শিরোনাম
প্রকাশ : ২ ফেব্রুয়ারি, ২০২১ ১৭:৩৯
প্রিন্ট করুন printer

২২ কোটি বছরের পুরনো পায়ের ছাপ আবিষ্কার করলো ৪ বছরের শিশু!

অনলাইন ডেস্ক

২২ কোটি বছরের পুরনো পায়ের ছাপ আবিষ্কার করলো ৪ বছরের শিশু!

এক চার বছর বয়সী বাচ্চা মেয়ে যার হাত ধরে বিজ্ঞানীরা ডায়নোসর সম্পর্কে নতুন অনেক তথ্য উদ্ঘাটন করতে পারেন। অস্ট্রেলিয়ার সাউথ ওয়েলসে ব্যারির কাছে এক সৈকতে একটি ডায়নোসরের পায়ের ছাপ খুঁজে পাওয়া গেছে। আর এই পায়ের ছাপটি খুঁজে পেয়েছে লিলি ওয়াইল্ডার নামের ৪ বছরের শিশুটি।

বিজ্ঞানীদের ধারণা, এই ছাপটি প্রায় ২২ কোটি বছরের পুরনো এবং এই ছাপ থেকে ডায়নোসরদের গতিবিধি বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য মিলতে পারে।

লিলির মা সেলি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শনিবার তার স্বামী মেয়েকে নিয়ে সৈকতের কাছে হাঁটতে বেরি হয়েছিলেন। সেই সময় লিলি পাথরের উপর ছাপটি দেখতে পেয়ে বাবাকে দেখায়। পাথরটি লিলির কাঁধের সমান উঁচু। তার উপর পশুর পায়ের ছাপটি চোখে পড়ে লিলির। লিলির বাবা রিচার্ড বাড়িতে এসে সেই পায়ের ছাপের ছবি দেখান সবাইকে। পরে তারা প্রশাসনের সঙ্গেও যোগাযোগ করেন।

ওয়েলসের জাতীয় জাদুঘরের এক কর্মকর্তা সিন্ডি হাওয়েলস জানিয়েছেন, লিলি যেখানে ডায়নোসরের পায়ের ছাপটি খুঁজে পেয়েছে, সেখানে এর আগেও এমন অনেক ছাপ দেখা গেছে। তবে লিলি যেটা খুঁজে পেয়েছে সেটা এখনও পর্যন্ত পাওয়া সব থেকে ভাল নমুনা। ছাপটি ১০ সেন্টিমিটারের মতো লম্বা হবে। যে ডায়নোসরটির পায়ের ছাপ তার উচ্চতা বড় জোর ৭৫ সেন্টিমিটার এবং লম্বায় আড়াই মিটারের মতো। তবে এই পায়ের ছাপ দেখে ডায়নোসরটির কোন প্রজাতির, তা নিশ্চিত করে বলা সম্ভব নয়। বিশেষ করে পায়ের ছাপটি যখন ২২ কোটি বছরের পুরনো।

এটি তুলে জাদুঘরে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন সিন্ডি। সেখানে রেখে এটির উপর গবেষণা চলবে। এই ছাপটি দেখে ডায়নোসরটির পায়ের গঠন বেশ ভালই বোঝা যাচ্ছে। তাই এ থেকে অনেক নতুন তথ্য বেরিয়ে আসার সম্ভাবনা রয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর