শনিবার, ২৭ মে, ২০২৩ ০০:০০ টা
বাংলাদেশ থেকে পাচার

ভারতীয় সীমান্তে ধরা পড়ল ৩ কোটি রুপির সোনার বিস্কুট

কলকাতা প্রতিনিধি

বাংলাদেশ থেকে পাচার হওয়া প্রায় ৩ কোটি রুপি মূল্যের সোনাসহ একটি ট্রাক ও চালককে আটক করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

জানা গেছে, বৃহস্পতিবার সকালের দিকে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার বনগাঁর পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে একটি খালি ট্রাক ভারতে প্রবেশ করে। এর পরই ওই ট্রাকটিতে বিএসএফ তল্লাশি চালায়। এ সময় ট্রাকে ৩৬টি সোনার বিস্কুট পাওয়া যায়, যার বাজারমূল্য প্রায় ৩ কোটি রুপি। বিএসএফ সোনা ও ট্রাক জব্দ এবং ড্রাইভারকে গ্রেফতার করেছে। গ্রেফতার প্রদীপ রায়চৌধুরী উত্তর চব্বিশ পরগনার টালিখোলার (মতিগঞ্জ) বাসিন্দা বলে বিএসএফ জানিয়েছে।

এ বিষয়ে বিএসএফের তরফে বলা হয়েছে, কর্তব্যরত জওয়ানরা সুনির্দিষ্ট খবর পান যে একজন ট্রাকচালক একটি খালি ট্রাক নিয়ে বাংলাদেশ থেকে ভারত সীমান্তে প্রবেশ করতে চলেছেন। সঙ্গে সঙ্গে তল্লাশি দল গঠন করেন জওয়ানরা। সকাল আনুমানিক ১০টা ৫০ মিনিটে ভারতীয় অংশে প্রবেশের পর জওয়ানরা ওই ট্রাকটি থামিয়ে তল্লাশির জন্য গুদামে নিয়ে যান। জওয়ানরা ট্রাকটির পুঙ্খানুপুঙ্খ তল্লাশি চালালে তারা ট্রাকের কেবিনে স্পিকার বক্সের পেছনে একটি কাপড়ে মোড়ানো ৩৬টি সোনার বিস্কুট পান। এরপর বিএসএফ জওয়ানরা ট্রাক, সোনাসহ চোরাকারবারিকে সীমা চৌকিতে (বিওপি) নিয়ে আসেন। জব্দ সোনা কলকাতার কাস্টম হাউসে হস্তান্তর করা হয়েছে।

সূত্র বলছেন, সীমান্তে একের পর এক বিপুল পরিমাণ সোনার বার উদ্ধারে উদ্বিগ্ন বিএসএফ। এ ব্যাপারে দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ কর্মকর্তা বলেছেন, সীমান্তে যে কোনো ধরনের নাশকতা এড়াতে বাহিনী সর্বদা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সোনা চোরাচালান ঠেকাতে এ সম্পর্কিত যাবতীয় তথ্য প্রদানের জন্য সীমান্তে বসবাসকারী মানুষকে বিএসএফের সীমা সাথী হেল্পলাইন নম্বর ১৪৪১৯ ব্যবহার করার আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া দক্ষিণবঙ্গ সীমান্তের আরও একটি নম্বর ৯৯০৩৪৭২২২৭ দেওয়া হয়েছে, যাতে সোনা চোরাচালানসংক্রান্ত তথ্য হোয়াটসঅ্যাপ মেসেজ বা ভয়েস মেসেজ করে পাঠানো যায়। সঠিক তথ্য প্রদানকারীকে উপযুক্ত পুরস্কারের অর্থ প্রদান এবং তার পরিচয় গোপন রাখার নিশ্চয়তা দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর