শিরোনাম
প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০২০ ১১:৪০

বৈধতার সংকটে সরকার নতজানু পররাষ্ট্র নীতি গ্রহণ করছে: আ স ম রব

অনলাইন ডেস্ক

বৈধতার সংকটে সরকার নতজানু পররাষ্ট্র নীতি গ্রহণ করছে: আ স ম রব
ফাইল ছবি

জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি'র সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, বৈধতা সংকটের কারণে সরকার পারস্পরিক স্বার্থের ভিত্তিতে আত্মমর্যাদাপূর্ণ পররাষ্ট্রনীতি অনুসরণ করতে পারছে না। বরং জাতীয় স্বার্থ ক্ষুন্ন করে রাষ্ট্রীয় ক্ষমতাকে সংহত করার জন্য আপস সমঝোতা এবং নতজানু পররাষ্ট্র নীতি অনুসরণ করছে। নির্বাচনবিহীন সরকারের দুর্বলতার কারণে আন্তঃরাষ্ট্রীয় সম্পর্কের প্রশ্নে এমন সব বর্ণনা উত্থাপন করা হয় যা আন্তর্জাতিক কূটনীতির শিষ্টাচার বহির্ভূত। এতে রাষ্ট্রের আত্মমর্যাদাকে ক্ষুন্ন করা হচ্ছে। বিপুল আত্মদানের মাধ্যমে অর্জিত রাষ্ট্রের মর্যাদা বিপন্ন করার অধিকার জনগণ কাউকে দেয়নি।

গতকাল শনিবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি'র কেন্দ্রীয় কার্যকরী কমিটির ভার্চুয়াল সভায় সভাপতির ভাষণ দানকালে তিনি এসব কথা বলেন। সভায় আ স ম‌ রব আরও বলেন, করোনা ভয়াবহতা মোকাবেলায় সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের অক্ষমতা উম্মোচিত হয়ে রাষ্ট্রের দেউলিয়াত্ব প্রকাশিত হয়ে পড়েছে।
 
এসময় তিনি বলেন, সারাদেশে দুর্নীতি, নিপীড়ন ও অপশাসন যা সংঘটিত হচ্ছে তার সবকিছুতেই  সরকার দলীয় লোক জড়িত। সুতরাং সরকার দুর্নীতি অপশাসন দূর করার সক্ষমতা হারিয়ে ফেলেছে। অপশাসনের ভয়ঙ্কর সংস্কৃতি বিস্তারের কারণে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের নির্মম শিকার হয়েছেন মেজর সিনহা। অপশাসন ও দুর্নীতি থেকে মুক্তির লক্ষ্যে গণবিরোধী এই সরকারের বিরুদ্ধে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে এবং উপনিবেশিক শাসন ব্যবস্থার বিলোপ করে জনগণের অংশগ্রহণ ভিত্তিক রাষ্ট্রব্যবস্থা প্রবর্তন করতে হবে ।
 
তিনি বলেন, জেএসডি একমাত্র রাজনৈতিক দল যারা দেশের কাঠামোগত পরিবর্তনের জন্য শাসনতান্ত্রিক প্রস্তাবনা সম্বলিত ১০ দফা ও ১৪ দফা নিয়ে দীর্ঘদিন যাবৎ আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে।

সভায় দলের সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার করোনা কালীন সময়ে দলের রাজনীতি ও সাংগঠনিক বিষয় উপস্থাপন করেন এবং দলের কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন ভার্চুয়াল সভা পরিচালনা করেন।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর