১৯ সেপ্টেম্বর, ২০২১ ১৪:৪৩

খাবার খাওয়ার সময় পানি পান করা নিয়ে যা বলছে গবেষণা

অনলাইন ডেস্ক

খাবার খাওয়ার সময় পানি পান করা নিয়ে যা বলছে গবেষণা

প্রতীকী ছবি

আমাদের শরীরের হজম পদ্ধতি বেশ জটিল। হজম তন্ত্র, এনজাইম, নিঃসরণ এবং আরও অনেক বিষয় জড়িত আমাদের হজম প্রক্রিয়ার সঙ্গে। আর এরা প্রত্যেকেই একে অপরের সঙ্গে তাল মিলিয়ে কাজ করে আমাদের শরীরে হজমকে সম্পূর্ণ করার জন্য। এই হজমের যদি কোনও গন্ডগোল হয় তখন শরীরে দেখা দেয় একাধিক রোগ। তাই আমাদের সব সময় খেয়াল রাখতে হয় আমরা কী খাচ্ছি আর না খাচ্ছি সব কিছুর ওপর।

অনেক মানুষ খেতে বসে বার বার পানি পান করেন। অনেকের ধারণা এই অভ্যাসটি খারাপ, এতে নাকি শরীরে নানান সমস্যা দেখা দেয়। আবার অনেকে মনে করেন এই অভ্যাসটি শরীরের পক্ষে ভাল, তাতে নাকি হজমে সহায়তা হয়। কিন্তু কোনটি সঠিক আর কোন ধারণাটাই বা ভুল, তা নিয়ে অনেক মতভেদ রয়েছে। তাহলে চলুন জানা যাক, খেতে বসে পানি পান করা উচিত কিনা!

গবেষণা প্রাপ্ত তথ্য মতে- আমরা যদি পেটে বিদ্যমান অ্যাসিডের দিক দিয়ে বিবেচনা করি, তাহলে খাওয়ার সময় পানি পান করার মধ্যে কোনও সমস্যা নেই। অনেকের ধারণা যে- খাবার সময় পানি পান করলে এই বিদ্যমান অ্যাসিড পাতলা হয়ে যায়। কিন্তু এই ধারণা ভুল। খাওয়ার সময় পানি পান করলে অ্যাসিডে কোনও রূপ পরিবর্তন হয় না। এমনকি চিকিৎসকরাও এই বিষয়ে সহমত পোষণ করেন। একাধিক গবেষণায় দেখা গেছে যে, পেটের পিএইচ ব্যালেন্স খাবারের খাওয়ার সময় পানি পান করার দ্বারা প্রভাবিত হয় না।

খাবার খাওয়ার সময় পানি পান করলে অ্যাসিডে কোনও পরিবর্তন হয় না, কিন্তু অনেকের ধারণা রয়েছে যে এর ফলে নাকি হজমে সমস্যা হয়। অনেকেই মনে করেন যে, খাবার খাওয়ার সময় পানি না খেলে দ্রুত এবং ভালভাবে নাকি খাবার হজম করা যায়। এই বিষয়টিও পুরোপুরি সত্য নয়। আমাদের হজম প্রক্রিয়া অনেক জটিল। সেই ক্ষেত্রে শরীরের একাধিক অঙ্গ এবং উপাদান এক সঙ্গে কাজ করে। খাবার খাওয়ার সময় বা পরে মনোরম পরিবেশের প্রয়োজন হয়। আরামদায়ক পরিবেশ খাবার হজম করতে দ্রুত সাহায্য করে।

খাবার খাওয়ার সময় পানি পান করলে তা সবচেয়ে বেশি সহায়তা করে কোষ্ঠকাঠিন্যের ক্ষেত্রে। খাবার খাওয়ার সময় পানি পান করলে তা মলকে নরম করে দেয় এবং খাদ্যনালীতে থাকা টক্সিক উপাদান ও খাদ্য উপাদানকে সরিয়ে দেয়। খেতে খেতে পানি পান করলে বিষাক্ত পদার্থ গুলি দ্রুত মল দিয়ে শরীর থেকে নির্গত হয়ে যায়। তাছাড়া এই সময় পানি খাদ্যনালীকে তৈলাক্ত করে রাখে।

এছাড়া আপনি যখন খেতে খেতে পানি পান করেন, তখন জল আপনার পেট ভরিয়ে দেয় অর্থাৎ খাবারের ক্ষুধাকে হ্রাস করে। যেহেতু পানি আপনার পেটের একটি উল্লেখযোগ্য অংশ পূরণ করে তাই আপনি অতিরিক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকে। যার ফলে ওজন কমাতে সাহায্য হয়। উপরন্তু, পানিতে গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে যা খাবারের পাশাপাশি আপনার পুষ্টির প্রয়োজনীয়তাকেও পূরণ করে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর