৩ মে, ২০২২ ১৩:১১

গরমেও পচন ধরবে না কলায়, জেনে নিন কৌশল

অনলাইন ডেস্ক

গরমেও পচন ধরবে না কলায়, জেনে নিন কৌশল

প্রতীকী ছবি

প্রতিদিন একটি করে কলা খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। চটজলদি পাওয়া যায়। আবার দামও সাধ্যের মধ্যে। শরীরের জন্য কলা অত্যন্ত উপকারী। কলায় রয়েছে নানা ধরনের ভিটামিন আর মিনারেল। ভিতর থেকে শক্তি জোগাতে কলার বিকল্প নেই। বিশেষ করে এই গরমে শরীর ঠান্ডা ও সুস্থ রাখতেও কলা দারুণ কার্যকর।

তবে ব্যস্ততার কারণে সব সময় বাজারে যাওয়া হয় না। অনেকেই তাই একসঙ্গে দু-তিন দিনের কলা কিনে আনেন। এই গরমে ফল, শাকসবজি খুব দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। বিশেষ করে কলা খুব দ্রুত পচে যায়। তবে কলা স‌ংরক্ষণের ক্ষেত্রে কয়েকটি উপায় মেনে চললে গরমেও সতেজ থাকবে কলা।

১. কলার কাণ্ডে ইথিলিন গ্যাস থাকে। এর জন্য কলা খুব তাড়াতাড়ি পেকে যায়। তাই কলার কাণ্ড অ্যালুমিনিয়ামের ফয়েল দিয়ে মুড়ে রাখুন।

২. কলা ফ্রিজে রাখলে হালকা স্বাদের পরিবর্তন হলেও অনেক দিন পর্যন্ত ভাল রাখে। তবে ফ্রিজে রাখলেও একসঙ্গে অনেক কলা রাখবেন না। তাতে কলার খোসায় খুব দ্রুত পচন ধরে। কলার খোসা ছাড়িয়ে হাওয়া ঢোকে না এমন কৌটোতে রাখতে পারেন। কলা ভাল থাকবে।

৩. পাকা খেতে পছন্দ করেন বলেই একসঙ্গে সব পাকা কলা কিনবেন না। কিছু আধ কাঁচা কলাও কিনে রাখুন। পাকা কলাগুলো শেষ হতে হতে সেগুলোও পেকে যাবে।

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর