শিরোনাম
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০২১ ০৮:১৪
প্রিন্ট করুন printer

১৭০ বছর আগের 'বিলুপ্ত' পাখির সন্ধান

অনলাইন ডেস্ক

১৭০ বছর আগের 'বিলুপ্ত' পাখির সন্ধান
সংগৃহীত ছবি

প্রকৃতি প্রতি মুহূর্তেই যেন চমকে দেয় সকলকে। এমন চমক, যার আশা হয়তো কেউ করেন না। এই যেমন- কয়েকদিন আগে শতাব্দী প্রাচীন এক প্রজাতির গাছ, যা বিলুপ্ত হয়ে গেছে বলেই সকলের ধারণা ছিল, হঠাৎ সেটি খুঁজে পাওয়া গেছে। তেমন এক অবাক হওয়ার মতো ঘটনা ঘটল ইন্দোনেশিয়ায়। 

তবে এবার গাছ নয়, পাখি। দ্য ব্ল্যাক ব্রয়েড ব্যাবলার। ১৭০ বছর আগে এই পাখির দেখা মিলেছিল পৃথিবীতে। শেষ ১৮৪৮ সালে দেখা গিয়েছিল এটি। পরিবেশবিদদের ধারণা ছিল, এটি হয়তো বিলুপ্ত হয়ে গেছে পৃথিবী থেকে। সম্প্রতি ইন্দোনেশিয়ার বোর্নিও জঙ্গলে দু'জন স্থানীয় বাসিন্দা মোহম্মদ সুরান্তো ও মোহম্মদ রিজকি ফৌজানের চোখে পড়ে এই পাখি। এর বিষয়ে তারা কিছুই জানতেন না। তাই ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন গ্রুপে শেয়ার করেন। 

পাখিটির পুরো শরীর খয়েরি রঙের, ডানার কাছে কালো রঙ। চোখ দু'টো লাল। সেখানেই এই পাখির ছবি দেখে কয়েকজন পক্ষীবিদরা 'ইউরেকা' বলেই লাফিয়ে ওঠেন। ইতিমধ্যেই পাখিটির খবর ছড়িয়ে পড়েছে সবজায়গায়। বিভিন্ন বিখ্যাত পত্রিকায় এখন পাখিটির কথা লিখছেনও অনেকে। পাখি বিশেষজ্ঞরা জানান, এই ঘটনার পর আরও একবার আশায় বুক বাঁধছেন পরিবেশবিদরাও। কারণ এই ধরনের আরও ১৫০ প্রজাতির প্রাণী আছে, যা বিলুপ্ত বলেই অনেকে জানেন। হয়তো কোনও না কোনও সময় খুঁজে পাওয়া যাবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর