২৩ মে, ২০২২ ১৭:৪৭

ঢাকা-বেনাপোল রেলপথে আধুনিক ট্রেনটি ফিরিয়ে দেয়ার দাবি জাতীয় কমিটির

অনলাইন ডেস্ক

ঢাকা-বেনাপোল রেলপথে আধুনিক ট্রেনটি ফিরিয়ে দেয়ার দাবি জাতীয় কমিটির

ঢাকা-বেনাপোল রেলপথে চলাচলের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার অত্যাধুনিক রেলকোচটি (ট্রেন) অবিলম্বে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি। 

সোমবার সংগঠনের সভাপতি হাজী মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এক বিবৃতিতে রেলপথ মন্ত্রণালয়ের প্রতি এ আহ্বান জানান। 

ইন্দোনেশিয়ায় তৈরি বিলাসবহুল ট্রেন সরিয়ে এর পরিবর্তে অপেক্ষাকৃত কম যাত্রী ধারণ ক্ষমতাসম্পন্ন ও আধুনিক সুবিধাবঞ্চিত ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ ট্রেন গুরুত্বপূর্ণ এই রেলপথে সংযোজনের কঠোর সমালোচনা করেন তারা।   

নদ-নদী, নৌ যোগাযোগ, গণপরিবহন, পরিবেশ ও নাগরিক অধিকার নিয়ে কাজ করা সংগঠনটির বিবৃতিতে বলা হয়, বেনাপোলের সঙ্গে রাজধানী ঢাকার উন্নত রেল যোগাযোগের বিষয়টি বিবেচনায় না নিয়ে ট্রেনটি উত্তরবঙ্গে সরিয়ে নিয়ে দেশের সর্ববৃহৎ স্থলবন্দরের গুরুত্বকে অগ্রাহ্য করা হয়েছে। রেলওয়ে কর্তৃপক্ষের এ ধরনের অদূরদর্শী কর্মকান্ড বৃহত্তর যশোরবাসীসহ এই পথের অগণিত রেলযাত্রীর প্রতি বিমাতাসুলভ আচরণ বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। 

ভারতে যাতায়াতকারী বাংলাদেশের নাগরিকদের ৭৫ শতাংশই নিয়মিত বেনাপোল স্থলবন্দর ব্যবহার করেন উল্লেখ করে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির নেতৃবৃন্দ বলেন, কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ভারত সরকার দীর্ঘ দুই বছর পর বাংলাদেশিদের জন্য পর্যটন ভিসা উন্মুক্ত করেছে। এর ফলে ভারতে যাতায়াতকারীদের সংখ্যাও অনেক বেড়েছে। এ কারণে ঢাকা-বেনাপোল রেলপথে যাত্রী পরিবহন ক্ষমতা ও সেবার মান বৃদ্ধির প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। উদ্ভূত পরিস্থিতে গুরুত্বপূর্ণ ও জনবহুল এই পথে আরও একাধিক বিলাসবহুল ট্রেন সার্ভিস প্রয়োজন। 

বিবৃতিদাতারা অবিলম্বে যশোরবাসীকে দেওয়া প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ইন্দোনেশিয়ায় তৈরি অত্যাধুনিক রেলকোচটি পুনঃসংযোজনসহ ঢাকা-বেনাপোল রেলপথে আরও দুটি আধুনিক ট্রেন চালুর জোর দাবি জানান।   

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর