঠা পায়।’ কঠোর আন্দোলন কর্মসূচির কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের অনেকে প্রশ্ন করেন, এ সরকার তো ক্ষমতা থেকে যেতে চায় না। আমরাও জানি, এমনি এমনি কি আর যেতে চায়? সরকার যাতে ক্ষমতা ছেড়ে যায় সে ব্যবস্থা করার জন্যই তো এ পদযাত্রা, রোডমার্চ। সে ব্যবস্থা করার জন্যই আমরা আরও বৃহত্তর কঠোর কর্মসূচি দেব এবং আমরা সবাই মিলে দেব।’ তিনি বলেন, ‘যে যুগপৎ আন্দোলনের কথা আমরা বলেছি, সেই যুগপৎ কর্মসূচির মধ্যে আমরা আছি। যুগপৎ পদ্ধতির মধ্যে কর্মসূচির আওতায় আমরা এ রকম কর্মসূচি দেব, যখন সরকারের আর কথা বলার দায় থাকবে না। আমরা সেই আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছি।’ মান্না বলেন, পতনের আগমুহূর্তে আওয়ামী লীগ লম্ফঝম্প শুরু করেছে। এ লম্ফঝম্প দিয়ে টিকে থাকা যাবে না। অবশ্যই ক্ষমতাকে ছাড়তে হবে। সাইফুল হক বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় এ সরকারের কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

বাংলাদেশের ১৭ কোটি মানুষ আর এ সরকারকে দেখতে চায় না। আমরা পরিষ্কার করে বলেছি, সোজা পথে হাঁটেন, সিরাতুল মোস্তাকিম ধরেন। কীভাবে পদত্যাগ করবেন ঠিক করেন। এবার মানুষের বিজয় হবে, বাংলাদেশ জিতবে।’

সর্বশেষ খবর