২১ সেপ্টেম্বর, ২০২১ ০৬:৩৫

যে ৪ আয়ুর্বেদিক উপাদান দূর করবে আপনার সর্দি-কাশির সমস্যা

অনলাইন ডেস্ক

যে ৪ আয়ুর্বেদিক উপাদান দূর করবে আপনার সর্দি-কাশির সমস্যা

প্রতীকী ছবি

ঋতু পরিবর্তনের সঙ্গে আমাদের শরীরেও লেগে থাকে জ্বর, সর্দি, কাশির মত সমস্যা। করোনা ভাইরাসের প্রকোপের কারণে এখন অনেকেই জ্বর, সর্দির নাম শুনলেই ভয় পান। কিন্তু এই বর্ষা এবং ঘন ঘন আবহাওয়া পরিবর্তনের সঙ্গে আমাদের শরীরে সাধারণ জ্বর, সর্দির সমস্যা দেখা দেয়। এই সর্দি, কাশির সমস্যা থেকে রেহাই পাওয়া জন্য রইল কিছু আয়ুর্বেদিক প্রতিকার।

আয়ুর্বেদ হল একটি প্রাচীন চিকিৎসা শাস্ত্রের অঙ্গ, যেখানে ওষুধ রূপে ব্যবহার হয় প্রাকৃতিক ভেষজ, মশলা এবং অন্যান্য পণ্য।  সর্দি, কাশির সমস্যা থেকে রক্ষা পাওয়ার জন্যও এই আয়ুর্বেদিক শাস্ত্রে রয়েছে দারুণ প্রতিকার। তাহলে চলুন জানা যাক কীভাবে রেহাই পাবেন এই সমস্যা থেকে।

১) তুলসী-

আয়ুর্বেদিক শাস্ত্রে তুলসীকে বলা হয় ‘মাদার মেডিসিন অফ নেচার’ এবং ‘কুইন অফ হার্ব‌স’। এই তুলসী সর্দি ও কাশির সমস্যা থেকে রেহাই দিতে সহায়ক। এর জন্য কাঁচা তুলসীর পাতা চিবিয়ে খেতে পারেন। অথবা চায়ের সঙ্গে তুলসীর পাতা ফুটিয়ে তুলসীর চা বানিয়ে খেতে পারেন।

২) আদা-

আদার মধ্যে দ্বারা প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য গলার সংক্রমণ থেকে শুরু করে সর্দি, কাশির সমস্যা থেকে রেহাই দিতে সহায়ক। এর জন্য আপনি শুকনো আদা চিবিয়ে খেতে পারেন। আবার চা পাতার সঙ্গে আদা ফুটিয়ে আদা চা খেতে পারেন। অথবা কাঁচা আদার সঙ্গে মধু মিশিয়ে খেলে এই সব সমস্যা থেকে রক্ষা পেতে পারেন।

৩) মধু-

মধুর মধ্যে রয়েছে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান যা কাশির সমস্যা থেকে রক্ষা পেতে সাহায্য করে। আয়ুর্বেদিক শাস্ত্রে এই উপাদানের ব্যবহার অপরিহার্য। গলার সংক্রমণকে দূরে রাখতে এবং কাশির সমস্যা রেহাই পেতে আপনি মধু খেতে পারেন।

৪) রসুন-

আয়ুর্বেদিক শাস্ত্রে রসুনের ব্যবহার অপরিচিত নয়। রসুনের মধ্যে থাকে অ্যান্টি মাইক্রোবিয়াল এবং অ্যান্টি ভাইরাল উপাদান জ্বর, সর্দি, কাশির সমস্যা থেকে রেহাই দিতে সাহায্য করে। এছাড়াও শরীরে গড়ে তোলে রোগ প্রতিরোধ ক্ষমতা। এর জন্য আপনি প্রতিদিন এক খোয়া করে কাঁচা রসুন খেতে পারেন অথবা কোনও খাবারের সঙ্গে মিশিয়ে রসুনের উপকারিতা লাভ করতে পারেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

সর্বশেষ খবর