শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

বাণিজ্য সংগঠনগুলো দেখছে যেভাবে

রাজস্ব খাত সংস্কার ও করের আওতা বাড়ানোর দাবি

শাহেদ আলী ইরশাদ

বাণিজ্য সংগঠনগুলো দেখছে যেভাবে

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে শুধু ঢাকা ও চট্টগ্রামের ওপর নির্ভরশীল না হয়ে সারা দেশে করদাতা খুঁজে বের করতে হবে। যারা কর দিচ্ছে তাদের ওপর চাপ তৈরি না করে নতুনদের কাছে যেতে হবে। রিহ্যাব বলছে, তাদের প্রস্তাব পুনর্বিবেচনা না করলে আগামীতে জমি এবং ফ্ল্যাটের দাম বৃদ্ধি পাবে। গতকাল জাতীয় সংসদে উত্থাপন করা ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এফবিসিসিআই, ডিসিসিআই ও রিহ্যাবের সভাপতি এসব কথা বলেছেন।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, আগামী অর্থবছরে রাজস্ব সংগ্রহ করা চ্যালেঞ্জ হতে পারে। রাজস্ব আয়ের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৬ শতাংশের মতো। এ লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে রাজস্ব খাতের সংস্কার করতে হবে। সংস্কার না হলে বরাবরের মতো সহজে আদায় করা যায়, এমন খাতের ওপরই চাপ পড়বে। তবে আমরা এখনো জানি না শিল্পের কোন কোন খাতে ট্যাক্স কেমন হবে। সরকার চেষ্টা করছে অভ্যন্তরিন খাত থেকে ভ্যাট-ট্যাক্স বাড়ানোর। গতকাল মতিঝিলে এফবিসিসিআই অডিটোরিয়ামে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, রপ্তানি ও প্রবাসী আয়ের ওপর নির্ভরশীল আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ। ডলারের দাম কোথায় গিয়ে ঠেকবে আমরা জানি না। রাজস্ব সংগ্রহ না হলে ব্যয় করা কঠিন। সে জন্য এক জায়গায় ঘুরপাক না খেয়ে করের জাল বাড়াতে হবে। তার জন্য এনবিআরসহ যারা ট্যাক্স সংগ্রহ করে তাদের সক্ষমতা বৃদ্ধি করতে হবে। চলতি অর্থবছরের তুলনায় ১৬ শতাংশ বেশি রাজস্ব আয় করার খবর শুনে আমরা (ব্যবসায়ী) শঙ্কিত হই। তিনি বলেন, সরকারের ভিশনগুলো বাস্তবায়ন করতে হলে ট্যাক্স, বাজেটের আকার বাড়াতে হবে। করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা বাড়িয়ে সাড়ে ৩ লাখ করায় অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আরেকটু বাড়ালে আরও ভালো হতো। কারণ মূল্যস্ফীতি সাড়ে ৯ শতাংশে দাঁড়িয়েছে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে বাজেট সাজানো হয়েছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে ৪০ হাজার ৩৪৭ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে চলা মন্দার মধ্যে নিম্নআয়ের সাধারণ মানুষকে স্বস্তি দেওয়ার জন্য এ বরাদ্দের প্রয়োজন আছে। বিদ্যুৎ ও জ্বালানিতে বরাদ্দ আরও বাড়ানো প্রয়োজন। এক্ষেত্রে যোগাযোগ খাত থেকে অর্থ এনে জ্বালানিতে দেওয়া যেতে পারে। কারণ ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য এ খাতে বরাদ্দ বাড়ানোর বিকল্প নেই।

আবাসন শিল্পে সংকট তৈরি হবে : রিহ্যাব

প্রস্তাবিত জাতীয় বাজেট (২০২৩-২০২৪) পুনর্বিবেচনা না করলে আগামীতে জমি এবং ফ্ল্যাটের দাম বৃদ্ধি পাবে। কারণ প্রস্তাবিত বাজেটে জমি রেজিস্ট্রেশনকালে উৎসে আয়কর বাড়ানোর কথা বলা হয়েছে। এ ছাড়া সিমেন্ট, পাথর, টাইলস, লিফট, সিরামিক, গ্লাস, সুইচ-সকেট, ক্যাবল, কিচেনওয়্যারসহ কমপক্ষে ১০-১২টি পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করা হয়েছে। যেসব পণ্যের দাম বাড়বে তার ক্রেতা হচ্ছি আমরা যারা ফ্ল্যাট তৈরি করি। আর সব শেষে এ পণ্যের দাম গিয়ে পড়বে ফ্ল্যাট ক্রেতার ওপর। এসব পণ্যের দাম সহনশীল না রাখলে আবাসন শিল্পে সংকট তৈরি হবে বলে আশঙ্কা করছেন রিয়েল এস্টেট অ্যান্ড হাউসিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল)। গতকাল জাতীয় সংসদে প্রস্তাবকৃত জাতীয় বাজেটের ওপর তাৎক্ষণিক প্রতিক্রিয়ার রিহ্যাব প্রেসিডেন্ট আবাসন খাতকে রক্ষায় প্রস্তাবিত জাতীয় বাজেট পুনর্বিবেচনার আহ্বান জানান।

রিহ্যাব জাতীয় বাজেট উপলক্ষে আবাসন সংক্রান্ত বিভিন্ন দাবি-দাওয়া করলেও প্রস্তাবিত বাজেটে তার কোনোটার প্রতিফলন হয়নি। বিশেষ করে অপ্রর্দশিত অর্থের বিনিয়োগ, ফ্ল্যাটের সেকেন্ডারি বাজারব্যবস্থা চাঙ্গা করতে পুরাতন ফ্ল্যাটে নিবন্ধন ব্যয় কমানো, বিশেষ তহবিল গঠনসহ কোনো দাবির প্রতিফলন হয়নি।

রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, বেসরকারি উদ্যোক্তাদের একান্ত প্রচেষ্টায় গড়ে ওঠা এ খাত সম্প্রতি নানাবিধ প্রতিবন্ধকতার সম্মুখীন। উদীয়মান এ খাতে নানারকম কর আরোপ ও সরকারের নীতিসহায়তার অভাবে ক্রমে দেশের আবাসন খাত মারাত্মক ঝুঁকির মুখে পতিত হয়েছে। নির্মাণসামগ্রীর মূল্যবৃদ্ধি, নতুন ড্যাপসহ নানা কারণে সমগ্র গৃহায়ণ খাতে বিক্রির পরিমাণ হ্রাস পেয়েছে। এমনিতেই জমি এবং ফ্ল্যাটের দাম বৃদ্ধি পেয়েছে, এ মুহূর্তে নতুন করে নানা পণ্যের কর বৃদ্ধি দেশের অর্থনীতিতে এর একটা বিরূপ প্রভাব পড়বে বলে আমাদের শঙ্কা।

আলমগীর শামসুল আলামিন (কাজল) বলেন, রিহ্যাবের বাজেট প্রস্তাবনায় আমরা সবচেয়ে গুরুত্ব দিয়েছিলাম স্পষ্টভাবে ব্যাখ্যা দিয়ে অপ্রদর্শিত অর্থ বিনাপ্রশ্নে বিনিয়োগের সুযোগ রাখা। ২০২০-২০২১ অর্থবছরে বিনাপ্রশ্নে বিনিয়োগের সুযোগ থাকায় ২০ হাজার ৬০০ কোটি টাকা অর্থনীতির মূল ধারায় এসেছে। সরকার ২ হাজার কোটি টাকার ওপরে রাজস্ব পেয়েছে। স্পষ্টভাবে ব্যাখ্যা দিয়ে অপ্রদর্শিত অর্থ বিনাপ্রশ্নে বিনিয়োগের সুযোগ একটা বছর রাখলে অর্থনীতিতে একটা ভালো সুফল আসবে। স্ব স্ব দেশ বৈদেশিক মুদ্রা কীভাবে দেশের ভিতরে রাখা যায় তার ব্যবস্থা করছে। কাজেই আমরা এ অবস্থায় যদি অপ্রদর্শিত অর্থ পাচারের সুযোগ না রেখে মূল ধারার অর্থনীতিতে নিয়ে আসতে পারি তবে সরকারের রাজস্ব আদায়ের পাশাপাশি নতুন কর্মসংস্থান তৈরি হবে এবং চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলা করা সহজ হবে।

সামাজিক নিরাপত্তা বেষ্টনীর বরাদ্দ প্রকৃত উপকারভোগীর কাছে পৌঁছাতে হবে : ডিসিসিআই

ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার সামীর সাত্তার বলেছেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে বরাদ্দকৃত অর্থ প্রকৃত উপকারভোগীদের কাছে পৌঁছানো নিশ্চিত করতে হবে। ভাতার টাকা ব্যবহারে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য শক্তিশালী মনিটরিং করতে হবে। গতকাল তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

ব্যারিস্টার সামীর সাত্তার বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে বরাদ্দ ব্যবহারে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য একটি কমিটি গঠন করতে হবে। প্রকৃত উপকারভোগীদের কাছে ভাতার টাকা পৌঁছায় কি না, তা মনিটরিং করার জন্য শক্তিশালী কমিটি গঠন করতে হবে। তিনি বলেন, আমি গ্রামে গিয়ে শুনেছি ভাতার কার্ড যারা বিতরণ করেন তারা নিজেদের আত্মীয়স্বজন, কাজের লোককে দেন, এটা বন্ধ করতে হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিসিসিআই সভাপতি বলেন, রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব। এ জন্য করের আওতা বাড়াতে হবে। সবাই মনে করেন একবার করের জালে গেলে আর বের হওয়া যায় না। এ ধারণা থেকে বের হতে হবে। এনবিআর ও বেসরকারি খাতকে হাতে হাত রেখে কাজ করতে হবে। ঢাকা ও চট্টগ্রামের বাইরে গিয়ে সারা দেশে করদাতা খুঁজতে হবে।

সংকট ব্যবস্থাপনা নীতির ধারাবাহিকতা চায় অ্যামচেম

আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) সংকট ব্যবস্থাপনা, আকস্মিক ঘটনা মোকাবিলা, ব্যয়ের অগ্রাধিকার ও গুরুত্বপূর্ণ বিষয়ের ক্ষেত্রে নীতির ধারাবাহিকতা বজায় রাখার পরামর্শ দিয়েছে। ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর প্রতিক্রিয়া জানিয়ে তারা এ পরামর্শ দেয়।

সংগঠনটি বলছে, উচ্চ হারের প্রবৃদ্ধি অর্জন করতে গেলে বিদেশি মুদ্রার মজুদও বাড়াতে হবে। সে জন্য শুধু আমদানি নিষেধাজ্ঞা না দিয়ে বিদেশি সহায়তাপুষ্ট প্রকল্প দ্রুত বাস্তবায়ন করা জরুরি। সেই সঙ্গে দেশি যেসব প্রকল্পে বিপুল পরিমাণ আমদানির বিষয় আছে, সেসব প্রকল্প পুনর্বিবেচনার কথা বলেছে তারা।

ন্যূনতম হাজার টাকা কর নেতিবাচক প্রভাব ফেলতে পারে : এমসিসিআই

করমুক্ত আয়কর সীমা ব্যতিরেকে সেবা গ্রহণের ক্ষেত্রে ন্যূনতম কর ২ হাজার টাকা দিয়ে আয়কর রিটার্ন জমা দেওয়া, আয়কর দাতাদের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করছে এমসিসিআই। গতকাল এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মো. সায়ফুল ইসলাম বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতকে (এসএমই) প্রাতিষ্ঠানিক খাতে রূপান্তরের প্রক্রিয়াকে এ করহার বাধাগ্রস্ত করবে। সুতরাং অপ্রাতিষ্ঠানিক খাতসমূহে এ করহার পুনর্বিবেচনা করার জন্য এমসিসিআই পরামর্শ দিচ্ছে। অপরপক্ষে, কর আদায়করণকে সহজীকরণের লক্ষ্যে ‘কর প্রতিনিধি’ নিয়োগ আয়কর আইনে সন্নিবেশিত বিধান বাস্তবায়নের আগে বিস্তারিত বিশ্লেষণ জাতীয় রাজস্ব বোর্ড থেকে করার পরামর্শ দিয়েছে এমসিসিআই। কর প্রতিনিধিদের স্বচ্ছতার সঙ্গে প্রয়োজনীয় ব্রিফিং, প্রশিক্ষণ ও নির্দেশনা না দিলে কর প্রদানকারী ও কর আদায়কারীর মধ্যে সম্পর্কের অবনতি ঘটার আশঙ্কা রয়েছে বলে জানায় এমসিসিআই।

সর্বশেষ খবর