১৮ মে, ২০২১ ১০:৩৮

কম বয়সে চিনিযুক্ত পানীয় পানের অভ্যাস অন্ত্র ও মলদ্বার ক্যান্সারের কারণ

অনলাইন ডেস্ক

কম বয়সে চিনিযুক্ত পানীয় পানের অভ্যাস অন্ত্র ও মলদ্বার ক্যান্সারের কারণ

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের 'স্কুল অব মেডিসিন' বিভাগের এক জরিপে দেখা গেছে, অল্প বয়স থেকেই যারা অতিরিক্ত মিষ্টি বা চিনি মেশানো পানীয় পান করতে শুরু করেন তাদের অন্ত্র ও মলদ্বারের ক্যান্সারের আশঙ্কা বাড়তে থাকে। প্রতিদিন ২০০ মিলিলিটারের অধিক মিষ্টি পানীয় পান করলে অন্ত্র এবং মলদ্বারের ক্যান্সারের প্রবণতা প্রায় ১৬ শতাংশ বেড়ে যায়। 

সুস্থ ও সুন্দর জীবনধারা অন্ত্র ও মলদদ্বারের ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়। এর জন্য প্রথমেই ধূমপান পরিহার করতে হবে। প্রতি পাঁচজনের একজন রোগীর অন্ত্র বা মলদ্বারের ক্যান্সারের প্রধান কারণ ধূমপান। এছাড়াও মদ্যপান থেকে বিরত থাকা। প্রানীজ চর্বিযুক্ত খাদ্য ত্যাগ করে অতিরিক্ত আঁশযুক্ত খাবার গ্রহণ। নিয়মিত ব্যায়াম করে শরীরের ওজন নিয়ন্ত্রনে রাখতে হবে। 

মাত্র ৩-৪ বছর আগেও অন্ত্র ও মলদ্বারের ক্যান্সার সংক্রমণের গড় বয়স ছিল ৭২ বছর। তবে গত কয়েক বছরে সেই গড় বয়স কমে এসে দাঁড়িয়েছে ৬৬-তে। তাই বিজ্ঞানীরা অল্প বয়সে এই ধরনের ক্যান্সারে আক্রান্ত ১ লাখ ১৬ হাজার ৫০০ জনকে নিয়ে এই সমীক্ষাটি চালান। সমীক্ষায় দেখা গিয়েছে, এ আক্রান্তদের প্রায় সকলেই অতিরিক্ত মিষ্টি পানীয় দীর্ঘদিন ধরে পান করে আসছেন। 

সাধারণত ২০ থেকে ৩৪ বছর বয়সীদের এ জাতীয় পানীয় সবচেয়ে বেশি মাত্রায় পান করতে দেখা যায়। পরবর্তী সময়ে এই ধরনের পানীয়ের অভ্যাস ছেড়ে দিলেও তার প্রভাব শরীরে থেকে যায়। এজন্য কম বয়সে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। 

সমীক্ষা আরও বলছে, শিশুদের বেড়ে ওঠার বয়সে, বিশেষ করে ১৩ থেকে ১৮ বছরের মধ্যে যদি এই জাতীয় পানীয়ের অভ্যাস হয়ে যায়, তাদের অনেকের ক্ষেত্রেই ৫০ বছরে পৌঁছনোর আগেই এই ক্যান্সারে আক্রান্ত হয়। 

 

 বিডি প্রতিদিন / অন্তরা কবির

সর্বশেষ খবর