২৯ জুন, ২০২২ ২৩:০৪

আঞ্চলিক বাণিজ্য উন্নয়নে বিশ্বব্যাংকের ১০৩ কোটি ডলার মঞ্জুর

অনলাইন ডেস্ক

আঞ্চলিক বাণিজ্য উন্নয়নে বিশ্বব্যাংকের ১০৩ কোটি ডলার মঞ্জুর

ফাইল ছবি

বিশ্বব্যাংক (ডব্লিউবি) বাণিজ্য ও পরিবহন ব্যয় এবং আঞ্চলিক করিডোরে ট্রানজিট সময় কমাতে বাংলাদেশ ও নেপালের আঞ্চলিক বাণিজ্য উন্নয়ন সহায়তায় ১০৩ কোটি মার্কিন ডলার মঞ্জুর করেছে।

দ্য অ্যাকসেলারেটিং ট্রান্সপোর্ট অ্যান্ড ট্রেড কানেকটিভিটি ইন ইস্টার্ন সাউথ এশিয়া (এক্সেস)-এর প্রথম ধাপ দু’দেশের সরকারকে আঞ্চলিক বাণিজ্যের জেড ম্যানুয়াল ও কাগজ-ভিত্তিক বাণিজ্য প্রক্রিয়া, অপর্যাপ্ত পরিবহন এবং অবকাঠামোগত এবং নিয়ন্ত্রণমূলক বাণিজ্য ও পরিবহন নিয়ন্ত্রণ ও প্রক্রিয়ার প্রধান অন্তরায়গুলো দূর করার ক্ষেত্রে সহায়ক হবে।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথম ধাপের কার্যক্রম দীর্ঘ মেয়াদে দীর্ঘসূত্রী ম্যান্যুয়েল ও কাগজ-ভিত্তিক বাণিজ্য প্রক্রিয়ার স্থলে ডিজিটাল অটোমেডেট পদ্ধতি প্রবর্তনে সহায়তা করবে।

অটোমেশনে দ্রুত বর্ডার ক্রসিং টাইম দ্রুতকরণে সক্ষম করবে এবং ট্রাক এন্ট্রি ও এক্সিট,  ইলেকট্রটিক সারিকরণ ও স্মার্ট পার্কিংয়ের ইলেকট্রনিক ট্র্যাকিং ইনস্টল করা হবে।

সবুজ ও জলবায়ু-স্থিতিস্থাপক নির্মাণ নিশ্চিত করার সঙ্গে সঙ্গে এটি বাছাইকৃত সড়ক করিডোর উন্নত এবং মূল স্থলবন্দর ও কাস্টম অবকাঠামো উন্নত করতে সহায়তা করবে। এটি স্থলবেষ্টিত নেপাল ও ভুটানকে বাংলাদেশ ও ভারতের প্রবেশদ্বার দেশগুলোর সঙ্গে একাত্ম করতেও সহায়তা করবে।
 
বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া শাখার ভাইস-প্রেসিডেন্ট হার্টউইগ শেফার বলেন, ‘দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য আঞ্চলিক বাণিজ্যের অপার সম্ভাবনার সুযোগ সৃষ্টি হয়েছে। বর্তমান দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্য মাত্র ৫ শতাংশ, যেখানে পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক বাণিজ্যের হার ৫০ শতাংশ।’

সূত্র : বাসস।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর