শিরোনাম
শুক্রবার, ২৬ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিরোধী দল ছাড়া নির্বাচন গণতান্ত্রিক হবে না

বদিউল আলম মজুমদার

বিরোধী দল ছাড়া নির্বাচন গণতান্ত্রিক হবে না

সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে বিরোধী দল অংশ না নিলে তা গণতান্ত্রিক হবে না। এতে পক্ষপাতদুষ্টতা কম থাকবে, তবে টাকার খেলা হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে তিনি এসব কথা বলেন।

বদিউল আলম মজুমদার বলেন, স্থানীয় সরকার নির্বাচন আরও বেশি প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। এতে সরকারের পক্ষ থেকে অনেকেই অংশগ্রহণ করবে।

স্থানীয় সরকার নির্বাচনে দলীয় রাজনীতির সঙ্গে যুক্ত নন, তবে স্থানীয়ভাবে জনপ্রিয়তা আছে এমন প্রার্থীরা নির্বাচিত হয়ে আসার সুযোগ দেখছেন এই নির্বাচন বিশ্লেষক। তিনি বলেন, যদিও এ ধরনের লোকের সংখ্যা কমে গেছে। অতীতে যখন দলীয় প্রতীক ছিল না, তখন অনেকেই নির্বাচিত হতেন, যারা নানান সামাজিক কার্যক্রমের সঙ্গে যুক্ত। যখন নির্দলীয় নির্বাচন হয়েছিল, তখন প্রার্থীর মান উন্নত হয়েছিল। ফলে যারা নির্বাচিত হয়েছিলেন, তাদের মানও ভালো ছিল। নির্বাচন কমিশন বলছে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে- এ সম্পর্কে বদিউল আলম বলেন, নির্বাচন সুষ্ঠু হবে কি না বলা দুরূহ। কারণ এটা নির্ভর করবে বিরোধী দল অংশগ্রহণ করবে কি না। অতীতের অভিজ্ঞতায় আমরা দেখেছি, বিরোধী দল অংশগ্রহণ করলে পক্ষপাতদুষ্টতা একটা বড় ভূমিকা পালন করে। সেখানে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে যে ব্যাপক দলীয়করণ হয়েছে, তার প্রতিফলন দেখা যায়। এমন প্রেক্ষাপটে নির্বাচন শান্তিপূর্ণ হওয়ার সম্ভাবনা ক্ষীণ। তিনি বলেন, বিরোধী দল অংশগ্রহণ করুক না করুক, এটা শান্তিপূর্ণ হওয়ার সম্ভাবনা ক্ষীণ। আমরা দেখেছি, স্থানীয় সরকার নির্বাচনে যত বেশি তৃণমূলে যাওয়া যায়, তত বেশি প্রতিদ্বন্দ্বিতা হয়। তত বেশি বেশি সহিংস হয়। এখানে প্রতীক না থাকলে সে সহিংসতা, দলীয় অন্তর্দ্বন্দ্ব আরও বাড়ে বলে আমার আশঙ্কা।

সর্বশেষ খবর