২৭ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৪৫

উৎসবের ভোট নিয়ে শঙ্কা

পঞ্চম ধাপে পৌরসভা নির্বাচন কাল

নিজস্ব প্রতিবেদক

উৎসবের ভোট নিয়ে শঙ্কা

পঞ্চম ধাপে ৩০ পৌরসভায় কাল নির্বাচনী লড়াই। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। এ জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। এ ধাপে সব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হবে। নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এ ভোট নিয়ে উৎসাহ-উদ্দীপনার পাশাপাশি শঙ্কা-উৎকণ্ঠায় রয়েছেন প্রার্থী ও ভোটাররা। এ ধাপের নির্বাচনী লড়াইয়ে মেয়র পদে রয়েছেন ১০০ জন প্রার্থী, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৬৬ আর সাধারণ কাউন্সিলর পদে ১ হাজার ৩১৮ জন। এ ছাড়া কাল চার উপজেলায় উপনির্বাচনের ভোটও গ্রহণ করা হবে। ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগে গত মধ্যরাতে প্রচারণা শেষ হয়েছে। প্রচারণার শেষ মুহূর্তে বেশ কিছু এলাকার ঘটনা আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। প্রচারণার সময় বিভিন্ন এলাকায় সংঘাত-সংঘর্ষ ঘটেছে। প্রচারণায় বাধা দেওয়া নিয়ে নানা অভিযোগ তুলেছেন প্রার্থীরা। এমনকি কাল ভোট কেন্দ্রে না যেতেও ভোটারদের ভয় দেখানো হচ্ছে। অনেক প্রার্থী বুথ দখলের শঙ্কাও প্রকাশ করেছেন। 

এদিকে নির্বাচনী পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে রয়েছেন বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসারের সদস্যরা। এ ধাপের নির্বাচনী লড়াইয়ে অংশ নিচ্ছে আওয়ামী লীগ, বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল। পাশাপাশি মেয়র পদে লড়ছেন বেশ কিছু স্বতন্ত্র প্রার্থীও। উৎসবমুখর এ নির্বাচন নিয়ে যেমন রয়েছে উত্তেজনা, তেমনি শঙ্কাও ভোটার ও প্রার্থীদের। উদ্বিগ্ন খোদ নির্বাচন কমিশনও (ইসি)। বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা টহল শুরু করেছেন গতকালই। চার স্তরের নিরাপত্তা থাকবে ভোটের পর দিন পর্যন্ত। সঙ্গে রয়েছেন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। 

করোনাভাইরাস মহামারীর মধ্যে এবার বেশ কয়েক ধাপে পৌরসভা নির্বাচন করছে কমিশন। প্রথম ধাপের তফসিলের ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। গত ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপের ভোট হয়। তৃতীয় ধাপে ৬৩ পৌরসভায় ভোট হয় ৩০ জানুয়ারি। চতুর্থ ধাপে ৫৫ পৌরসভায় ভোট হয় ১৪ ফেব্রুয়ারি। এ ছাড়া পঞ্চম ধাপে কাল ৩০ পৌরসভায় ভোট গ্রহণ হবে। আর ১১ এপ্রিল ষষ্ঠ ধাপের নয় পৌরসভায় ভোট হওয়ার কথা। আইন অনুযায়ী মেয়াদ শেষের পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে পৌরসভার ভোট করতে হয়। স্থানীয় সরকার আইন সংশোধনের পর ২০১৫ সালে প্রথম দলীয় প্রতীকে ভোট হয় পৌরসভায়। সেবার ২০টি দল ভোটে ছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর