৩০ সেপ্টেম্বর, ২০২০ ২৩:৩৩

আইসিডিডিআরবিতে প্রথম বাংলাদেশি নির্বাহী পরিচালক

অনলাইন ডেস্ক

আইসিডিডিআরবিতে প্রথম বাংলাদেশি নির্বাহী পরিচালক

ড. তাহমিদ আহমেদ

আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র বাংলাদেশে (আইসিডিডিআরবি) প্রথম বাংলাদেশি হিসেবে নির্বাহী পরিচালক পদে নিয়োগ পেয়েছেন ড. তাহমিদ আহমেদ। 

আইসিডিডিআরবি’র আন্তর্জাতিক বোর্ড অব ট্রাস্টিজ পরবর্তী নির্বাহী পরিচালক হিসেবে তাকে নিয়োগ দিয়েছে। তিনি ২০২১ সালের ফেব্রুয়ারিতে দায়িত্ব নেবেন। ১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর থেকে আন্তর্জাতিক এই সংস্থায় নির্বাহী প্রধানের দায়িত্বে বিদেশিরাই ছিলেন।

আইসিডিডিআরবির বর্তমান নির্বাহী পরিচালক অধ্যাপক জন ক্লেমেন্স ২০১৩ সাল থেকে নির্বাহী পরিচালকের পদে আছেন।

ড. তাহমিদ আহমেদ ১৯৮৫ সালে আইসিডিডিআরবি’তে যোগদান করেন। এরপর বিভিন্ন দায়িত্বভার পালন করেন তিনি এবং ২০১৫ সালের ডিসেম্বরে আইসিডিডিআরবি’র নিউট্রিশন ও ক্লিনিক্যাল সার্ভিসেস বিভাগের সিনিয়র ডিরেক্টর নিযুক্ত হন। করোনা মহামারির শুরু থেকে নির্বাহী পরিচালক প্রফেসর জন ক্লেমেন্সের নির্দেশনায় ড. আহমেদ আইসিডিডিআরবি’র ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক হিসেবে প্রতিষ্ঠানকে নেতৃত্ব দিচ্ছেন। 

বৈজ্ঞানিক গবেষণায় তার অসামান্য অবদানের জন্য তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাম্বুলেটরি পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন, কমনওয়েলথ সোসাইটি ফর পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টারোলোজি অ্যান্ড নিউট্রিশন এবং ভারতীয় পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন জনস্বাস্থ্য সংস্থার পদক পান। 

২০১৮ সালে ড. তাহমিদ আহমেদ ইসলামী উন্নয়ন ব্যাংক ডেভেলপমেন্ট ট্রান্সফর্মারস পুরস্কার বিজয়ী হন। 
 
বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর