শিরোনাম
শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

প্রচারণায় সরগরম ভোটের মাঠ

নিজস্ব প্রতিবেদক

প্রচারণায় সরগরম ভোটের মাঠ

গণসংযোগে গতকাল ব্যস্ত সময় পার করেন (ওপর থেকে) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, মোহাম্মদ সাঈদ খোকন, ফেরদৌস আহমেদ, মোহাম্মদ মনজুর আলম -বাংলাদেশ প্রতিদিন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর বাকি সাত দিন। দরজায় কড়া নাড়ছে জাতীয় নির্বাচন, তাই শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন রাজধানীসহ সারা দেশের প্রার্থীরা। গতকাল ছুটির দিনে প্রচারযুদ্ধে আরও জমজমাট ছিল ভোটের মাঠ। পৌষের শীত উপেক্ষা করে জোর প্রচারণায় ব্যস্ত থেকেছেন প্রার্থীরা। আওয়ামী লীগ, জাতীয় পার্টি, স্বতন্ত্রসহ অন্যান্য সব দলের প্রার্থী উন্নয়নের প্রতিশ্রুতি নিয়ে ভোটারদের মন জয়ের চেষ্টা  করেছেন।

গতকাল দিনের শুরুতে সাইকেল র‌্যালি করে প্রচারণা শুরু করেন ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস। নির্বাচনি প্রচারের পাশাপাশি নাগরকিদের সুস্বাস্থ্য ও পরিবেশ বিষয়ে সচেতন করার জন্য এমন আয়োজন বলে জানান ফেরদৌস। সাঁতারকুল এলাকায় গণসংযোগ দিয়ে শুরু করেন ঢাকা-১১ আসনে আওয়ামী লীগ প্রার্থী বীর মোক্তিযোদ্ধা মো. ওয়াকিল উদ্দিন। এ ছাড়া তিনি দিনব্যাপী নির্বাচনি এলাকায় পথসভা ও গণসংযোগ করেন। ঢাকা-৮ আসনে আওয়ামী লীগ প্রার্থী আ ফ ম বাহাউদ্দিন নাছিমের পক্ষে তার সহধর্মিণী ডা. সুলতানা শামীমা চৌধুরী রীতা মালিবাগ মোড়, শান্তিবাগ, শাহজাহানপুর বেনজির বাগান, ইনকাম ট্যাস্ক কলোনি এলাকায় জনসংযোগ করেন। ঢাকা-৯ আসনে নৌকার প্রার্থী সাবের হোসেন চৌধুরী প্রচারণা চালান গোড়ান এলাকা। একই আসনে জাতীয় পার্টির প্রার্থী আবুল খায়ের গণসংযোগ করেন খিলগাঁও এলাকায়। এই আসনে তৃণমূল বিএনপির প্রাথী রুবিনা আখতার রুবি খিলগাঁও এলাকায় গণসংযোগ করেন। ঢাকা-৪ আসনে আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সানজিদা খানম মিতালি গলি, মোহাম্মদ বাগ এলাকায় নির্বাচনি প্রচারে গণসংযোগ ও পথসভায় অংশ নেন। একই আসনে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা কদমতলী থানার ঋষিপাড়া ইসলামাবাদ, শ্যামপুর থানার ডিআইটি প্লট চত্বর, জুরাইন রেলগেট ও হাফেজনগর এলাকায় পথসভা ও গণসংযোগ করেন। ঢাকা-৭ আসনে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাইফুদ্দিন আহমেদ মিলন দিনব্যাপী পুরান ঢাকার বংশাল, মালিটোলা, আজিমপুর ছাপরা মসজিদ এলাকায় ভোট চেয়ে গণসংযোগ করেন। ঢাকা-১১ আসনে গণফ্রন্টের শেখ মোস্তাফিজুর রহমান বনশ্রীর ১ নম্বর রোড গুডউইল স্কুল, মালিবাগ, তালতলা মার্কেট এলাকায় গণসংযোগ করেন।

ঢাকা-৮ আসনের বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মনোনীত প্রার্থী অধ্যক্ষ ডা. এস এম সরওয়ার উত্তর শাহজাহানপুর, শাহজাহানপুর বাজার, খিলগাঁও রেলগেট, ফকিরাপুল ও আরামবাগে গণসংযোগ করেন। ফরিদপুর-৪ আসনে জাতীয় পার্টির প্রার্থী হাজী আনোয়ার হোসেন দিনব্যাপী ভাসানচর, তেজুরতলা, পুকুরিয়াসহ আশপাশের এলাকায় গণসংযোগ করেন। ঝালকাঠি-২ জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মোস্তফা আল মাহমুদ এরশাদ জমানার গোটাইল বাহার, পৌর এলাকার নটারকান্দা, বেপারি পাড়াসহ শহরের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন।

নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শামীম ওসমানের পক্ষে সিদ্দিরগঞ্জে উঠান বৈঠক করেন তার সহধর্মিণী সালমা ওসমান লিপি। নারায়ণগঞ্জ-৩ সোনারগাঁ আসনে  জাতীয় পার্টির  মনোনীত লিয়াকত হোসেন খোকা সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়নের চেঙ্গাকান্দী, মসলন্দপুর, মান্দাপাড়াসহ কয়েকটি গ্রামে গণসংযোগ করেন

রংপুর-১ গঙ্গাচড়া আসনে দুই স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গা এবং আসাদুজ্জামান বাবলুর প্রচারণাও ছিল জমজমাট। এখানে লাঙল প্রতীক নিয়ে লড়ছেন জি এম কাদেরের ভাতিজা আসিফ শাহরিয়ার। রংপুর-২ আসনে আওয়ামী লীগের আহসানুল হক ডিউক চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী বিশ্বনাথ সরকার বিটু ও জাতীয় পার্টির আনিসুর রহমান ম ল প্রচার চালাচ্ছেন। রংপুর-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কাউনিয়া-পীরগাছা উপজেলার বিভিন্ন স্থানে গণসংযোগ করেন। একই আসনে জাতীয় পার্টির মোস্তফা সেলিম বেঙ্গল নির্বাচনি এলাকায় ভোট চাচ্ছেন। রংপুর-৫ আসনে আওয়ামী লীগের রাশেক রহমান গণসংযোগ ও উঠান বৈঠক করছেন। রংপুর-৬ আসনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রচার চালাচ্ছেন। দিনব্যাপী নীলফামারী সদর উপজেলার চওড়া বড়গাছা ইউনিয়নের বিভিন্ন ওয়াডে নির্বাচনি প্রচারে অংশ নেন নীলফামারী-২ আসনের নৌকার প্রার্থী আসাদুজ্জামান নূর। তিনি লিফলেট বিতরণ, উঠান বৈঠক ও পথসভায় বক্তব্য দেন। গোপালগঞ্জ-১ আাসন মুকসপুর-কাশিয়ানীতে নৌকার প্রার্থী মুহাম্মদ ফারুক খান ও স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের মো. কাবির মিয়া নির্বাচনি প্রচারণা চালিয়ে যাচ্ছেন। মাগুরা-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী সাকিব আল হাসান নির্বাচনি সভা ও গণসংযোগ চালিয়ে ভোট চাচ্ছেন।

বাগেরহাট-২ আসনে নৌকার প্রার্থী শেখ তন্ময় গরহাট পৌরসভয় ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে পথসভাসহ ষাটগুম্বুজ এলাকায় লিফলেট বিতরণ করে গণসংযোগ করেন। এ আসনে লাঙলের প্রার্র্থী হাজরা শহিদুল ইসলাম বাবলু কচুয়া সদর ও মঘিয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে গণসংযোগ করেন। স্বতন্ত্র প্রার্থী এস এম আজমল হোসেন বাগেরহাট পৌরসভার বিভিন্ন ওয়ার্ড ও কাড়াপাড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে গণসংযোগ করেন। তৃণমূল বিএনপি প্রার্থী মরিয়ম সুলতানা বাগেরহাট সদরের ডেমা ও কাড়াপাড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে গণসংযোগ করেন। জাকের পার্টির প্রার্থী খান আরিফুর রহমান যাত্রাপুর ও বারুইপাড়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে গণসংযোগ করেন। বিএনএম প্রার্থী সোলায়মান শিকদার রাখালগাছি ও খানপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে গণসংযোগ করেন। বাগেরহাট-৪ আসনের নৌকার প্রার্থী এইচ এম বদিউজ্জামান সোহাগ মোরেলগঞ্জ পৌরসভার বিভিন্ন ওয়ার্ড ও দৈবজ্ঞহাটি ইউনয়নের বিভিন্ন ওয়ার্ডে লিফলেট বিতরণসহ দুটি পথসভার মাধ্যমে গণসংযোগ করেন। একই আসনে সাংস্কৃতিক মুক্তিজোট প্রার্থী মো. বদরুজ্জামান উপজলোর বহরবুনিয়া ইউনিয়নে গণসংযোগ করেন। এনপিপি প্রার্থী মোহম্মদ লোকমান শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের বিভিন্ন গ্রামে লাঙলের প্রার্থী সাজন কুমার মিস্ত্রী হোগলাপাশা ইউনিয়নে, তৃর্ণমূল বিএনপি প্রার্থী লুৎফন নাহার রিক্তা শরণখোলা উপজেলা সদরসহ রায়েন্দা ইউনিয়নে গণসংযোগ করেন। বিএনএম প্রার্থী রেজাউল আসলাম রাজু মোরেলগঞ্জের বহরবুনিয়া ও পুটিখালী ইউনিয়নে গণসংযোগ করেন। বাগেরহাট-৩ আসনের নৌকার প্রার্থী উপমন্ত্রী হাবিবুন নাহার রামপাল উপজেলার রাজনগর ও উজলকুড় ইউনিয়নে দুটি পথসভাসহ বিভিন্ন গ্রামে গণসংযোগ করেন। একই আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র বিদ্রোহী প্রার্থী মো. ইদ্রিস আলী ইজারাদার মোংলা পৌরসভার মাদরাসা রেডের দুটি বস্তিতে লিফলেট বিতরণ ও রামপাল উপজেলার পেড়িখালী ইউনিয়নের কাটাখালী গ্রামে পথসভা করেন। জাসদ প্রার্থী শেখ নূরুজ্জামান মাসুম উপজেলার গৌরম্ভা ইউনিয়নে গণসংযোগ করেন। জাপার প্রার্থী মো. মরিরুজ্জামান মনির হুড়কা ইউনিয়নে গণসংযোগ করেন। বাংলাদেশ কগ্রেসের প্রার্থী মফিজুল ইসলাম গাজী বাঁশতলী ইউনিয়নে গণসংযোগ করেন। তৃণমূল বিএনপি প্রার্থী মেনোয়ার সরকার মোংলা পৌরসভা ও বুড়িরডাঙ্গা ইউনিয়নে গণসংযোগ করেন। বিএনএম প্রার্থী সুব্রত মন্ডল চিলা ইউনিয়নে গণসংযোগ করেন। বাগেরহাট-১ আসনের ফকিরহাট, মোল্লাহাট ও চিতলমারী উপজেলায় নৌকার প্রার্থী শেখ হেলালের পক্ষে দলীয় নেতারা বিভিন্ন স্থানে পথসভা ও লিফলেট বিতরণ করে গণসংযোগ করেন। একই আসনে এনপিপির প্রার্থী বাসুদেব গুহ চিতলমারী উপজেলার বিভিন্ন গ্রামে গণসংযোগ করেন। বাংলাদেশ কগ্রেসের প্রার্থী এইচ এম আতাউর রহমান চিতলমারী উপজেলা সদর ও হিজলা ইউনিয়নের বিভিন্ন গ্রামে গণসংযোগ করেন। তৃণমূল বিএনপি প্রার্থী মো. মাহফুজুর রহমান ফকিরহাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে গণসংযোগ করেন। লাঙলের প্রার্থী মো. কামরুজ্জামান ফকিরহাট উপজেলার বিভিন্ন গ্রামে গণসংযোগ করেন। বিএনএম প্রার্থী মনজুর হোসেন শিকদার মোল্লাহাট উপজেলা সদরসহ বিভিন্ন ইউনিয়নে গণসংযোগ করে।

দিনাজপুর-৪ (খানসামা ও চিরিরবন্দর) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আবুল হাসান মাহমুদ আলী এবং ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নির্বাচনি এলাকায় গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। রাজশাহী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি প্রচার চালিয়েছেন তানোরের মু-ুমালা ও গোদাগাড়ীর রাজাবাড়ী এলাকায়। রাজশাহী-২ আসনের ১৪ দল প্রার্থী ফজলে হোসেন বাদশা প্রচার চালিয়েছেন নগরীর বালিয়াপুকুর, ছোট বটতলা, সাগরপাড়া এলাকায়। ওই আসনের স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান প্রচার চালিয়েছেন মেহেরচ ী এলাকায়। দুর্গাপুরের মাড়িয়া ইউনিয়নের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন রাজশাহী-৫ আসনের আওয়ামী লীগের প্রার্থী আবদুল ওয়াদুদ দারা। কুষ্টিয়া-৩ আসনে নৌকার প্রার্থী মাহবুব-উল আলম হানিফ নির্বাচনি সভা ও গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনে নৌকার প্রার্থী ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল দিনব্যাপী দুর্লভপুর ইউনিয়নের দিয়াড় এলাকাসহ ঘোড়াপাখিয়া ও ছত্রাজিতপুর ইউনিয়নে গণসংযোগ করেন। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী সৈয়দ নজরুল ইসলাম ঘোড়াপাখিয়া ইউনিয়নে এবং মোহা. গোলাম রাব্বানী শিবগঞ্জের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর-ভোলাহাট-নাচোল) আসনের নৌকার প্রার্থী মু. জিয়াউর রহমান উপজেলা চৌডালা ইউনিয়নের প্রতিটি এলাকায় গণসংযোগ এবং পথসভা করেন। স্বতন্ত্র প্রার্থী মু. গোলাম মোস্তফা বিশ্বাস দিনব্যাপী ভোলাহাট উপজেলায় গণসংযোগ করেন। চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের নৌকার প্রার্থী আবদুল ওদুদ পৌর এলাকার রাজারামপুর ও স্বরূপনগর এবং সদর উপজেলার বারঘরিয়া ইউনিয়নে গণসংযোগ করেন। এ ছাড়া বিএনএমের প্রার্থী মোহাম্মদ আবদুল মতিন চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার রাজারামপুর, গনকা ও বিদিরপুরসহ বাগচরে গণসংযোগ ও পথসভা করেন। শুক্রবার জাফরগঞ্জ ইউনিয়নের বারুর গ্রামে এক উঠান বৈঠকে এসব কথা বলেন, কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনের স্বতন্ত্র (ঈগল) সংসদ সদস্য প্রার্থী মো. আবুল কালাম আজাদ সকাল থেকে দিনব্যাপী উপজেলার জাফরগঞ্জ, এলাহাবাদ ইউনিয়ন ও গুণাইঘর দক্ষিণ ইউনিয়নের বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভায় অংশ নেন। মুন্সীগঞ্জ-৩ আসনের নৌকা প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট মৃণাল কান্তি দাসকে নির্বাচিত করতে মানুষের কাছে ভোট প্রার্থনা করে বেড়িয়েছেন কেন্দ্রীয় যুবলীগ, উপজেলা আওয়ামী লীগ, ছাত্রলীগসহ দলটির বিভিন্ন সহযোগী সংগঠনের নেতারা। গতকাল খুলনা-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী এস এম কামাল হোসেন নগরীর দৌলতপুর এলাকায় গণসংযোগ ও লিফলেট বিতরণ করেন। তিনি কয়েকটি পথসভায় বক্তৃতা করেন। খুলনা-৫ আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী নারায়ণ চন্দ্র চন্দ বিকালে ডুমুরিয়া মাগুরাঘোনা ইউনিয়নের আঠারো মাইল বাজারে অনুষ্ঠিত পথসভায় বক্তৃতা করেন। দিনাজপুরের বিভিন্ন আসনে বিভিন্ন মার্কার সমর্থনে ব্যাপক প্রচার চলছে। ছয়টি আসনের সড়কসহ বিভিন্ন অলি-গলি পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে। প্রচারণাও প্রার্থীদের বেড়েছে। নির্বাচনের যতই দিন ঘনিয়ে আসছে প্রচরাও বেড়েছে। দিনাজপুর সদর-৩ আসনের আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের পক্ষে দিনাজপুর সদরে নির্বাচনি প্রচার অব্যাহত রেখেছেন তার দুই কন্যা ইশরাক মার্জিয়া ও রাইশা মুনতাহিনা।

পিরোজপুর-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শ ম রেজাউল করিম সদর উপজেলায় শিকদার মল্লিক, আদাজুড়ী, কলাখালী ও নাজিরপুর উপজেলার হোগলাবুনিয়া, রুহিতলাবুনিয়া এবং উপজেলার বালিপাড়া ও ইন্দুরকামী সদর ইউনিয়নে পথসভা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর