৯ ডিসেম্বর, ২০২১ ০০:১১

১২ বছর না হলে নবম শ্রেণিতে ভর্তি নয়

অনলাইন ডেস্ক

১২ বছর না হলে নবম শ্রেণিতে ভর্তি নয়

১২ বছর পূর্ণ না হলে এখন থেকে নবম শ্রেণিতে ভর্তি হওয়া যাবে না বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। প্রতীকী ছবি

১২ বছর পূর্ণ না হলে এখন থেকে নবম শ্রেণিতে ভর্তি হওয়া যাবে না বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। শুধু তাই নয়, ১৮ বছরের বেশি বয়সীরাও নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে না। বোর্ড থেকে জারি করা ২০২০-২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রমের বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশ করা হয়।

করোনার কারণে গত আগস্টে স্থগিত করা ২০২০-২১ শিক্ষাবর্ষের নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করছে ঢাকা বোর্ড। গত ১ ডিসেম্বর থেকে এ কার্যক্রম শুরু হয়। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশনের ফরম পূরণ ও টাকা জমা দেওয়া যাবে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‌‘১২ বছর পূর্ণ না হলে বা ১৮ বছরের বেশি বয়সের কেউ নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে না।’

৯ম শ্রেণির রেজিস্ট্রেশন ফি ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে, নির্ধারিত সময়ের পরে অতিরিক্ত ১৪০ টাকা বিলম্ব ফি দিয়েও রেজিস্ট্রেশন করা যাবে।

ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশন এর ফরম পূরণ করা যাবে। সোনালী সেবার মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে। 

বোর্ড জানিয়েছে, ব্যাংকে টাকা জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইএসআইএফ পূরণ করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীর কোন সমস্যা হলে এর দায় দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে বহন করতে হবে।  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর