১৯ সেপ্টেম্বর, ২০২১ ২০:২২

জাতীয়করণের পর বেতন না পাওয়া শিক্ষকদের দ্রুত বেতন দেয়ার তাগিদ

নিজস্ব প্রতিবেদক

জাতীয়করণের পর বেতন না পাওয়া শিক্ষকদের দ্রুত বেতন দেয়ার তাগিদ

জাতীয়করণের পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যে সব শিক্ষক অদ্যাবধি বেতন পাননি, যথাশীঘ্র সম্ভব তাদের বেতন প্রাপ্তি নিশ্চিত করার তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। এছাড়া ইতোপূর্বে সুপারিশকৃত স্কুল ফিডিং প্রকল্পের পুনর্গঠিত ডিপিপিতে শিক্ষার্থীদের মায়েদের সম্পৃক্ত করে মানসম্মত খাবার নিশ্চিতকল্পে উপবৃত্তির অর্থের সাথে নির্দিষ্ট পরিমান অর্থ অতিরিক্ত বরাদ্দের বিষয়ে ব্যবস্থা নেয়া হয়েছে কমিটির পরবর্তী বৈঠকে তা উপস্থাপনের নির্দেশনা দেয়া হয়।

সংসদ ভবনে রবিবার অনুষ্ঠিত ‘প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এসব নির্দেশনা দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান। কমিটির সদস্য মেহের আফরোজ, আলী আজম এবং মোঃ মোশারফ হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, ২০২০-২১ অর্থ বছরে ঢাকা মহানগরী ও পূর্বাচলে যেসব বিদ্যালয়ে অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে কোনও আইনি জটিলতা নেই, সেসব বিদ্যালয় নির্বাচিত করে অগ্রাাধিকার ভিত্তিতে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করার জন্য কমিটি পুনরায় সুপারিশ করে কমিটি। এছাড়াও এডিপিও পদে কর্মরতদের ডিপিও পদে পদোন্নতির বিষয়ে যৌক্তিকতা নিরুপন করে দ্রুত পদোন্নতি প্রদানের জন্য সুপারিশ করে কমিটি।

বৈঠকে কমিটির সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয় যে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন শূন্য পদের বিপরীতে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষকসহ অন্যান্য সহায়ক জনবলের বিপরীতে পদ সৃজন ও নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে। শীঘ্রই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।
বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর