২৩ মে, ২০২২ ১৫:৫৮

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ইউএনএইচসিআর হাইকমিশনার

কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ইউএনএইচসিআর হাইকমিশনার

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি জানিয়েছেন, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা তাদের নাগরিক অধিকার ফিরে পেতে চায়। তারা তাদের নিজ দেশে ফিরে যেতে চায়; যদি তাদের নাগরিকত্ব ফিরিয়ে দেয়া হয় এবং তাদের নিরাপত্তার গ্যারান্টি, চলাফেরার স্বাধীনতা, চাকরির সুযোগ, লেখা পড়ার অধিকার দেয়া হয়।

তিনি বলেন, রোহিঙ্গারা দীর্ঘদিন ধরে বাংলাদেশে অনিশ্চিত জীবন যাপন করছে। রোহিঙ্গা শরণার্থী সমস্যাটাকে আরো গুরুত্ব সহকারে দেখা উচিত। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠাতে মিয়ানমার সরকারের সাথে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর প্রধান ফিলিপ্পো গ্রান্ডি রবিবার (২২ মে) দুপুরে কক্সবাজারে উখিয়ার কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন কালে এসব কথা জানান।

ফিলিপ্পো গ্রান্ডি সেখানে ইউএনএইচসিআর পরিচালিত একটি কমিউনিটি সেন্টারে রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে তাদের চাহিদা, চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের প্রত্যাশা নিয়ে তিনি মতবিনিময়ে অংশ নেন। এসময় রোহিঙ্গা প্রতিনিধিরা তাদের বক্তব্য তুলে ধরেন। রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন কালে রোহিঙ্গা শিশুদের সাথে কথা বলেন। শিশুদের লার্নিং সেন্টারে রোহিঙ্গা শিশু, রোহিঙ্গা কিশোর কিশোরীদের তাদের শরনার্থী জীবন কিভাবে কাটে তার অভিজ্ঞতা বিনিময় করেন। পরে তিনি রোহিঙ্গা ধর্মীয় ইমাম, শিক্ষক এবং কমিউনিটি লিডারদের সাথে মতবিনিময় করেন। এসময় কমিউনিটি লিডাররা রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাশনের বিষয় নিয়ে কথা বলেন।

ফিলিপ্পো গ্রান্ডি রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তা ব্যবস্থা, রোহিঙ্গা শরণার্থী ব্যবস্থাপনা ও এবিষয়ে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা, আন্তর্জাতিক সহায়তা, হোস্ট কমিউনিটির জন্য করণীয়সহ বিভিন্ন বিষয় নিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের শীর্ষ কর্মকর্তা, কক্সবাজারের জেলা প্রশাসন এবং আইন শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।

এসময় উপস্থিত ছিলেন, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, ফিলিপ্পো গ্রান্ডির সফর সঙ্গী ইউএনএইচসিআর’র এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক ইন্দ্রিকা রাতওয়াত এবং হাই কমিশনারের সিনিয়র উপদেষ্টা হারভে ডি ভিলারোশে।

ফিলিপ্পো গ্রান্ডি সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি। ক্যাম্পেও এদিন সাংবাদিক প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

২১ মে কক্সবাজার পৌঁছে জেলা প্রশাসক মামুনুর রশীদের সঙ্গে মতবিনিময় করেন জাতিসংঘের ১১তম শরণার্থী বিষয়ক এই হাই কমিশনার।

মঙ্গলবার তিনি ভাসানচর পরিদর্শন করবেন এবং একইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাৎ করার কথা রয়েছে।

এর আগে ২০১৯ সালে বাংলাদেশে এসেছিলেন ফিলিপ্পো গ্রান্ডি, তিনি ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত ইউএনএইচসিআর’র প্রধানের দায়িত্বে থাকবেন বলে জানা গেছে।

ফিলিপ্পো গ্রান্ডি গত শনিবার পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর