১১ নভেম্বর, ২০২১ ১৬:৫৫

জাতীয় অনুষ্ঠানে এক কিলোমিটারের মধ্যে গ্যাসচালিত গাড়িতে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

জাতীয় অনুষ্ঠানে এক কিলোমিটারের মধ্যে গ্যাসচালিত গাড়িতে নিষেধাজ্ঞা

বিভিন্ন জাতীয় অনুষ্ঠানস্থলের এক কিলোমিটারের মধ্যে গ্যাসচালিত গাড়ির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। ফাইল ছবি

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিভিন্ন জাতীয় অনুষ্ঠানস্থলের এক কিলোমিটারের মধ্যে গ্যাসচালিত গাড়ির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

আজ বৃহস্পতিবার নিরাপত্তাবিষয়ক উপ-কমিটির সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সভায় নেওয়া সিদ্ধান্ত তুলে ধরে মন্ত্রী বলেন, ‘বিজয় দিবসকে সামনে রেখে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় দুই দিনব্যাপী (১৬ ও ১৭ ডিসেম্বর) অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ ছাড়া সারাদেশের অনুষ্ঠানের নিরাপত্তার বিষয়ে আলোচনা হয়েছে। সংসদ ভবনের দক্ষিণ প্লাজার অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আসা যাওয়ার সময়ের নিরাপত্তা এবং বিদেশিদের নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা, প্যারেড গ্রাউন্ড ও গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতীয়ভাবে অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‌‘এসব উৎসবস্থল যেমন জাতীয় প্যারেড স্কয়ার, সংসদ ভবন, টুঙ্গিপাড়ার এক কিলোমিটারের মধ্যে কোনো গ্যাস সিলিন্ডারের গাড়ি রাখা যাবে না। এক কিলোমিটার দূরে গাড়ি রেখে সভাস্থলে আসতে হবে। সেই নিষেধাজ্ঞাটাও আমরা জারি করব।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অনুষ্ঠানগুলো শেষ করতে যাচ্ছি, সঙ্গে স্বাধীনতার ৫০ বছর পূর্তির অনুষ্ঠান শুরু করব আগামী ১৬ ডিসেম্বর। অনেকগুলো অনুষ্ঠান নভেম্বরের শেষ থেকে শুরু করে ডিসেম্বর পর্যন্ত আমরা পালন করব। বিদেশ থেকে মেহমানরা অনুষ্ঠানগুলোতে আসবেন। এখন পর্যন্ত খবর পেয়েছি দুইজন রাষ্ট্রপ্রধান হয়তো আসতে পারেন। এখনই আমরা শতভাগ নিশ্চিত করে বলতে পারব না।’

‘আগামী ১৬ ও ১৭ ডিসেম্বর সংসদ ভবনের অনুষ্ঠানস্থল ও পার্শ্ববর্তী এলাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। ১৬ ডিসেম্বর জাতীয় প্যারেড স্কয়ারে আরেকটি জাতীয় অনুষ্ঠান হবে। সবকিছু মিলিয়ে ডিসেম্বর মাসটি অনুষ্ঠানের মাসে পরিণত হচ্ছে। নিরাপত্তার প্রশ্নে যা যা করার আমরা সবই করব,’- বলেন মন্ত্রী।

তিনি জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী নিয়ে ২৪ থেকে ২৯ নভেম্বর টুঙ্গিপাড়ায় অনুষ্ঠান হবে। সেখানে প্রধানমন্ত্রী যাবেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর