৩০ জুন, ২০২২ ২১:০১

বন্যায় ১১০১ হাইস্কুল-কলেজ ক্ষতিগ্রস্ত

অনলাইন ডেস্ক

বন্যায় ১১০১ হাইস্কুল-কলেজ ক্ষতিগ্রস্ত

ফাইল ছবি

চলমান বন্যায় সারাদেশে ১ হাজার ১০১টি (নিম্ন মাধ্যমিক থেকে কলেজ) শিক্ষাপ্রতিষ্ঠান প্লাবিত হয়েছে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। বৃহস্পতিবার মাউশি থেকে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়। 

বলা হয়েছে, বন্যায় দেশের ১৮ জেলার ১১০১ প্রতিষ্ঠানে প্রায় ৬ লাখ শিক্ষার্থী পড়ালেখা করে। এসবের অধিকাংশ পানিবন্দি, কোথাও আবার পানি নেমে গেলেও আসবাপত্র, ল্যাব, খেলার মাঠ, প্রবেশ ও বাইরের রাস্তাঘাট নষ্ট হয়ে গেছে। সেসব মেরামত ও সংস্কার কাজ ছাড়া পাঠদান শুরু করা সম্ভব নয়।

মাউশির পরিচালক (মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশান উইং) অধ্যাপক মো. আমির হোসেন গণমাধ্যমকে বলেন, বন্যায় দেশের ১৮ জেলায় ১১০১টি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এর বাইরে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র তৈরি করা হয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের কি ধরনের ক্ষতি হয়েছে তা জানাতে মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। সবাই ছক আকারে সেসব তথ্য পাঠাচ্ছে।

তিনি বলেন, ক্ষতিগ্রস্তের মধ্যে ৮৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান বর্তমানে পাঠদানের অনুপযোগী হয়ে পড়েছে। ১০১টি আশিংক ব্যবহার করা যাবে। বাকি ১৩২টির পানি নেমে গেলে পাঠদান করানো সম্ভব হবে। সূত্র : জাগো নিউজ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর