২ নভেম্বর, ২০২১ ১১:২৮

কিভাবে শরীরকে রাখবেন টক্সিনমুক্ত?

অনলাইন ডেস্ক

কিভাবে শরীরকে রাখবেন টক্সিনমুক্ত?

ফাইল ছবি

শরীরকে টক্সিনমুক্ত রাখতে ঘরের মধ্যে ইনডোর প্লান্টস এনে রাখুন। প্রাকৃতিকভাবে ঘরের বাতাস পরিষ্কার করার ক্ষেত্রে এর কোনও বিকল্প নেই। এতে ঘরের মধ্যে থাকা টক্সিন অনেকটা কমে যাবে।

সাবান থেকে শ্যাম্পু, মেকআপের যাবতীয় জিনিস ব্যবহারের আগে ভালো করে পড়ে নিন। যতটা সম্ভব প্রাকৃতিক জিনিস ব্যবহার করার চেষ্টা করুন। সানস্ক্রিন ব্যবহারের সময়ও একই খেয়াল রাখতে হবে। সমীক্ষায় দেখা গিয়েছে, বেশিরভাগ সানস্ক্রিনে টক্সিনযুক্ত পদার্থ থাকে।

সকালের নাস্তার আগে একগ্লাস পানিতে অর্ধেক লেবু ও আধা চা চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে খান। শরীর থেকে টক্সিন দূর  হয়ে যাবে। পরিমিত বিশুদ্ধ পানি পান করুন। পানি শরীরের ভেতরটা ধুয়ে পরিষ্কার করতে সাহায্য করে। তবে যেখানে সেখানে পানি খাওয়া থেকে বিরত থাকুন। 

গবেষণায় দেখা গিয়েছে, মাইক্রোওয়েভ ব্যবহারের ফলে খাবারের পুষ্টিগুণ কমে যায়। ব্রকোলি যদি মাইক্রোওয়েভে রান্না করা হয়, তা হলে তার ৯৭ শতাংশ খাদ্যগুণ নষ্ট হয়ে যায়। সিদ্ধ করা ব্রকোলিতে ১১ শতাংশ নষ্ট হয়। রসুনের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। ফলে সুস্থ থাকার জন্য মাইক্রোওয়েভ ব্যবহার কমিয়ে ফেলুন।

প্লাস্টিক ব্যবহার একেবারে বন্ধ করে স্টিল, কাস্ট আয়রন বা চিনে মাটির পাত্র ব্যবহার করুন। ডায়েটেও কিছু বিষয় মেনে চলতে হবে। রিফাইন্ড চিনি, ভাজাভুজি খাবার, আর প্যাকেট খাদ্যদ্রব্য থেকে দূরে থাকতে হবে।

সপ্তাহে একদিন নিন ডিটক্স বাথ। হালকা গরম পানিতে ১৪ কাপ লবণ ও ১৪ কাপ নারকেল তেল দিয়ে গোসল করুন। অ্যারোমাথেরাপির উপকারিতা পেতে চাইলে এ মিশ্রণের সঙ্গে যোগ করুন কয়েক ফোঁটা অ্যাসেনশিয়াল অয়েল।

প্রতিদিন ব্যায়াম করুন, শরীর থেকে কিছুটা ঘাম ঝরান। এতে শরীরের পেশির সংকোচন ও প্রসারণের ফলে ঘামের মধ্য দিয়ে টক্সিন বেরিয়ে যাবে। দৈনিক নিয়ম করে ৮ থেকে ১০ মিনিট গভীরভাবে শ্বাস নিন ও আস্তে আস্তে শ্বাস ছাড়ুন।

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

সর্বশেষ খবর