শিরোনাম
৮ মে, ২০২২ ২০:৫৭

কাল অশনির গতিবেগ বেড়ে ১১৫ কিলোমিটার হতে পারে

অনলাইন ডেস্ক

কাল অশনির গতিবেগ বেড়ে ১১৫ কিলোমিটার হতে পারে

ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় অশনি। ভারতের আলিপুর আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ১২ ঘণ্টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগর অতিক্রম করে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের দিকে ধাবিত হবে এটি। 

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে অশনি। আগামী মঙ্গলবার পর্যন্ত অন্ধ্রপ্রদেশ ও উড়িষ্যা উপকূলের দিকে উত্তর-পশ্চিম অভিমুখে এগোবে এটি। 

উত্তর অন্ধ্র ও দক্ষিণ উড়িষ্যা উপকূলের কাছাকাছি পৌঁছে গতিপথ পরিবর্তন করবে অশনি। এরপর উত্তর-পশ্চিম দিক থেকে উত্তর ও উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে সেটি।
 
ক্রমশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে প্রবেশ করবে ঘূর্ণিঝড় অশনি।  উড়িষ্যা উপকূল দিয়ে এটি সমুদ্রে এগোবে।  ঘূর্ণিঝড় তৈরি হলে আজ রবিবার (৮ মে) অশনির গতি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৬০-৭০ কিলোমিটার হতে পারে। তবে তা বেড়ে ১১০ কিলোমিটারও হতে পারে। 

আগামীকাল সোমবার (৯ মে) ঝড়ের গতিবেগ বেড়ে হতে পারে ১০৫-১১৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। ইতোমধ্যে উড়িষ্যা, অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

এরই মধ্যে বেশ কিছু ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। মোট সাড়ে সাত লাখ মানুষকে সরিয়ে নেয়ার জন্য আশ্রয় কেন্দ্র তৈরি করেছে উড়িষ্যা সরকার।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর