শিরোনাম
প্রকাশ : ২৪ নভেম্বর, ২০২০ ২১:০৭
প্রিন্ট করুন printer

শিক্ষার ডিজিটালাইজেশন নিয়ে কাজ করছে মিটিসল লিমিটেড

অনলাইন ডেস্ক

শিক্ষার ডিজিটালাইজেশন নিয়ে কাজ করছে মিটিসল লিমিটেড
এহসান হক ও রেজাউর রহমান (ডানে), সংগৃহীত ছবি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রায় আট মাস ধরে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে শিক্ষার ডিজিটালাইজেশনে এগিয়ে এসেছে ‘মিটিসল লিমিটেড’ নামের তথ্যপ্রযুক্তিভিত্তিক একটি প্রতিষ্ঠান। তাদের উদ্ভাবিত সফটওয়্যারের মাধ্যমে যে কোনো প্রতিকূলতার মাঝেও সুচারুভাবে অনলাইন শিক্ষা ও পরীক্ষা কার্যক্রম পরিচালনা করা সম্ভব। এরই মধ্যে দেশের বিশ্ববিদ্যালয়গুলো তাদের সফটওয়্যারগুলো নির্বিঘ্নে ব্যবহার শুরু করছে।

জানা যায়, মিটিসল লিমিটের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এহসান হক। প্রতিষ্ঠাতা পরিচালকবৃন্দের মধ্যে রেজাউর রহমান, মো. বজলুল হক বায়জীদ, কর্নেল (অব.) সহিদুল ইসলাম ও ব্যারিস্টার হামিদ মিসবাহ অন্যতম। তারা দেশে নিরাপদ ইন্টারনেট প্রবর্তনের লক্ষ্যে বাংলাদেশ ইন্টারনেট সেফটি ফর সেফটি ফাউন্ডেশন (বিআইএসসি) নামের একটি সংস্থাও পরিচালনা করছেন। 

মিটিসল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. বজলুল হক বায়জীদ বলেন, ‘করোনার এই প্রাদুর্ভাব কতদিন থাকবে তা বলা যাচ্ছে না। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় ক্ষতিগ্রস্থ হচ্ছে শিক্ষার্থীরা। প্রচলতি অনলাইন মাধ্যমগুলো ব্যবহার করে পরীক্ষা গ্রহণের সুযোগ নেই বললেই চলে। আমরা সাইবার সিকিউরিটির পাশাপাশি লার্নিং ম্যানেজমেন্ট সফটওয়্যার নিয়ে কাজ করছি। এর মাধ্যমে দেশের তথ্য বাইরে যাওয়ার সুযোগ নেই। ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি)-এর এক্সাম প্রক্টরিং উন্নয়নে আমরা কাজ করেছি। এর মাধ্যমে শিক্ষার্থীরা সহজেই ঘরে বসে অনলাইন ক্লাস ও পরীক্ষা দিতে পারবে।’ 

অনলাইন শিক্ষা কার্যক্রমকে যে কোনো প্রতিকূলতার মাঝেও সুচারুভাবে পরিচালনার জন্য মিটিসল লিমিটেডের সফটওয়্যার প্রবর্তন করা হয়েছে। এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে অনলাইন ক্লাস পরিচালনা, শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে তথ্য আদান-প্রদান, শিক্ষার্থীদের সার্বিক একাডেমিক অগ্রগতি বিষয়ক রিপোর্ট, প্রত্যেক শিক্ষক ও শিক্ষার্থীর প্রোফাইল ব্যবস্থাপনা, ভিডিও আপলোড, যে কোনো প্রকার পরীক্ষা গ্রহণ এবং তা রিমোট প্রক্টরিংয়ের মাধ্যমে পরিচালনা করা হবে। এ ছাড়াও থিসিস, টার্মপেপার এবং অ্যাসাইনমেন্ট গ্রহণ যা ‘টার্ন-ইট ইন’ প্লেজিয়ারিজম চেকার অ্যাপের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে লেখার মৌলিকত্ব ও স্বচ্ছতা যাচাই করা সম্ভব হবে। 

মিটিসল লিমিটেডের প্রতিষ্ঠাতা পরিচালক রেজাউর রহমান মোটরগাড়ি শিল্পে একজন সফল ব্যবসায়ী। বর্তমানে বিএমএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। চলমান করোনাকালীন দেশের শিশুদের কথা চিন্তা করে তিনি ‘লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস) উদ্ভাবন করেছেন। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর